Airtel, Vi কে টেক্কা দিয়ে ৩৯৯ টাকার পোস্টপেড প্ল্যানে অধিক সুবিধা দেয় Reliance Jio

ভারতীয় টেলিকম মার্কেটে Reliance Jio বর্তমানে এক অপ্রতিদ্বন্দ্বী নাম। প্রিপেড গ্ৰাহকদের অসাধারণ সব অফার দেওয়ার পর এবার পোস্টপেড গ্ৰাহকদের মনোযোগ আকর্ষণে আগ্ৰহী হয়ে উঠেছে জিও। উল্লেখ্য, কয়েক মাস আগেই জিও পোস্টপেড গ্ৰাহকদের জন্য JioPostpaid Plus নামে কতগুলি প্ল্যান লঞ্চ করেছে। অবশ্য এর ফলে পোস্টপেড প্ল্যানের দাম কিছুটা বেড়েছে। কিন্তু তার সঙ্গে সুবিধাও পাওয়া যাচ্ছে অনেক বেশি। এর আগে জিওর পোস্টপেড গ্রাহকদের জন্য ১৯৯ টাকার একটিই প্ল্যান ছিল। কিন্তু পোস্টপেড প্লাস আসার পর থেকে ন্যূনতম প্ল্যান ৩৯৯ টাকা হয়ে গেছে। প্রসঙ্গত উল্লেখ্য অন্যান্য নেটওয়ার্কেও মোটামুটি ৩৯৯ টাকা থেকেই পোস্টপেড প্ল্যানগুলি শুরু হয়। কিন্তু তাদের তুলনায় Reliance Jio -র সুবিধা অনেক বেশি। কেন একথা বলছি? তাহলে আসুন প্ল্যানগুলির সুবিধা জেনে নিই।

JioPostpaid Plus ৩৯৯ টাকার প্ল্যানের বেনিফিট

জিও পোস্টপেড প্লাসের ৩৯৯ টাকার প্ল্যানের সঙ্গে একাধিক সুবিধা পাওয়া যাবে। এই প্ল্যানে মাসিক ৭৫ জিবি ডেটা ব্যবহার করা যাবে। সেই সঙ্গে ২০০ জিবি ডেটা রোলওভারের সুবিধাও থাকছে। এছাড়া যে কোন নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিং করা যাবে। উপরন্তু, কলিং-এর কোন FUP লিমিটও থাকছে না। তাছাড়া প্রতিদিন ১০০ এসএমএস করার সুযোগও থাকছে।

এইসব সুবিধা তো মোটামুটি সব নেটওয়ার্কেই পাওয়া যায়। কিন্তু Jio ৩৯৯ টাকায় দিচ্ছে আরও বেশি সুবিধা। অতিরিক্ত সুবিধা হিসাবে এই প্ল্যানের সঙ্গে পাওয়া যাবে বিভিন্ন OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন। এর মধ্যে থাকছে ১৯৯ টাকার Netflix মোবাইল প্ল্যান, ৯৯৯ টাকার Amazon Prime সাবস্ক্রিপশন, ৩৯৯ টাকার Disney+ Hotstar VIP মেম্বারশিপ। তাছাড়া জিওর নিজস্ব প্ল্যাটফর্মগুলি অর্থাৎ JioTV, JioCinema, JioSaavn এসবের সাবস্ক্রিপশন তো থাকছেই। এখানেই শেষ নয়, এর সঙ্গে আনলিমিটেড কলার টিউনের সুবিধাও দেওয়া হচ্ছে।

অন্যান্য নেটওয়ার্কের ৩৯৯ টাকার পোস্টপেড প্ল্যান

৩৯৯ টাকার পোস্টপেড প্ল্যানে Airtel মাত্র ৪০ জিবি ডেটা ব্যবহার করার সুবিধা দেয়। সেই সঙ্গে ২০০ জিবি ডেটা রোলওভারের সুবিধা রয়েছে। এছাড়া সমস্ত দেশীয় নেটওয়ার্কে আনলিমিটেড কলিং এবং দৈনিক ১০০ এসএমএস করার সুবিধা উপলব্ধ। ৩৯৯ টাকার এয়ারটেল প্ল্যানে Airtel Xstream অ্যাপের ফ্রি অ্যাক্সেসও পাওয়া যাবে। তবে এছাড়া অন্য কোন ওটিটি সাবস্ক্রিপশন এই প্ল্যানে অফার করা হয়না।

Vi-এর ৩৯৯ টাকার পোস্টপেড প্ল্যানে এয়ারটেলের মতোই ৪০ জিবি ডেটা এবং ২০০ জিবি ডেটা রোলওভারের সুবিধা থাকছে। তাছাড়া আনলিমিটেড ভয়েস কলিং এবং মাসিক ১০০ এসএমএস করার সুবিধাও পাবেন পোস্টপেড গ্ৰাহকরা। এয়ারটেলের মতো Viও তাদের নিজস্ব অ্যাপ Vi Movies & TV-র ফ্রি সাবস্ক্রিপশন দিচ্ছে ৩৯৯ টাকার প্ল্যানের সঙ্গে। কিন্তু এক্ষেত্রেও অন্য কোন ওটিটি প্ল্যাটফর্মের সুবিধা পাওয়া যাচ্ছে না।

সুতরাং স্পষ্টতই বোঝা যাচ্ছে জিওর ৩৯৯ টাকার পোস্টপেড প্ল্যানে Airtel বা Vi-এর থেকে অনেক বেশি সুবিধা পাওয়া যাবে। জিও যেখানে মাত্র ৩৯৯ টাকায় নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম এবং ডিজনির মতো বড় বড় প্ল্যাটফর্মের সুবিধা দিচ্ছে সেখানে অন্যান্য অপারেটর নিজস্ব প্ল্যাটফর্মের বাইরে কিছুই দিচ্ছে না। কাজেই Jio গ্ৰাহকরাই কম টাকায় বেশি সুবিধা পাচ্ছেন।