Cheapest Scooters in India: দাম সবার কম, কিন্তু গুণমান দারুণ, দেশের সবচেয়ে সস্তা এই ৫ স্কুটারের সম্পর্কে জানেন?

টু-হুইলারের তুলনায় একটি চার চাকা গাড়ির দাম কয়েক গুণ বেশি। উন্নয়নশীল দেশ হিসেবে ভারতের বেশিরভাগ জনগণই মধ্যবিত্ত শ্রেণীর। তাই এদেশে দু’চাকার গাড়ির চাহিদাই অধিক লক্ষ্য করা যায়। যদিও গত বছর থেকে অটোমোবাইল শিল্পে কাঁচামালের খরচ বৃদ্ধি পাওয়ায় সকল প্রকার যানবাহনের দর বেশ খানিকটা বেড়েছে। এই মূল্যবৃদ্ধির প্রভাব থেকে বাদ যায়নি টু-হুইলারও। তা সত্ত্বেও ভারতের বাজারে মধ্যবিত্তের হাতের নাগালের দামে বেশ কিছু ভাল কোয়ালিটির স্কুটার উপলব্ধ রয়েছে। এই প্রতিবেদনে এমন কয়েকটি মডেল সম্পর্কে বিস্তারিত আলোচনা রইল।

TVS Scooty Pep Plus

TVS Scooty Pep Plus হল ভারতের সবচেয়ে সস্তা স্কুটার। কিউট লুকিং এই স্কুটারে ৮৭.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যার ক্ষমতা ৫.৪ পিএস শক্তি এবং টর্ক ৬.৫ এনএম। এতে রয়েছে CVT প্রযুক্তি অর্থাৎ কোনও গিয়ার নেই। খুব হালকা এবং আকারে ছোট হওয়ার কারণে যে কেউ চালাতে পারে এটি। এক্স-শোরুম অনুযায়ী দাম ৫৮,৭৩৪-৬১,৬৩৪ টাকা।

TVS Scooty Zest

TVS Scooty Zest হল Scooty Pep Plus-এর আপগ্রেড ভার্সন। স্কুটার দু’টির মধ্যে ডিজাইনের দিক থেকে খুব সামান্য পরিবর্তন রয়েছে। এতে আরও পাওয়ারফুল ১০৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে। যা ৭.৮ পিএস শক্তি এবং ৮.৮ এনএম টর্ক জেনারেট করেয়। এতেও CVT প্রযুক্তি বর্তমান৷ রাজ্য ভেদে মূল্য ৬৫,৪১৬-৬৬,৩১৮ টাকা।

Hero Pleasure Plus

দেশের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী Hero-র সবচেয়ে সস্তা স্কুটার হল Pleasure Plus। ভারতের বাজারে প্রথম পা রাখার পর থেকেই এর ডিজাইন ও ফিচারে একাধিকবার আপডেট করা হয়েছে। Hero Pleasure Plus-এর ১১০.৯ সিসি ইঞ্জিন ৮.২ পিএস শক্তি এবং ৮.৭ এনএম টর্ক উৎপন্ন করে। হালকা ওজনের এই স্কুটারটির দাম ৬২,২২০-৭১,৪২০ টাকা।

Hero Maestro Edge 110

Hero Maestro Edge 110 হল হিরোর অপর একটি ফ্যামিলি স্কুটার৷ এটি তার নজরকাড়া ডিজাইন ও উন্নত ফিচারগুলির সৌজন্যে ক্রেতাদের মন জয় করেছে। স্কুটারটিতে শক্তি যোগাতে ১১০.৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন উপস্থিত। যা ৮.২ পিএস শক্তি এবং ৮.৭ এনএম টর্ক উৎপন্ন করে। স্কুটারটির বাজার দর ৬৬,৮২০-৭১,৬২০ টাকা।

Honda Dio

তালিকার সর্বশেষ স্থানে Honda Dio-র নাম উল্লেখ করা হলেও কম দামের স্কুটারের মধ্যে এর জনপ্রিয়তা ভারতের বাজারে যথেষ্টই। স্কুটারটির রক্ষণাবেক্ষণ ও চালানোর খরচ তুলনামূলক কম হওয়ায় গ্রাহকদের কাছে ভরসাযোগ্য হয়ে উঠেছে এটি৷ স্কুটারটির আউটপুট ৭.৮ পিএস এবং ৯ এনএম৷ বাজারমূল্য ৬৬,০৩০-৬৯,৪২৮ টাকা।