Jio 5G ব্যবহার করতে হলে দরকার এই ব্যান্ড, আপনার ফোনে আছে কিনা চেক করুন

Avatar

Published on:

Jio 5G will Work on These Bands and recharge pack

চলতি মাসের দশেরার দিন থেকে কলকাতা, দিল্লি, মুম্বাই, এবং বারাণসী – দেশের এই চারটি শহরে 5G পরিষেবা চালু করেছে Reliance Jio। এই শহরগুলিতে বসবাসকারী Jio গ্রাহকদের জন্য দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি জিও ৫জি ওয়েলকাম অফার (Jio 5G Welcome Offer) নিয়ে হাজির হয়েছে, যার সুবাদে আনুষ্ঠানিকভাবে কোনো 5G প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত ব্যবহারকারীরা তাদের 4G সিমেই বিদ্যমান রিচার্জ প্ল্যান মারফত সম্পূর্ণ বিনামূল্যে আনলিমিটেড 5G ডেটা ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে বলে রাখি, বর্তমানে Reliance Jio তাদের 5G পরিষেবার জন্য বিটা ট্রায়ালের কথা ঘোষণা করেছে; ফলে এই মুহূর্তে প্যান ইন্ডিয়া স্তরে সংস্থার 5G পরিষেবা পাওয়া যাবে না। তদুপরি, উক্ত শহরগুলির সকল বাসিন্দারাও বর্তমানে কোম্পানির 5G নেটওয়ার্কের অ্যাক্সেস পাবেন না। ফলে এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, Jio-র এই অফার কারা ব্যবহার করতে পারবেন? সেক্ষেত্রে বলি, দেশের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থার ‘রকেটের’ গতির 5G পরিষেবা ব্যবহার করতে গেলে কোম্পানি কর্তৃক প্রদত্ত বিশেষ কিছু শর্ত ইউজারদের মেনে চলতে হবে। আর সেগুলি কী? জানতে হলে আমাদের আজকের এই প্রতিবেদনটি একবার পুরোটা পড়ে নিন।

Jio-র 5G পরিষেবা ব্যবহার করতে চাইলে কিন্তু ন্যূনতম এই রিচার্জ করতেই হবে

যদিও দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি ঘোষণা করেছে, যে সমস্ত জিও ব্যবহারকারীদের কাছে ৫জি স্মার্টফোন রয়েছে, তারা আনুষ্ঠানিকভাবে কোম্পানির কোনো ৫জি প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত সম্পূর্ণ নিখরচায় তাদের বিদ্যমান ৪জি প্ল্যান মারফতই চুটিয়ে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস ব্যবহার করতে পারবেন, তবে এর মাঝেও কিন্তু ছোট্ট একটি শর্ত রয়েছে। আর সেটা হল, জিও-র ৫জি পরিষেবা কেবলমাত্র সেই সমস্ত গ্রাহকদের জন্যই উপলব্ধ হবে, যারা কমপক্ষে ২৩৯ টাকার রিচার্জ করেছেন। অর্থাৎ যাদের ফোনে ২৩৯ বা তার বেশি টাকার রিচার্জ করা রয়েছে, কেবল সেই সমস্ত গ্রাহকরাই জিও ৫জি ওয়েলকাম অফারের সুবিধা উপভোগ করতে সক্ষম হবেন। সেক্ষেত্রে ইউজারদের ফোনে যদি ২৩৯ টাকার চাইতে কম মূল্যের প্ল্যান রিচার্জ করা থাকে, তাহলে কিন্তু তারা জিও-র ৫জি সার্ভিস ব্যবহার করতে পারবেন না।

স্মার্টফোনে এই ব্যান্ডগুলি থাকলে তবেই পাওয়া যাবে Jio-র 5G পরিষেবা

যদিও জিও সকল গ্রাহকদেরকে জানিয়েছে যে, ইউজারদের কাছে একটি ৫জি সাপোর্টেড স্মার্টফোন থাকলেই তারা সংস্থার ৫জি পরিষেবা ব্যবহার করতে পারবেন, তবে এক্ষেত্রেও কিন্তু ব্যবহারকারীদের একটা ছোট্ট কথা মাথায় রাখতে হবে। আর সেটি হল ব্যান্ড, মানে চলতি সময়ে স্মার্টফোনে নির্বাচিত কিছু ব্যান্ড মজুত থাকলে তবেই সেই সমস্ত ডিভাইসে জিও-র ৫জি পরিষেবা পাওয়া যাবে। এক্ষেত্রে বলে রাখি, বর্তমানে এন২৮ (n28), এন৭৮ (n78) এবং এন২৫৮ (n258) ব্যান্ডে ৫জি পরিষেবা পাচ্ছেন জিও ইউজাররা। অর্থাৎ যে সমস্ত স্মার্টফোনে উক্ত ব্যান্ডগুলি রয়েছে, কেবলমাত্র সেই সমস্ত হ্যান্ডসেট ব্যবহারকারীরাই সংস্থার ৫জি পরিষেবা পেতে সক্ষম হবেন। প্রসঙ্গত জানিয়ে রাখি, এখনকার বেশিরভাগ স্মার্টফোনই এন২৮ এবং এন৭৮ ব্যান্ড সাপোর্টসহ আসে। ফলে হালফিলে আপনি যদি কোনো ব্র্যান্ড-নিউ ৫জি স্মার্টফোন কেনার প্ল্যান করে থাকেন, তাহলে জিও-র ঝড়ের গতির ৫জি সার্ভিস ব্যবহার করতে চাইলে সেই হ্যান্ডসেটটিতে উক্ত ব্যান্ডগুলি আছে কি না, তা অবশ্যই কেনার আগে চেক করে নিন।

নির্বাচিত ব্যবহারকারীদেরকে 5G সার্ভিস দিতে সংস্থাটি নিজেই পাঠাচ্ছে ইনভিটেশন

আগেই বলেছি, যেহেতু এই মুহূর্তে Jio উপরিউক্ত চারটি শহরে 5G-র বিটা ট্রায়াল রান করাচ্ছে, সেজন্য উক্ত শহরগুলির সব বাসিন্দারা সংস্থার 5G পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন না। সেক্ষেত্রে যে সমস্ত ভাগ্যবান ইউজাররা এই সুবিধা উপভোগ করতে পারবেন, তাদেরকে সংস্থাটি ইতিমধ্যেই ইনভিটেশন পাঠাতে শুরু করেছে। ব্যবহারকারীরা মাই জিও (My Jio) অ্যাপে গেলে এই নোটিফিকেশনটি দেখতে পাবেন। সেক্ষেত্রে যারা অ্যাপে এই নোটিফিকেশনটিকে চাক্ষুষ করতে পারবেন, তারাই একদম নিশ্চিতভাবে সম্পূর্ণ বিনামূল্যে Reliance Jio-র 5G পরিষেবা ব্যবহার করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥