কমলো বৈধতা, Vodafone Idea গ্রাহকরা 99 ও 128 টাকার প্ল্যান রিচার্জ করার আগে নতুন বেনিফিট দেখে নিন

Avatar

Published on:

VI reduces rs 99 rs 128 recharge plan Validity

Vodafone Idea গ্রাহকদের জন্য আবারও একটি খারাপ খবর রয়েছে। সংস্থাটি তাদের ৯৯ টাকার এবং ১২৮ টাকার প্রিপেইড প্ল্যানের বৈধতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। মনে করা হচ্ছে, টেলিকম সংস্থাটি তার আয় বাড়াতেই এমন পদক্ষেপ নিয়েছে। রিপোর্ট অনুযায়ী, যেহেতু Vi তাদের গ্রাহক প্রতি আয় (ARPU) বাড়ানোর জন্য বেশ সংগ্রাম করে চলেছে। চলতি বছরের প্রথম কোয়ার্টারেও এই টেলিকম কোম্পানির ARPU তেমন বৃদ্ধি পায়নি। এটি রয়ে গেছে ১৩৫ টাকায়, অর্থাৎ আগের ত্রৈমাসিকের মতোই। তাই Vodafone Idea এখন ৯৯ টাকার এবং ১২৮ টাকার প্ল্যানের বৈধতা কমিয়ে আয় বাড়ানোর চেষ্টা করছে।

মনে করা হচ্ছে, ভোডাফোন আইডিয়ার যে সমস্ত ২জি গ্রাহকরা এই দুই প্ল্যান ব্যবহার করেন, তারা যাতে ঘন ঘন প্ল্যানগুলি রিচার্জ করেন সেই জন্যই কোম্পানির এই পদক্ষেপ। এর ফলে আয় বৃদ্ধির সাথে সাথে এআরপিইউ-তেও বৃদ্ধি ঘটবে।

Vodafone Idea-এর ৯৯ টাকার প্ল্যান

আগে ভোডাফোন আইডিয়ার ৯৯ টাকার প্ল্যানে সম্পূর্ণ ২৮ দিনের বৈধতা পাওয়া যেত। কিন্তু এখন থেকে মাত্র ১৫ দিন এই প্ল্যান ব্যবহার করা যাবে। এর অর্থ হল এই প্ল্যানের একদিনের খরচ ৩.৫৩ টাকা থেকে‌ বেড়ে ৬.৬ টাকা হয়েছে। তবে এই প্ল্যানের বাকি সুবিধাগুলি আগের মতোই রয়েছে। তাতে কোনও রকম পরিবর্তন করা হয়নি। এখানে ২০০ এমবি ডেটা ও ৯৯ টাকার টকটাইম অফার করা হয়। কিন্তু এখানে কোনো এসএমএস পরিষেবা দেওয়া হয় না।

Vodafone Idea-এর ১২৮ টাকার প্ল্যান

আগে ভোডাফোন আইডিয়া ব্যবহারকারীরা ১২৮ টাকার প্ল্যানে ২৮ দিনের বৈধতা পেতেন। সেটা এখন কমে হয়েছে ১৮ দিন। অর্থাৎ এই প্ল্যানের দৈনিক ব্যবহারের খরচ ৪.৫৭ টাকা থেকে বেড়ে ৭.১১ টাকা হয়েছে। এই প্ল্যানের ব্যবহারকারীরা ১০ মিনিট লোকাল এবং সমস্ত স্থানীয় এবং আন্তর্জাতিক কল ২.৫ পয়সা প্রতি সেকেন্ড খরচ করে করতে পারবেন। এছাড়া, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট মিনিটের সুবিধাও পেয়ে যাবেন। অর্থাৎ এই প্ল্যানের গ্রাহকরা আগে যা যা সুবিধা পেতেন, এখনও সেই সব কিছুই পাবেন, কিন্তু কম বৈধতায়।

যদিও এই পরিবর্তন এখন শুধু মাত্র মুম্বাই টেলিকম সার্কেলের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্যান্য অঞ্চলের ব্যবহারকারীরা আগের মতোই সুবিধা পাবেন। মনে করা হচ্ছে, গ্রাহকদের প্রতিক্রিয়া জানার জন্য আপাতত মুম্বাই সার্কেলে পরিবর্তন আনা হয়েছে, তবে শীঘ্রই অন্যান্য জায়গাতেও এই পরিবর্তন ঘটাতে পারে Vodafone Idea। তবে ভোডাফোনই প্রথম নয়, এর আগে এয়ারটেলও তাদের গ্রাহকদের প্রতিক্রিয়া জানার জন্য মাত্র দুটি এলাকায় ৯৯ টাকার প্ল্যান বন্ধ করে ১৫৫ টাকার প্ল্যান লঞ্চ করেছিল। পরে সমস্ত সার্কেলে ৯৯ টাকার প্যাকটি বন্ধ করে দেওয়া হয়।

সঙ্গে থাকুন ➥