Scorpio-র দামে বিকোচ্ছে Royal Enfield বাইক, রেসে Ducati-কেও হারিয়েছে, কিনবেন?

Avatar

Published on:

Royal Enfield Continental GT 650 Price

ভারত তথা সমগ্র বিশ্ববাজারে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর বাইকের অনুরাগীর সংখ্যা বলে শেষ করা যাবে না। এদের সর্বাধিক বিক্রিত মডেলগুলি হল ৩৫০ সিসি। আবার সংস্থার লাইনআপে ৬৫০ সিসির মোটরসাইকেলও রয়েছে। যেমন Royal Enfield Continental GT 650। বড় ইঞ্জিন হওয়ার কারণে এর দামও বেশি। তবে আপনি কি জানেন রয়্যাল এনফিল্ডের একটি ৬৫০ সিসি মোটরসাইকেল রেকর্ড মূল্যে বিক্রি হচ্ছে ?

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে রয়্যাল এনফিল্ডের একটি মডিফায়েড বাইকের ছবি ভাইরাল হয়েছে। এর দাম এতটাই বেশি, যা দিয়ে নাকি একটি Scorpio-N বা Hyundai Creta-র মতো দামি এসইউভি গাড়ি কেনা যায়। যার মূল্য ১৩ লক্ষ টাকা। যা শুনলেই ভিড়মি খেতে হয়। বাইকউইথগার্ল নামক একটি ইউটিউব চ্যানেল থেকে সবচেয়ে দামি Royal Enfield Continental GT 650-এর একটি ভিডিও পোস্ট করা হয়েছে।

বেঙ্গালুরুর গ্রিন হাউস কাস্টমস নামক একটি প্রতিষ্ঠান কাস্টমাইজ করেছে বাইকটিকে। টু-হুইলারটিকে একটি দ্রুততম ড্র্যাগ বাইক বানানোর সবদিক থেকে প্রচেষ্টা করা হয়েছে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৭৪ কিলোমিটার। এমনকি রেসিং ট্র্যাকে এটি Ducati 848-কেও হেলায় হারাতে সক্ষম বলে দাবি করা হয়েছে। রয়্যাল এনফিল্ড বাইকটির প্রধান যেই অংশটি মডিফাই করা হয়েছে তা হল এর ইঞ্জিন।

স্ট্যান্ডার্ড Continental GT 650-এর ক্ষমতা যেখানে ৪৮ বিএইচপির কাছাকাছি, সেখানে মডিফায়েড ভার্সনটির আউটপুট বাড়িয়ে ৬২ বিএইচপি করা হয়েছে। আবার ওজন কমানোর জন্যও দৈহিক গঠনে বেশকিছু পরিবর্তন ঘটানো হয়েছে। সামনের দিক থেকে ফুল ফেয়ার্ড ডিজাইন দেওয়া হয়েছে। আবার এগজস্ট থেকে টায়ারেও আপডেট দেওয়া হয়েছে। এক্ষেত্রে টাইটেনিয়াম বোল্ট ব্যবহার করা হয়েছে। ফলে বাইকটি ২০৮ কেজি থেকে ওজন ঝরিয়ে ১৬০ কেজিতে পরিণত হয়েছে।

সঙ্গে থাকুন ➥