RTO অফিসে গিয়ে আর লাইনে দাঁড়াতে হবে না, গাড়ির লাইসেন্স থেকে রেজিস্ট্রেশন-সহ 58টি পরিষেবা চালু হল অনলাইনে

কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক দেশের নাগরিকদের হয়রানি দূর করতে নতুন পদক্ষেপের কথা ঘোষণা করল। পরিবহণ সংক্রান্ত যাবতীয় পরিষেবা এবার অনলাইনে চালু করার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। ১৭ সেপ্টেম্বর প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, ড্রাইভিং লাইসেন্স, কন্ডাক্টর লাইসেন্স, পারমিট, মালিকানা পরিবর্তন, রেজিস্ট্রেশন সহ মোট ৫৮টি পরিষেবা এবার থেকে ঘরে বসেই অনলাইনে পাওয়া যাবে। এর জন্য আরটিও (RTO) অফিসে যাওয়ার প্রয়োজন নেই। এতে আমজনতার হয়রানি যে কমবে, তা একপ্রকার নিশ্চতভাবেই বলা যায়।

আধার কার্ড অনুমোদনের মাধ্যমে যে কেউ চাইলে বাড়ি বসেই অনলাইনে এই পরিষেবার সুবিধা ভোগ করতে পারবেন বলে নির্দেশিকায় উল্লেখ রয়েছে। এমনকি সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে বলা হয়েছে, এই অনলাইন পরিষেবা কেবলমাত্র যে সাধারণ মানুষের সুবিধা করেছে তাই নয়, এতে আরটিও অফিসের চাপ কমার সাথে কাজের গতিও দ্রুত বৃদ্ধি পাবে।

কী পরিষেবা মিলবে জানুন

অনলাইনে ৫৮টি মধ্যে রয়েছে লার্নার লাইসেন্সের জন্য আবেদন, রিপ্লেসমেন্ট, রিনিউয়াল, ড্রাইভিং লাইসেন্সের সংশোধন, ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিটের ইস্যু, মোটর ভেহিকেলের রেজিস্ট্রেশনের জন্য আবেদন, রেজিস্ট্রেশন নম্বর জানা, হাতফেরতা গাড়ির নাম পরিবর্তনের জন্য আবেদন সহ একাধিক পরিষেবা মিলবে।

নির্দেশিকায় বলা হয়েছে, যদি কোন ব্যক্তির আধার নম্বর না থাকলেও চিন্তার কোনো কারণ নেই। ওই ব্যক্তি চাইলে CRVM 1989 নিয়ম অনুযায়ী একটি বিকল্প পরিচয় পত্র সরাসরি আরটিও অফিসে গিয়ে কর্তৃপক্ষের কাছে জমা দিয়ে প্রয়োজনীয় পরিষেবার সুবিধা ভোগ করতে পারবেন।