‘আচ্ছে দিন’ BSNL গ্রাহকদের, 4G-র কয়েক মাসের মধ্যে চালু হবে সস্তা 5G পরিষেবা

Avatar

Published on:

BSNL confirms 4G 5G rollout timeline

ভারতে ইতিমধ্যেই এক নতুন ডিজিটাল বিপ্লবের সূচনা হয়ে গিয়েছে, কেননা গত ১ অক্টোবর নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২ ইভেন্টে ভারতে আনুষ্ঠানিকভাবে 5G পরিষেবা লঞ্চের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবচেয়ে আনন্দের বিষয় হল, দেশের শীর্ষস্থানীয় দুই বেসরকারি টেলিকম অপারেটর Jio এবং Airtel ইতিমধ্যেই ইউজারদের জন্য তাদের 5G পরিষেবা রোলআউট করা শুরু করেছে। তবে এই সবকিছুর মধ্যে সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL কিন্তু একটু পিছিয়ে পড়েছে, কারণ এখনও তারা সারা দেশে 4G পরিষেবাই চালু করে উঠতে পারেনি। কিন্তু আর খুব বেশিদিন বেসরকারি কোম্পানিগুলির তুলনায় পিছিয়ে থাকতে রাজি নয় তারা, সম্প্রতি সংস্থাটি খুব শীঘ্রই তাদের 4G সার্ভিস চালু করার কথা ঘোষণা করেছে।

শীঘ্রই রোলআউট হবে BSNL-এর 4G সার্ভিস, আগামী বছর আসবে 5G-ও

সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটির চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পি কে পুরওয়ার (P K Purwar) হালফিলে বেশ জোর দিয়ে বলেছেন যে, চলতি বছরের নভেম্বর থেকে বিএসএনএল ব্যবহারকারীদের জন্য ৪জি সার্ভিস উপলব্ধ হবে। অর্থাৎ, আগামী মাস থেকেই ইউজাররা বিএসএনএলের ৪জি পরিষেবা পেতে সক্ষম হবেন। পিটিআই (PTI)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউজারদেরকে খুব শীঘ্রই ৪জি সার্ভিস প্রদান করার জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) এবং সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা সি-ডট (C-DoT) নেতৃত্বাধীন কনসোর্টিয়াম বিএসএনএল -এর সাথে হাতে হাত মিলিয়ে কাজ করছে। তবে এর চাইতেও দ্বিগুণ আনন্দের খবর হল, সরকারি সংস্থাটি আগামী বছরের ১৫ আগস্ট ভারতে তাদের নিজস্ব ৫জি সার্ভিস চালু করবে। তাই বেসরকারি টেলিকম কোম্পানিগুলির চাইতে বিএসএনএল যে আর খুব বেশিদিন পিছিয়ে থাকবে না, সেকথা বলাই বাহুল্য।

নতুন নেটওয়ার্ক পরিষেবা লঞ্চের প্রসঙ্গে পুরওয়ার আরও বলেছেন যে, এই মুহূর্তে বিএসএনএলের ব্যবহারকারী পিছু গড় আয় বা এআরপিইউ (ARPU) সর্বনিম্ন, যা মার্কেটে সংস্থার স্থায়িত্বকে এক বড়োসড়ো প্রশ্নচিহ্নের মুখে দাঁড় করিয়েছে। তবে তিনি এও বলেছেন যে, সারা দেশে ৪জি পরিষেবা চালু হলেই সংস্থাটির এআরপিইউ নিশ্চিতভাবে বৃদ্ধি পাবে। অন্যদিকে সি-ডট জানিয়েছে যে, ইউজারদেরকে ল্যাগ-ফ্রি ৫জি পরিষেবা প্রদানের জন্য কোম্পানিটি ইতিমধ্যে জোরকদমে কাজ করা শুরু করে দিয়েছে। তাই বিএসএনএল ব্যবহারকারীদের জন্য ‘আচ্ছে দিন’ খুব শীঘ্রই আসতে চলেছে বলে ধরে নেওয়া যেতে পারে।

সাশ্রয়ী মূল্যেই উপলব্ধ হবে 5G প্ল্যান

উল্লেখ্য যে, সদ্যসমাপ্ত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২ ইভেন্টে সরকারের তরফে একথা নিশ্চিতভাবে বলা হয়েছে যে, ৫জি প্ল্যান বেশ সাশ্রয়ী মূল্যেই উপলব্ধ হবে। প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে বলেছেন, আগে ১ জিবি ডেটার দাম ছিল প্রায় ৩০০ টাকা, কিন্তু বর্তমানে প্রতি জিবি ডেটা ব্যবহারের জন্য ইউজারদেরকে মাত্র ১০ টাকার আশেপাশে খরচ করতে হয়। এক সমীক্ষায় দেখা গেছে যে, একজন ভারতীয় গ্রাহক প্রতি মাসে ১৪ জিবি ডেটা ব্যবহার করেন। সেই হিসেবে আগে তাদেরকে এর জন্য ৪,২০০ টাকা খরচ করতে হতো, যা এখন কমে মাত্র ১২৫-১৫০ টাকায় দাঁড়িয়েছে। আর আসন্ন ৫জি প্ল্যানও যে গ্রাহকদের পকেটে খুব বেশি চাপ ফেলবে না, সে বিষয়ে দেশের আপামর জনগণকে নিশ্চিত প্রতিশ্রুতি দিয়েছে সরকার। সেক্ষেত্রে বিএসএনএল তো বরাবরই ইউজারদের জন্য অতি সস্তায় একাধিক রিচার্জ প্ল্যান অফার করে থাকে, এর ওপর আবার গ্রাহকদেরকে কম দামে ৫জি প্ল্যান প্রদান করলে যাবতীয় খরা কাটিয়ে সংস্থাটি যে নিশ্চিতভাবে ঘুরে দাঁড়াতে পারবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

ইতিমধ্যেই ইউজারদেরকে সম্পূর্ণ বিনামূল্যে 5G সার্ভিস প্রদান করা শুরু করেছে Reliance Jio

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত ৫ অক্টোবর, দশেরা থেকে দিল্লি, মুম্বাই, কলকাতা এবং বারাণসী – এই চারটি শহরে 5G পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে Jio। ইউজারদের জন্য দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি জিও ৫জি ওয়েলকাম অফার (Jio 5G Welcome Offer) নিয়ে এসেছে, যার অধীনে ব্যবহারকারীরা ১ জিবিপিএসের চাইতেও বেশি স্পিডে সম্পূর্ণ বিনামূল্যে আনলিমিটেড 5G ডেটা ব্যবহার করতে পারবেন (আনুষ্ঠানিকভাবে কোনো 5G প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত)। তবে এক্ষেত্রে বলে রাখি, বর্তমানে Reliance Jio তাদের 5G পরিষেবার জন্য বিটা ট্রায়ালের কথা ঘোষণা করেছে। অর্থাৎ, এই মুহূর্তে সকল ইউজাররা কোম্পানির 5G নেটওয়ার্কের অ্যাক্সেস পেতে সক্ষম হবেন না। এক্ষেত্রে বলে রাখি, ২০১৬ সালে 4G নেটওয়ার্ক লঞ্চ করার সময়ও গ্রাহক টানার জন্য এই একই স্ট্র্যাটেজি অবলম্বন করেছিল Jio। সেবারও আনুষ্ঠানিকভাবে 4G প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত ইউজারদেরকে সম্পূর্ণ নিখরচায় 4G নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ দিয়েছিল কোম্পানিটি। সেক্ষেত্রে এবার Vodafone Idea ও Airtel কীভাবে গ্রাহকদেরকে তাদের 5G সার্ভিসের প্রতি আকৃষ্ট করবে, এখন সেটাই দেখার…

সঙ্গে থাকুন ➥