Realme 10 vs Realme 9: ফিচার ও দামের ক্ষেত্রে রিয়েলমি ১০ নাকি রিয়েলমি ৯ এগিয়ে দেখে নিন

গত ৯ই নভেম্বর Realme 10 সিরিজের প্রথম মডেল হিসাবে বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছিল ভ্যানিলা Realme 10 4G সংস্করণ। এটি সাশ্রয়ী মূল্যে মিডরেঞ্জ-ক্লাস স্পেসিফিকেশনের সাথে উপলব্ধ। ফলে যারা সস্তায় একটি ফিচার-সমৃদ্ধ হ্যান্ডসেট অনুসন্ধান করে থাকেন তাদের জন্য এটি অবশ্যই আকর্ষণীয়। তবে অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে – নতুন ডিভাইসটি এর পূর্বসূরি Realme 9 4G এর থেকে কতটা উন্নত এবং কোন ফোনটি কেনা অধিক লাভজনক হবে। তাই আজ আমরা আপনাদের মনের এই ধন্দ কাটাতে উত্তরসূরি Realme 10 4G এবং পূর্বসূরি Realme 9 4G স্মার্টফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো।

Realme 10 vs Realme 9 : ডিসপ্লে, সেন্সর

রিয়েলমি ১০ ৪জি-তে ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও অফার করে। নিরাপত্তার জন্য, এই নয়া ৪জি ফোনটিতে একটি রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

ডুয়েল সিমের রিয়েলমি ৯ ফোনে ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ১,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এই ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপস্থিত, যা হার্ট-রেট ট্র্যাকার হিসেবেও কাজ করবে।

Realme 10 vs Realme 9 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

রিয়েলমি ১০ স্মার্টফোনে পারফরম্যান্সের জন্য মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর আছে। স্টোরেজ হিসাব এতে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‍্যাম এবং ১২৮ জিবি রম পাওয়া যাবে। যদিও উক্ত ডিভাইসটি অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট করে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে, যা অন্যান্য বৈশিষ্ট্যগুলির পাশাপাশি অলওয়েজ অন ডিসপ্লে (AOD)-এর জন্য সাপোর্টও নিয়ে এসেছে।

পারফরম্যান্সের জন্য রিয়েলমি ৯ ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ চিপসেট। হ্যান্ডসেটটি ৮ জিবি পর্যন্ত র‍্যাম ও ১২৮ জিবি UFS 2.2 স্টোরেজ সহ এসেছে। যদিও অতিরিক্ত স্টোরেজের জন্য ফোনে মাইক্রোএসডি কার্ড স্লট উপস্থিত এবং এই ফোন ৫ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম সাপোর্ট করবে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ কাস্টম স্কিনে রান করে।

Realme 10 vs Realme 9 : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য রিয়েলমি ১০ ফোনের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়েল ক্যামেরা সেটআপ উপস্থিত রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

ছবি তোলার জন্য ফটোগ্রাফির রিয়ারমি ৯ ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭৫ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেলের Samsung ISOCELL HM6 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

Realme 10 vs Realme 9 : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

রিয়েলমি ১০ ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল আছে – ডুয়েল ৪জি ভিওএলটিই, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.১, মাইক্রোএসডি কার্ড স্লট, এনএফসি, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। আর পাওয়ার ব্যাকআপের জন্য, এই নয়া হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যেটিকে ৩৩ ওয়াটের ইন-বক্স চার্জার ব্যবহার করে চার্জ করা যেতে পারে।

রিয়েলমি ৯ ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – ৪জি, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। আর পাওয়ার ব্যাকআপের জন্য আলোচ্য মডেলটিতে শক্তিশালী ৫,০০০ এমএএইচ ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াট ডার্ট চার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

Realme 10 vs Realme 9 : পরিমাপ

রিয়েলমি ১০ স্মার্টফোনের পরিমাপ ১৫৯.৯ x ৭৩.৩ x ৭.৯৫ মিলিমিটার এবং ওজন প্রায় ১৭৮.৫ গ্রাম।

রিয়েলমি ৯ স্মার্টফোনের পরিমাপ ১৬০.২ x ৭৩.৩ x ৮ মিলিমিটার এবং ওজন ১৭৮ গ্রাম।

Realme 10 vs Realme 9 : দাম

রিয়েলমি ১০ ৪জি ইন্দোনেশিয়ায় দুটি মেমরি কনফিগারেশনে এসেছে। এগুলি হল ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ। এই ভ্যারিয়েন্টগুলির দাম যথাক্রমে ২৭,৯৯,০০০ রুপিয়াহ (প্রায় ১৪,৫৫০ টাকা) এবং ৩১,৯৯,০০০ রুপিয়াহ (প্রায় ১৬,৬২৫ টাকা) রাখা হয়েছে। নতুন এই রিয়েলমি হ্যান্ডসেটটি ক্ল্যাশ হোয়াইট এবং রাশ ব্ল্যাক কালার অপশনে এসেছে। মনে করা হচ্ছে, ভারতেও এটি বাজেট রেঞ্জের অধীনে শীঘ্রই লঞ্চ হবে।

ভারতে রিয়েলমি ৯ ৪জি স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ১৭,৯৯৯ টাকা রাখা হয়েছে। এই দাম ফোনটির ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ১৮,৯৯৯ টাকা। এটি – সানবার্স্ট গোল্ড, মিটিওর ব্ল্যাক ও স্টারগেজ হোয়াইট কালারে উপলব্ধ।