সুখবর! শীঘ্রই ২০০ শহরে চালু হচ্ছে 5G, হাই স্পিড ইন্টারনেট নিয়ে হাজির হচ্ছে BSNL-ও

Avatar

Published on:

BSNL Launch 5G on 15 August next year

ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের সুদীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে গত ১ অক্টোবর নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২ ইভেন্টে ভারতে 5G পরিষেবা লঞ্চের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি উৎসবের মরশুমে আপামর দেশবাসীর জন্য এটা যে এক দারুণ সুসংবাদ, তাতে কোনো সন্দেহ নেই। তবে উক্ত ইভেন্টটিতে কেবলমাত্র আনুষ্ঠানিকভাবে 5G সার্ভিস লঞ্চ করা হয়েছে, যার অর্থ হল এখনই ইউজাররা এই ‘রকেটের’ গতির নেট পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন না। তাই ঠিক কবে নাগাদ পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিসকে হাতের মুঠোয় পাওয়া যাবে, সেই নিয়ে এখনও অনেকের মনেই এক বড়োসড়ো প্রশ্নচিহ্ন রয়ে গেছে। সেক্ষেত্রে সমগ্র ভারতবাসীর কৌতূহল মেটাতে, নয়াদিল্লিতে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের পরেই আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, আগামী ছয় মাসের মধ্যে ২০০টিরও বেশি ভারতীয় শহরে 5G পরিষেবা উপলব্ধ হবে। ফলে দুরন্ত গতির নেটওয়ার্ক সার্ভিসকে হাতের মুঠোয় পেতে দেশবাসীকে আর খুব বেশি সময় অপেক্ষা করতে হবে না বলেই ধরে নেওয়া যায়। এদিকে, প্রাথমিকভাবে এই বিষয়টির সাথে Jio, Airtel বা Vi (Vodafone Idea)-র মত প্রাইভেট টেলিকম অপারেটরের নাম উঠে আসছে। তাহলে কি এবারেও রাষ্ট্রায়ত্ত সংস্থা BSNL পিছিয়ে থাকবে – এই অস্বস্তিতে রয়েছেন বহু গ্রাহকই।

আগামী বছরের ১৫ আগস্ট 5G চালু করবে BSNL

সেক্ষেত্রে বলি, এবার বিএসএনএলও ঘুরে দাঁড়াতে প্রস্তুত হচ্ছে। সংবাদ সংস্থা এএনআই (ANI)-এর প্রতিবেদন অনুযায়ী, কেন্দ্রীয় মন্ত্রী বৈষ্ণবের কথায়, আগামী ছয় মাসের মধ্যে দেশের ২০০টিরও বেশি শহরে ৫জি পরিষেবার আগমন ঘটবে। শুধু তাই নয়, সরকারের তরফে আগামী দুই বছরের মধ্যে দেশের ৮০-৯০ শতাংশ অংশে ৫জি পরিষেবাকে উপলব্ধ করার লক্ষ্যমাত্রাও নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া, আইএমসি ২০২২-তে আইটি মন্ত্রী অশ্বিনী আরও উল্লেখ করেছেন যে, সরকার পরিচালিত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) আগামী বছরের ১৫ আগস্ট ভারতে তাদের নিজস্ব ৫জি সার্ভিস চালু করবে। তদুপরি, পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা সাশ্রয়ী মূল্যের হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। উল্লেখ্য, রিলায়েন্স জিও (Reliance Jio) ইতিমধ্যেই জানিয়েছে যে, তারা বেশ সস্তায় ভারতীয় ব্যবহারকারীদেরকে ৫জি সার্ভিস অফার করবে। এখন বাস্তবে ছবিটা ঠিক কী দাঁড়ায়, তার জন্য আমাদের আর কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

আগামী দিওয়ালির মধ্যেই ভারতের নির্বাচিত কয়েকটি শহরে 5G চালু করবে Jio

তবে সবকিছুর মধ্যে আসন্ন ৫জি পরিষেবার উপলব্ধতাই এখন দেশবাসীর কাছে মুখ্য আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি এক রিপোর্টে বলা হয়েছে, জিও ভারতের নির্বাচিত কয়েকটি শহরে আগামী দিওয়ালির মধ্যে (২৩-২৪ অক্টোবর) ৫জি পরিষেবা চালু করবে; এরপর ধীরে ধীরে দেশের অন্যান্য শহরের বাসিন্দারাও এই দুরন্ত গতির নেটওয়ার্ক সার্ভিস ব্যবহারের সুযোগ পাবেন। এক্ষেত্রে কলকাতা দিল্লি, মুম্বাই এবং চেন্নাই – এই চারটি শহরে জিও সবার আগে তাদের পরিষেবা চালু করবে বলে জানা গিয়েছে। সর্বোপরি, আগামী ২০২৩ সালের মধ্যে দেশের প্রতিটি কোণায় ৫জি সার্ভিস পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে জিও।

আটটি শহরের লক্ষ লক্ষ Airtel গ্রাহকরা ইতিমধ্যেই পাচ্ছেন 5G সিগন্যাল

অন্যদিকে সাম্প্রতিক এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ইতিমধ্যেই দেশের আটটি শহরের Airtel ব্যবহারকারীরা 5G পরিষেবা পেতে শুরু করেছেন। এর মধ্যে রয়েছে কলকাতা, দিল্লি, শিলিগুড়ি, বারাণসী, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই এবং হায়দ্রাবাদ। রিপোর্ট অনুযায়ী, উক্ত শহরগুলির অনেক ব্যবহারকারীই তাদের স্মার্টফোনে 5G সিগন্যাল পেতে শুরু করেছেন এবং ফোনের স্ক্রিনের উপরে 5G লেখাও দেখা গেছে। তবে এই প্রসঙ্গে বলে রাখি, ফোনের স্ক্রিনে 5G লেখা দেখা যাওয়ার অর্থ হল, ইউজাররা 5G সিগন্যাল পেতে শুরু করেছেন এবং তারা এমন একটি এলাকায় আছেন যেখানে 5G পরিষেবা উপলব্ধ। কিন্তু, দুরন্ত গতির নেটওয়ার্ক ব্যবহারের মজা উপভোগ করতে হলে গ্রাহকদেরকে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে এবং কোম্পানির 5G প্ল্যান রিচার্জ করতে হবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, Vodafone Idea বা Vi ব্যবহারকারীরাও খুব শীঘ্রই 5G পরিষেবা পেতে সক্ষম হবেন বলে জানিয়েছেন আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা।

সঙ্গে থাকুন ➥