একই সুবিধা থাকা সত্ত্বেও ৯০ টাকা দামের ফারাক! Jio এবং Airtel-এর এই প্ল্যান দুটি সম্পর্কে জেনে নিন

একথা আমাদের সকলেরই জানা যে, দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর হল মুকেশ আম্বানির মালিকানাধীন Reliance Jio (রিলায়েন্স জিও) বরাবরই দেশের অন্য দুই বেসরকারি টেলিকম কোম্পানি অর্থাৎ Airtel (এয়ারটেল) এবং Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই)-এর তুলনায় ইউজারদেরকে খানিকটা হলেও সস্তায় রিচার্জ প্ল্যান অফার করে। তবে আজ আমরা আপনাদেরকে এমন একটি প্ল্যানের কথা জানাতে চলেছি, যেটি শোনার পর সত্যিই আপনাদের মনে হবে যে বাকি দু’জনকে পিছনে ফেলে Jio বেশ অনেকটাই এগিয়ে গেছে। আসলে আজ এই প্রতিবেদনে আমরা Airtel এবং Jio-র দুটি প্ল্যানের তুল্যমূল্য বিচার করতে চলেছি, যাতে উপলব্ধ সুবিধাগুলি প্রায় একইরকম অথচ Airtel-এর সঙ্গে Jio-র প্ল্যানটির দামের ফারাক ৯০ টাকা! শুনে নিশ্চয়ই আপনাদের খুব অবাক লাগছে? আসুন তাহলে বিষয়টি সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Airtel-এর ২০৯ টাকার প্ল্যান

এয়ারটেলের আলোচ্য এই প্ল্যানটির মেয়াদ ২১ দিন। এই প্ল্যানে প্রতিদিন ১ জিবি করে হাই-স্পিড ডেটা সহ যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি করে এসএমএস করার সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ, ইউজাররা এই প্ল্যান মারফত মোট ২১ জিবি ডেটা ব্যবহারের সুযোগ পাবেন। উপরন্তু অন্যান্য বেনিফিট হিসেবে, এই প্ল্যানে রয়েছে ৩০ দিনের জন্য Amazon Prime Video Mobile Edition-এর ফ্রি ট্রায়াল, ফ্রি Hello Tunes এবং Wynk Music-এর ফ্রি সাবস্ক্রিপশনের সুবিধা।

Jio-র ১১৯ টাকার প্ল্যান

এই সস্তা প্রিপেইড প্ল্যানে ১৪ দিনের মেয়াদে সংস্থাটি তার ব্যবহারকারীদের প্রতিদিন ১.৫ জিবি হাই-স্পিড ডেটা, যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড কলিং এবং মোট ৩০০টি এসএমএস অফার করে। অর্থাৎ, এই প্ল্যানেও ব্যবহারকারীরা মোট ২১ জিবি ডেটা ব্যবহারের সুযোগ পাবেন। এছাড়া, এক্সট্রা বেনিফিট হিসেবে এতে JioTV, JioCinema, JioSecurity এবং JioCloud-এর মতো Jio অ্যাপগুলি বিনামূল্যে ব্যবহারের ছাড়পত্র মিলবে।

Jio-র প্ল্যানটি Airtel-এর তুলনায় কেন বেশি লাভজনক?

দুটি প্ল্যানের মেয়াদ আলাদা হলেও ডেটার নিরিখে বিচার করলে দুটি প্ল্যানেই কিন্তু মোট ২১ জিবি ডেটা ব্যবহারের সুযোগ পাচ্ছেন ইউজাররা। আর সেইসাথে প্ল্যান দুটিতে উপলব্ধ বাকি সুবিধাগুলিও প্রায় একইরকম। অথচ দেখা যাচ্ছে যে, প্ল্যান দুটির মধ্যে ৯০ টাকার এক বিশাল ফারাক রয়েছে! তাই ভ্যালিডিটির ওপর বিশেষ নজর না দিয়ে আপনি যদি ডেটার দিকে মনোনিবেশ করেন, তাহলে কিন্তু জিও-র প্ল্যানটিই আপনার বেশি লাভজনক বলে মনে হবে। এখন রিচার্জের জন্য এই দুটি প্ল্যানের মধ্যে আপনি কোনটি বেছে নেবেন, সে সিদ্ধান্ত সম্পূর্ণভাবে আপনার।