গ্রাহক টানার ক্ষেত্রে ফের Airtel, Vodafone Idea, BSNL কে মাত দিল‌ Jio, মোট ব্যবহারকারী ছাড়ালো ৪৩ কোটি

Avatar

Published on:

Airtel Vodafone Idea BSNL Jio Users

বর্তমানে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর Relaince Jio গত এপ্রিল মাসে সবথেকে বেশি সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারীদের যোগ করেছে। এই টেলকোর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৪০২.৫৭ মিলিয়ন (৪০.২৫৭ কোটি) থেকে বেড়ে এখন ৪০৭.২৫ মিলিয়নে (৪০.৭২৫ কোটি) পৌঁছেছে। উল্লেখ্য, এখানে শুধু ওয়্যারলেস সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা সম্পর্কে বলা হয়েছে। ২০২৩ সালের এপ্রিল মাসে Jio-র মোট ওয়্যারলেস সাবস্ক্রাইবারের সংখ্যা এসে দাঁড়িয়েছে ৪৩৩.২৭ মিলিয়নে (৪৩.৩২৭ কোটি)। অর্থাৎ এই মাসে ৯৩.৯৯ শতাংশ-এর বেশি Jio ব্যবহারকারী সক্রিয় ছিলেন। বর্তমানে তারাই এমন এক টেলিকম অপারেটর যার সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৪০০ মিলিয়নের (৪০ কোটি ) উপরে আছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, ৩৭০.২৯ মিলিয়ন (৩৭.০২৯ কোটি) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী সাথে নিয়ে Airtel এখন দ্বিতীয় স্থানে রয়েছে। ২০২৩ সালের মার্চ মাসে এয়ারটেলের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩৬৯.৫৬ মিলিয়ন (৩৬.৯৫৬ কোটি), আর এপ্রিলে সেটি বেড়ে ৩৭০.২৯ মিলিয়নে (৩৭.০২৯ কোটি ) পৌঁছেছে। আর এই টেলকোর ভিএলআর এখন ৯৯.৬৩% অর্থাৎ ২০২৩ সালের এপ্রিল মাসে এয়ারটেলের ৯৯.৬৩% ব্যবহারকারী সক্রিয় ছিল। এর অর্থ হলো এয়ারটেল মাত্র ০.৭৩ মিলিয়ন (০.০৭৩ কোটি) সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী যোগ করতে পেরেছে। কিন্তু জিও ৪.৬৮ মিলিয়ন ( ০.৪৬৮ কোটি) ওয়্যারলেস সক্রিয় ব্যবহারকারী যোগ করেছে। তবুও এয়ারটেল জিওর থেকে প্রতিদ্বন্দ্বিতার দিক দিয়ে অনেকটাই এগিয়ে আছে। কারণ, ব্যবহারকারী কিছু গড় আয়ের (ARPU) ক্ষেত্রে এয়ারটেল ১৯৩ টাকায় পৌঁছেছে, যেখানে জিও পৌঁছেছে ১৭৮.৮ টাকায়।

এদিকে ২০২৩ সালের এপ্রিলে Vodafone Idea-র সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২০৭.৮৮ মিলিয়ন (২০.৭৮৮ কোটি), বর্তমানে সেটি কমে হয়েছে ২০৭.০৫ মিলিয়ন (২০.৭০৫ কোটি)। পাশাপাশি, BSNL-এর গ্রাহক সংখ্যাও ৫৩.৬৬ মিলিয়ন (৫.৩৬৬ কোটি) থেকে কমে ৫৩.২৭ মিলিয়ানে (৫.৩২৭ কোটি) এসে দাঁড়িয়েছে। অর্থাৎ ভোডাফোন ০.৮৩ সক্রিয় ওয়ারলেস ব্যবহারকারী আর বিএসএনএল ০.৩৯ মিলিয়ন (০.০৩৯ কোটি) সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে। বর্তমানে Vodafone Idea-র মোট সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী সংখ্যা ২৩৩.৭৬ মিলিয়ন (২৩.৩৭৬ কোটি) এবং BSNL-এর মোট সক্রিয় ওয়্যারলেস গ্রাহক সংখ্যা ১০২.৯৭ মিলিয়ন (১০.২৯৭ কোটি)।

মনে করা হচ্ছে, বাকি দুটি টেলকোর মতো এখনো ৫জি পরিষেবা না দিতে পারায় ভোডাফোন আইডিয়া নতুন সক্রিয় ওয়্যারলেস ব্যবহারকারী যোগ করতে পারেনি। এবং বিএসএনএল এখনো দেশে ৪জি পরিষেবা দেবার জন্য কাজ করছে, সেই জন্য তারাও অন্যান্যদের থেকে বেশ পিছিয়ে।

সঙ্গে থাকুন ➥