বাড়িতে বসে করা যাবে ফোন রিপেয়ার, Google আনল সেলফ রিপেয়ার প্রোগ্রাম

অ্যাপল (Apple) এবং স্যামসাংয়ের (Samsung) পর এবার টেক জায়ান্ট গুগল (Google) তাদের পিক্সেল (Pixel) স্মার্টফোনের জন্য ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ লঞ্চ করলো। সোজা ভাষায় বললে, পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীরা এবার থেকে স্বয়ং তাদের ফোন মেরামত করতে পারবেন। সেক্ষেত্রে, এই প্রোগ্রামটি আনার জন্য সুন্দর পিচাই নেতৃত্ত্বাধীন সংস্থা Google, আমেরিকা ভিত্তিক অনলাইন রিপেয়ার কমিউনিটি বা গাইড সংস্থা ‘আইফিক্সিট’ (iFixit) -এর সাথে অংশীদারিত্ব করেছে। এই স্ব-মেরামত প্রোগ্রামের অধীনে, গ্রাহকরা পর্যায়ক্রমিক পদ্ধতি অনুসরণে তাদের ফোন মেরামত করতে পারবেন। এমনকি, প্রয়োজন অনুযায়ী গুগল স্টোর থেকে ফোনের যন্ত্রাংশও কিনতে পারবেন। ফলে, দরকারি সময়ে সার্ভিস সেন্টারে গিয়ে সময় ব্যয় করে মোবাইল সারানোর আর প্রয়োজনই পড়বে না Pixel মালিকদের। চলুন এই সদ্য ঘোষিত প্রোগ্রাম সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক এবার।

iFixit-এর সাথে অংশীদারিত্বে Google লঞ্চ করলো Self repair program, Pixel ফোন ব্যবহারকারীরা নিজেই হবেন ফোনের চিকিৎসক

সেলফ রিপেয়ার প্রোগ্রামের অধীনে, গুগল বিকশিত Pixel 2 স্মার্টফোন থেকে শুরু করে Pixel 6 Pro পর্যন্ত প্রত্যেক মডেলের ইন্টারনাল ও এক্সটার্নাল পার্ট বা অংশ আইফিক্সিট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট (ifixit.com) থেকে কেনা যাবে। এক্ষেত্রে, যন্ত্রাংশ হিসেবে ব্যবহারকারীরা – ব্যাটারি, ক্যামেরা, ডিসপ্লে ইত্যাদি সহ আইফিক্সিট ফিক্স কিট খরিদ করতে পারবেন। এই কিটের মধ্যে, স্ক্রু-ড্রাইভার সহ মেরামতের জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রকারের সরঞ্জাম পাওয়া যাবে।

Google একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছে যে, ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ চলতি বছরের শেষার্ধ থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নে আনুষ্ঠানিক ভাবে উপলব্ধ হবে। তবে, এই নয়া প্রোগ্রাম চালু হওয়ার পরও, সার্ভিস সেন্টারে গিয়ে পূর্বের মতোই ফোন মেরামত করা যাবে। প্রসঙ্গত, Apple তাদের Chromebook ল্যাপটপের সেলফ রিপেয়ার প্রোগ্রামের জন্য এসার (Acer) এবং লেনোভো (Lenovo) -এর মতো নামজাদা সংস্থার সাথে অংশীদারিত্ব করেছিল। যদিও, পরবর্তী সময়ে টিম কুকের এই সংস্থাটি ‘সেলফ রিপেয়ার’ কার্যক্রমের দায়ভার আইফিক্সিটের হাতে তুলে দিয়েছিল।

Self repair program -এর সাথে হাজির হল Samsung, উদ্যোগের অংশীদার iFixit

আপনাদের জানিয়ে রাখি যে, এই সপ্তাহের শুরুতে স্যামসাং ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ চালু করার ঘোষণা করেছিল। এই প্রোগ্রামের অধীনে, ব্যবহারকারীরা তাদের গ্যালাক্সি স্মার্টফোন ঘরে বসেই মেরামত করতে সক্ষম হবেন। গুগল বা অ্যাপেলের ন্যায়, এই দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক ব্র্যান্ডটিও, তাদের এই প্রোগ্রামকে আইফিক্সিট সংস্থার সাথে হাত মিলিয়ে নিয়ে এসেছে। তবে, স্যামসাংয়ের ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ -কে আপাততভাবে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ করা হয়েছে। ভারত বা বিশ্বের অন্যান্য প্রান্তের গ্যালাক্সি মালিকরা কতদিনে এই সুবিধার লাভ ওঠাতে পারবেন, তা এখনো নিশ্চত নয়।