৭ মাসের মধ্যেই আসছে BSNL 5G, আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

Avatar

Published on:

BSNL 5G Coming Just in 7 Months

গত অক্টোবর মাসে ভারতে 5G পরিষেবা রোলআউট করেছে দেশের অন্যতম প্রধান দুই টেলিকম কোম্পানি Reliance Jio এবং Airtel। গোটা দেশের গ্রাহকদের কাছে এই পরিষেবা সঠিকভাবে পৌঁছে দিতে বর্তমানে সংস্থাদ্বয় একদম যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে। সেক্ষেত্রে এই দৌড়ে পিছিয়ে থাকতে নারাজ রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL বা Bharat Sanchar Nigam Limited। সম্প্রতি জানা গিয়েছে যে, Airtel এবং Jio-র পর এবার BSNL-এর কাছ থেকেও খুব শীঘ্রই পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা পাওয়া যাবে। হালফিলে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন যে, আগামী ৫-৭ মাসের মধ্যে BSNL প্রায় ১.৩৫ লক্ষ 4G টাওয়ারকে 5G-তে উন্নীত করবে। ফলে সংস্থার গ্রাহকদের জন্য এটা যে এক দারুণ সুসংবাদ, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

চালু হচ্ছে BSNL-এর 5G পরিষেবা, কিন্তু কবে থেকে?

পিটিআই (PTI)-এর রিপোর্ট অনুসারে, অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে, আগামী ৫ থেকে ৭ মাসের মধ্যে ১.৩৫ লক্ষ টেলিকম টাওয়ারে বিএসএনএলের ৫জি পরিষেবা চালু করা হবে। অর্থাৎ, প্ৰথম থেকেই রীতিমতো ভালো প্রস্তুতি নিয়ে এই ক্ষেত্রে পদার্পণ করবে সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটি। মন্ত্রী আরও জানিয়েছেন যে, ভারতের প্রত্যন্ত অঞ্চলেও এই পরিষেবা সরবরাহ করা হবে, যার ফলে সাধারণ মানুষের নেটওয়ার্ক সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, বহু প্রচেষ্টা সত্ত্বেও বিএসএনএল এখনও গোটা দেশে ৪জি-ই রোলআউট করে উঠতে পারেনি; তবে এর মধ্যেই সংস্থাটি আবার ৫জি নিয়ে জোরকদমে চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছে। সেক্ষেত্রে আগামী দিনে কোম্পানিটির যাবতীয় পরিকল্পনা আদৌ বাস্তবায়িত হবে কি না, সেটা একমাত্র সময়ই বলতে পারবে।

5G রোলআউটের জন্য BSNL-কে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করবে TCS

অশ্বিনী বৈষ্ণব আরও বলেছেন যে, দেশের টেলিকম প্রযুক্তিকে উন্নত করার জন্য সরকারের টেলিকম টেকনোলজি ডেভেলপমেন্ট ফান্ডের (Telecom Technology Development Fund) পরিমাণ বার্ষিক ৫০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩,০০০-৪,০০০ কোটি টাকা করার পরিকল্পনা করেছে কেন্দ্র। মন্ত্রীর কথায়, এই ফান্ডটি দেশের সমগ্র ইন্ডাস্ট্রির উন্নয়নের ক্ষেত্রে উপলব্ধ হবে। অন্যদিকে, বিএসএনএল যাতে যথাযথভাবে ৫জি-র ট্রায়াল শুরু করতে পারে, তার জন্য ইতিমধ্যেই টাটা কনসালটেন্সি সার্ভিসেসকে (TCS) সমস্ত প্রয়োজনীয় ইকুইপমেন্ট সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। ৪জি-র মতোই, টাটার মালিকানাধীন তেজস নেটওয়ার্কস (Tejas Networks) বিএসএনএল-কে ৫জি-র জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

5G রোলআউটের জন্য সরকারের কাছে ৭০০ মেগাহার্টজ স্পেকট্রামের আবেদন করেছে BSNL

প্রসঙ্গত জানিয়ে রাখি, ভারতে 5G রোলআউট করার উদ্দেশ্যে সরকার ইতিমধ্যেই BSNL-এর জন্য প্রয়োজনীয় 5G স্পেকট্রাম সংরক্ষণ করে রেখেছে। তবে গোটা দেশে খুব দ্রুত পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত নেটওয়ার্ক উপলব্ধ করার জন্য কোম্পানিটি হালফিলে আরও বেশি ফ্রিকোয়েন্সির আবেদন করেছে কেন্দ্রের কাছে। টেলিকম প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান (Devusinh Chauhan) জানিয়েছেন যে, সরকার ইতিমধ্যেই BSNL-এর জন্য ৬০০ মেগাহার্টজ ব্যান্ডে ১০ মেগাহার্টজ, ৩৩০০ মেগাহার্টজ ব্যান্ডে ৪০ মেগাহার্টজ এবং ২৬ গিগাহার্টজ ব্যান্ডে ৪০০ মেগাহার্টজ স্পেকট্রাম সংরক্ষণ করেছে। তবে গোটা দেশজুড়ে 5G রোলআউটের জন্য এটিকে যথেষ্ট বলে মনে করছে না BSNL; আর তাই রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি ৭০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম চাইছে, যা এই মুহূর্তে শুধুমাত্র Reliance Jio-র কাছে রয়েছে৷ সেক্ষেত্রে BSNL-এর এই আবেদন আদৌ গ্রহণযোগ্য হবে কি না, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥