250-500cc-র চার দুর্দান্ত বাইক নিয়ে ভারতে হাজির চীনা সংস্থা QJ Motor, রইল যাবতীয় তথ্য

Avatar

Published on:

QJ Motor SRC 250 SRV 300 SRK 400 and SRC 500 debuts in India

টু-হুইলার প্রস্তুতকারী কিউজে মোটরস (QJ Motors) এবার নিজের জন্মস্থান চীন ছেড়ে ভারতে পদার্পণ করল। আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া (Adiswar Auto Ride India)-র হাত ধরে সংস্থাটির এদেশে আগমন ঘটেছে। ভারতের গাড়ির বাজারে পা রেখেই এক সাথে চার চারটি বাইকের ঝলক দেখালো কিউজে মোটরস। SRC 250, SRV 300, SRK 400 এবং SRC 500 – নামের মোটরসাইকেলগুলি আগামীতে এদেশে লঞ্চ হবে। আসুন এক নজরে সেগুলি দেখে নেওয়া যাক।

তালিকার সর্বপ্রথমে রয়েছে SRC 250। যেটি একটি ওল্ড-স্কুল ডিজাইনের বাইক। এতে রয়েছে একটি গোলাকৃতি হেডলাইট, সিঙ্গেল পর্ট ইন্সট্রুমেন্ট কনসোল এবং টিউবুলার গ্র্যাবরেলের সাথে সিঙ্গেল পিস সিট। এতে রয়েছে একটি ২৪৯ সিসি টুইন সিলিন্ডার মিল। যা থেকে ১৭.৫ বিএইচপি শক্তি এবং ১৬.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। থাকছে একটি ৫-স্পিড গিয়ার বক্স। SRC 250-এর হার্ডওয়্যারের মধ্যে আছে একটি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, ডুয়েল রিয়ার স্প্রিং, ২৮০ মিমি ফ্রন্ট ডিস্ক এবং ২৪০ মিমি রিয়ার ডিস্ক। এছাড়া সামনে ও পেছনে যথাক্রমে ১৮ ও ১৫ ইঞ্চি স্পোক হুইল রয়েছে।

পরবর্তী মডেলটি হল SRV 300। এটি একটি ক্রুজার বাইক। চলার শক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে একটি ২৯৬ সিসি V-twin ইঞ্জিন। এটি থেকে ৩০ বিএইচপি শক্তি এবং ২৬ এনএম টর্ক পাওয়া যাবে। পেশীবহুল মোটরসাইকেলটির ফুয়েল ট্যাঙ্কটি কাঠবাদাম আকৃতির। আবার বৃহৎ রিয়ার ফেন্ডার এবং মোটা এগজস্ট রয়েছে। এটি ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল রিয়ার স্প্রিংয়ে দৌড়বে। ব্রেকিং হার্ডওয়ার্ডের মধ্যে রয়েছে এবিএস সহ একটি ২৮০ মিমি ফ্রন্ট এবং ২৪০ মিমি রিয়ার ডিস্ক। SRV 300-এর সামনে ও পেছনে যথাক্রমে ১২০/৮০-১৬ ও ১৫০/৮০-১৫ সেকশন টায়ার আছে।

পরের মোটরসাইকেলটির নাম SRK 400। দেখানো মডেলগুলির মধ্যে একমাত্র এতেই স্পোর্টস শার্প বডিওয়ার্ক লক্ষ্য করা গিয়েছে। অর্থাৎ তরুণ প্রজন্মের জন্য এটি বেশ আকর্ষণীয়। বাইকটিতে রয়েছে ডুয়েল এলইডি প্রোজেক্টর, এলইডি ডিআরএল, একটি টিএফটি স্ক্রিন, এবং ব্যাকলিট সুইচগিয়ার। স্ট্রিট ফাইটার মডেলটিতে উপস্থিত একটি ৪০০ সিসি ইনলাইন টুইন ইঞ্জিন, যার আউটপুট ৪০.৯ বিএইচপি এবং ৩৭ এনএম। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড গিয়ারবক্স। SRK 400-এর সামনে ইউএসডি ফর্ক, পেছনে মোনোশক, ডুয়েল চ্যানেল এবিএস সহ ২৬০ মিমি ফ্রন্ট ডিস্ক এবং ২৪০ মিমি রিয়ার ডিস্ক রয়েছে।

সর্বশেষ মডেলটি হল SRC 500। SRC 250-এর মতো 500 মডেলটিও রেট্রো গোত্রের। তাই এতে একটি গোলাকৃতি হেডল্যাম্প লক্ষ্য করা গিয়েছে। কিউজে মোটরস এতে একটি রিবড সিট এবং পাশে টিউবুলার গ্র্যাবরেল দিয়েছে। আবার বাইকটির একাধিক অংশে ক্রোমের ছোঁয়া নজরে পড়েছে। এতে একটি ৪৮০ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন উপস্থিত। যা থেকে ২৫.৫ বিএইচপি শক্তি এবং ৩৬ এনএম টর্ক উৎপন্ন হবে। সাসপেনশন হিসাবে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল রিয়ার শক দেওয়া হয়েছে। এই চারটে বাইকের দাম এখনও ঘোষণা করা না হলেও, খুব শীঘ্রই তা জানানো হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥