BSNL গ্রাহকদের জন্য দুঃসংবাদ, দাম বাড়লো‌ রিচার্জ প্ল্যানের, কমানো হল ৪৯৯ টাকার প্ল্যানের সুবিধা

Avatar

Published on:

BSNL price hike silently

ভারতের টেলিকম মার্কেটে যে সকল সংস্থাগুলি এখনও নিজেদের আধিপত্য বজায় রেখেছে, তাদের মধ্যে অন্যতম হল Bharat Sanchar Nigam Limited বা BSNL। বেসরকারি টেলিকম সংস্থাগুলির সাথে প্রতিযোগিতায় অনেকটা পিছিয়ে পড়লেও সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটির গ্রাহক সংখ্যা কিন্তু নেহাত কম নয়। এতদিন পর্যন্ত বেসরকারি টেলিকম সংস্থাগুলি নিজেদের রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করলেও BSNL কিন্তু সেই পথে হাঁটেনি। তবে সম্প্রতি দেখা যাচ্ছে যে, অন্যান্য টেলিকম অপারেটরদের মতো BSNL-ও তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়াচ্ছে, তাও আবার ঘুরপথে। ঘুরিয়ে খরচ বৃদ্ধি করার কারণে ইতিমধ্যেই সাশ্রয়ী মূল্যের ৯৪ টাকার প্ল্যানে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করেছে সংস্থাটি, এবং হালফিলে আবার একদম চুপিসারে ৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যানেও বেশ বড়োসড়ো রদবদল করলো BSNL। এর ফলে আপাতদৃষ্টিতে প্ল্যানটির দাম না বাড়লেও আদতে কিন্তু এটি পূর্বের তুলনায় ব্যয়বহুল হয়ে গিয়েছে। সেক্ষেত্রে ঠিক কী পরিবর্তন করা হয়েছে BSNL-এর ৪৯৯ টাকার প্ল্যানে? আসুন বিস্তারিতভাবে জেনে নিই।

৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে বেশ বড়োসড়ো রদবদল ঘটালো BSNL

আপনাদেরকে জানিয়ে রাখি, বিএসএনএলের ৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে এখন ৮০ দিনের বৈধতা, ২ জিবি দৈনিক ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং, পিআরবিটি (PRBT), জিং (Zing) এবং ইরোস নাও (Eros Now)-এর সাবস্ক্রিপশন সহ দৈনিক ১০০ টি করে এসএমএস পাওয়া যাবে। তবে এর আগে এই প্ল্যানে ৯০ দিনের ভ্যালিডিটি এবং আনলিমিটেড ভয়েস কলিং সহ প্রতিদিন ২ জিবি করে ডেটা ও রোজ ১০০ টি এসএমএস পাওয়া যেত। সেক্ষেত্রে আসুন, এখন হাতেকলমে হিসাব করে দেখে নেওয়া যাক যে, প্ল্যানটি পূর্বের তুলনায় বর্তমানে ঠিক কতটা ব্যয়বহুল হয়েছে।

এতদিন পর্যন্ত ৯০ দিনের বৈধতা সহ আসা আলোচ্য প্ল্যানটির দাম ছিল প্রতিদিন ৫.৫৪ টাকা এবং প্রতি জিবি ডেটার জন্য ইউজারদেরকে মাত্র ২.৭৭ টাকা খরচ করতে হতো। কিন্তু ভ্যালিডিটি কমার পর প্ল্যানটির দৈনিক খরচ ৫.৫৪ টাকা থেকে বেড়ে হয়েছে ৬.২৩ টাকা, এবং প্রতি জিবি ডেটার দাম এখন ২.৭৭ টাকার পরিবর্তে ৩.৩১ টাকা হয়ে গিয়েছে। যদিও এর ফলে ব্যবহারকারীদের পকেটে বড়োসড়ো রকমের চাপ পড়বে না; তবে সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটিও যে এবার গুটিগুটি পায়ে রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর পথে হাঁটছে, সেকথা নিঃসন্দেহে অনস্বীকার্য।

খুব শীঘ্রই এদেশে উপলব্ধ হবে BSNL-এর 4G এবং 5G পরিষেবা

প্রসঙ্গত জানিয়ে রাখি, এখনও গোটা দেশজুড়ে 4G পরিষেবা চালু করে উঠতে পারেনি BSNL। তবে সাম্প্রতিক কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, আগামী বছরের জানুয়ারির প্রথম দিকে ব্যবহারকারীদের কাছে এই সার্ভিস উপলব্ধ হতে পারে। আবার, হালফিলে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন যে, 4G চালু হওয়ার পর মাত্র ছয় থেকে সাত মাসের মধ্যে এদেশে BSNL-এর 5G পরিষেবারও দেখা মিলবে। গোটা দেশে খুব দ্রুত পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত নেটওয়ার্ক রোলআউট করার জন্য কোম্পানিটি ইতিমধ্যেই শক্তিশালী 5G স্পেকট্রামের আবেদন করেছে কেন্দ্রের কাছে। সেক্ষেত্রে এবার বাস্তবিকভাবে কবে এদেশে সংস্থার 4G এবং 5G পরিষেবা উপলব্ধ হয়, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥