Jio Outage: প্রায় তিন ঘন্টা বন্ধ থাকার পর সচল হল জিও-র ভয়েস কল ও এসএমএস পরিষেবা

Avatar

Published on:

Reliance Jio Outage Calling SMS Services Back

সাত সকালে নেটওয়ার্ক আউটটেজ সমস্যার মুখোমুখি হল Reliance Jio। যার দরুন একাধিক শহরের জিও সিম ব্যবহারকারীরা কয়েক ঘণ্টা ধরে ফোন থেকে আউটগোয়িং ও ইনকামিং ভয়েস কল এবং এসএমএস পরিষেবা ব্যবহার করতে অক্ষম ছিলেন। যদিও মোবাইল ডেটা ঠিকঠাক কাজ করেছিল। প্রসঙ্গত জানিয়ে রাখি, নেটওয়ার্ক সংক্রান্ত এই বিভ্রাট আজ ভোর থেকে শুরু হয়েছিল, যদিও ঠিক কটা নাগাদ থেকে এই সমস্যার সূত্রপাত হয় তা সঠিকভাবে বোঝা যায়নি। তবে ভোর ৫টা থেকে জিও গ্রাহকেরা টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই সমস্যাটির কথা জানিয়েছিল।

৪ ঘন্টা ধরে নেটওয়ার্ক আউটটেজ সমস্যার মুখোমুখি Reliance Jio, অসন্তুষ্ট গ্রাহকরা

সাতসকালে রিলায়েন্স জিও গ্রাহকরা কলিং ও এসএমএস পরিষেবা ব্যবহারে ব্যর্থ হওয়ার টুইটারে গিয়ে ক্ষোভ উগরে দিয়েছে। এক্ষেত্রে দেখা গেছে, প্রায় প্রত্যেক অভিযোগকারীই ভোর ৫টা থেকে ৮টার মধ্যে টুইটগুলি করেছে। এই তালিকায় টিপস্টার মুকুল শর্মাও সামিল ছিলেন। নিচে টুইটার থেকে প্রাপ্ত অভিযোগের কয়েকটি নমুনা দেওয়া হল :

আবার এক জিও সিম ব্যবহারকারী, জরুরি কাজ করাকালীন এসএমএস পরিষেবা ব্যবহার করতে না পারায় যথেষ্ট সমস্যায় পড়েছেন বলে রিলায়েন্স জিও -র অফিসিয়াল টুইটার হ্যান্ডেলকে ট্যাগ করে একটি টুইট করে। যেখানে জিওকেয়ার বিভাগের তরফ থেকে শীঘ্রই এই সমস্যার সমাধান করা হবে বলে নিশ্চয়তা দেওয়া হয়। যদিও এই আউটটেজের কারণ কি সেই বিষয়ে কিন্তু রিলায়েন্স জিও সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাদের তরফে এখনো কোনো মন্তব্য সামনে আসেনি।

প্রসঙ্গত, কোনও সার্ভিস বন্ধ থাকলে সেই বিষয়ে DownDetector আউটটেজ ডিটেকশন পোর্টালের মাধ্যমে জানা যায়। তাই আজকের এই ঘটনাকে কেন্দ্র করে অভিযোগ জানাতে জনপ্রিয় এই ওয়েবসাইটে সকাল থেকেই জিও গ্রাহকেরা ভিড় জমাতে শুরু করেন। এমনকি এত অভিযোগ আসতে শুরু করে যে এই ওয়েবসাইটে আজ ‘ইউজার ট্রাফিক’ যথেষ্টই ঊর্ধ্বমুখী ছিল। যাইহোক রিপোর্ট অনুসারে, এই আউটটেজ সমস্যাটি মূলত – মুম্বাই, দিল্লি এবং কলকাতা সহ দেশের সমস্ত বড় শহরেই দেখা গিয়েছে। যদিও মহারাষ্ট্রের এক ব্যবহারকারী দাবি করেন তাদের অঞ্চলে ভয়েস কলিং, এসএমএস ও মোবাইল ডেটা সব পরিষেবাই সচল আছে।

Jio Outage

পরবর্তীতে, সকাল ৯টা নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে বলে সোশ্যাল মিডিয়ায় ফিডব্যাক দেন কিছু জিও গ্রাহক। আমরাও প্রায় একই সময় থেকে, ভয়েস কলিং ও এসএমএস সার্ভিস ব্যবহারে আর কোনও সমস্যা হচ্ছে না বলেই লক্ষ্য করি। তাই মনে করা হচ্ছে এই আউটটেজ সমস্যার কোনো পাকাপাকি সমাধান খুঁজে পেয়েছে মুম্বই ভিত্তিক সংস্থাটি। যদিও কেন আজ সাতসকালে এরূপ বিপাকে পরতে হল সেই প্রশ্নের উত্তর কিন্তু এখনো অধরাই রয়েছে গেছে গ্রাহকের কাছে।

সঙ্গে থাকুন ➥