Homeটেলিভিশনআর এদেশে TV তৈরি বা বিক্রি হবেনা! দশমীতে বড় ব্যবসায়িক সিদ্ধান্ত নিল...

আর এদেশে TV তৈরি বা বিক্রি হবেনা! দশমীতে বড় ব্যবসায়িক সিদ্ধান্ত নিল OnePlus, Realme

খাতায়-কলমে দুর্গাপুজো তথা নবরাত্রির দশমী তিথি আসতে না আসতেই ভারতীয় ভক্তমহলকে খারাপ খবর দিল OnePlus ও Realme। একথা সবাই জানেন যে, চীনা কোম্পানি BBK Electronics-এর মালিকানাধীন এই দুটি ব্র্যান্ড বিগত কয়েক বছর ধরে এদেশের বাজারে স্মার্টফোন, অ্যাক্সেসরিজ এবং আরও টেক আইটেম বিক্রি করে আসছে। কিন্তু অতিসম্প্রতি OnePlus এবং Realme উভয়েই ভারতীয় টেলিভিশন বাজার থেকে প্রস্থান করার ঘোষণা করেছে – সোজা কথায় বললে, এই দুটি জনপ্রিয় ব্র্যান্ড আর ভারতে টিভি বিক্রি বা উৎপাদন করবেনা, এদের স্মার্ট টিভিগুলি অত্যন্ত গ্রহণযোগ্য হওয়া সত্ত্বেও! কিন্তু হঠাৎ কেন ব্র্যান্ডগুলির এমন সিদ্ধান্ত? সেক্ষেত্রে বলি, ভারতের টিভি শিল্প থেকে হাত গুটিয়ে নেওয়ার পেছনে OnePlus এবং Realme উভয়েই তাদের চীনা ব্যবসায়িক ভিত্তির উপর সৃষ্টি হওয়া তীব্র চাপকেই দায়ী করেছে।

ভারতে আর টিভি তৈরি বা বিক্রি করবেনা OnePlus, Realme-রা

টাইমস অফ ইন্ডিয়া (TOI), ইন্ডাস্ট্রির বিভিন্ন আপডেট থেকে একটি রিপোর্ট প্রস্তুত করেছে যাতে নিশ্চিত হয়েছে ওয়ানপ্লাস এবং রিয়েলমি কোম্পানি ভারতের টেলিভিশন বিভাগ থেকে সরে যাবে বটে, কিন্তু এদেশের স্মার্টফোন ব্যবসায় তারা আগের মতোই অবদান রাখবে। উল্লেখ্য, উভয় সংস্থাই এর আগে ইন্ডিয়ান টেলিভিশন সেক্টরে সেলস্ চ্যানেল এবং ব্র্যান্ড রেকগনাইজেশন তৈরিতে যথেষ্ট বিনিয়োগ করেছিল। তাদের বানানো বিভিন্ন স্মার্ট টিভি বেশ জনপ্রিয়। সেক্ষেত্রে ওয়ানপ্লাস, রিয়েলমির সিদ্ধান্তের বিষয়ে আরও স্পষ্টীকরণ পেতে তাদের মিডিয়া টিমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও, কোনো প্রতিক্রিয়া মেলেনি। কিন্তু তারা এমন সময়ে সিদ্ধান্তটি নিচ্ছে যখন বিশ্বকাপ ক্রিকেট বা উৎসবের কারণে টিভি বিক্রি ব্যাপক বাড়তে পারে।

জানিয়ে রাখি, সংস্থাগুলির মূল তথা স্বদেশী প্রতিদ্বন্দ্বী শাওমি (Xiaomi) কিন্তু ভারতীয় টিভি বিভাগে উন্নতি এবং আধিপত্য অব্যাহত রেখেছে। এদেশের বাজারে এলজি (LG), স্যামসাং (Samsung), সোনি (Sony) এবং প্যানাসনিক (Panasonic)-এর মতো সুপ্রতিষ্ঠিত-পুরোনো ব্র্যান্ডগুলির সাথে পায়ে পা মিলিয়ে শাওমি বা টিসিএল (TCL)-এর মতো চীনা কোম্পানি সহাবস্থান করে৷ এদিকে, ভিইউ (Vu) এবং থমসন (Thomson)-এর মতো দেশীয় ব্র্যান্ডগুলি টিভি তৈরি বা বিক্রিতে উল্লেখযোগ্য অগ্রগতি করছে।

এই সময়েও ভারতের বাজারে টিভির চাহিদা ব্যাপক

গত এক দশকে ভারতের মানুষের জীবনের সাথে স্মার্টফোন ব্যাপকভাবে জড়িয়ে গেলেও, টিভির চাহিদা কমেনি! ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC)-এর রিপোর্ট অনুযায়ী, ভারত ২০২৩ সালের প্রথমার্ধে ৪.৫ মিলিয়ন টিভির শিপিং দেখেছে, বার্ষিক প্রবৃদ্ধির রেট ৮%। আবার সাম্প্রতিক অনলাইন ফেস্টিভ সেলের কারণে স্মার্ট টিভি বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ শতাংশে।

RELATED ARTICLES

Most Popular