সাশ্রয়ী মূল্যে উন্নত বৈদ্যুতিক যান তৈরির লক্ষ্যে ভারতে ডিজাইন ও ইঞ্জিনিয়ারিং সেন্টার খুলল এই সংস্থা

Published on:

Eashwa opens first EV Design and Engineering Centre

ইলেকট্রিক টু-হুইলার এবং থ্রি-হুইলার নির্মাতা ই-অশ্ব অটোমোটিভ (e-Ahswa Automotive) তাদের প্রথম ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং সেন্টারের উদ্বোধন করল। দেশীয় সংস্থাটির সেই নকশা ও কারিগরি কেন্দ্রটি উত্তরপ্রদেশের গাজিয়াবাদের অর্ন্তগত রাজ নগরে গড়ে তোলা হয়েছে। একইসাথে ই-অশ্ব এ দেশে তাদের হাজারতম ডিলার এবং ডিস্ট্রিবিউটরশিপ স্টোর চালু করেছে।

নতুন কেন্দ্রে সংস্থার নকশা এবং প্রকৌশলী দলের কর্মীর দু’চাকা ও তিন চাকা ব্যাটারি পরিচালিত ইলেকট্রিক ভেহিকেল ডিজাইন, অ্যাডভান্সড হাই-পারফরম্যান্স অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং, ডিজিটাল ও ফিজিক্যাল মডেলিং, এবং নতুন এনার্জি সিস্টেমকে কেন্দ্র করে গবেষণা এবং উন্নয়ন সংক্রান্ত কার্য সম্পাদন করবে।

ই-অশ্ব অটোমোটিভ-এর প্রতিষ্ঠাতা ও প্রধান কার্যনির্বাহী আধিকারিক বিকাশ গুপ্তা বলেন, “নতুন ইভি ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং সেন্টারটি আমাদের পরবর্তী প্রজন্মের উন্নত বৈদ্যুতিক যানবাহন বাজারে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। মোবোলিটির ভবিষ্যত গড়ে তুলতে আমাদের সদরদপ্তরের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে এখানকার কর্মীরা। আমরা ইভি আরও সাশ্রয়ী মূল্যে আনতে পারব বলে আশা করছি।”

প্রসঙ্গত, গত জুনে ই-অশ্ব একটি বৈদ্যুতিক অটোরিকশা লঞ্চ করেছিল। যার দাম ধার্য হয়েছিল ১,৬৫,০০০ টাকা (এক্স-শোরুম)। লিথিয়াম আয়ন এবং লেড অ্যাসিড ব্যাটারির বিকল্পে উপলব্ধ এটি। লেড অ্যাসিড ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৭-৮ ঘন্টা সময় লাগলেও লিথিয়াম আয়ন ব্যাটারি মাত্র ৩-৪ ঘন্টাতেই ফুল চার্জ হয়ে যাবে। সেই অবস্থায় তাদের এই রিকশা সম্পূর্ণ চার্জে ১০০ কিমি চলতে পারবে বলে দাবি করেছে তারা। আবার লো স্পিড হওয়ার কারণে ঘন্টায় ২৫ কিমির বেশি গতি উঠবে না। অর্থাৎ চালাতে লাইসেন্সের প্রয়োজন হবে না।

সঙ্গে থাকুন ➥