পাচ্ছিলেন না দেশে সুযোগ, ৫০০ উইকেট নেওয়ায় ভারতীয় স্পিনার এবার ঘোষনা করলেন অবসর

২০১৫-১৬ ও ২০১৬-১৭ মরশুমে রঞ্জি ট্রফির সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন নাদিম। এছাড়া ২০১৮ সালের বিজয় হাজারে ট্রফিতেও সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০-এর বেশি উইকেট নেওয়া অভিজ্ঞ বাঁহাতি বোলার শাহবাজ নাদিম (Shahbaz Nadeem) সব ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। এই রঞ্জি (Ranji Trophy 2024) মরশুমে রাজস্থানের বিরুদ্ধে শেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন নাদিম। অবসরের পর বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে তার। সম্প্রতি ঝাড়খণ্ডের আরও দুই সিনিয়র ক্রিকেটার সৌরভ তিওয়ারি এবং বরুণ অ্যারনও অবসরের ঘোষণা দিয়েছেন।

ক্রিকইনফো হিন্দিকে দেওয়া এক সাক্ষাৎকারে নাদিম বলেন, ”আমি দীর্ঘদিন ধরেই অবসরের সিদ্ধান্ত নিচ্ছিলাম এবং এখন আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি তিন ফরম্যাট থেকেই অবসর নিচ্ছি। আমি সবসময় মনে করি, যখন আপনার কোনো অনুপ্রেরণা থাকে, তখন আপনি সবসময় নিজেকে ভালো করার জন্য অনুপ্রাণিত করেন। তবে এখন আমি জানি যে আমি ভারতীয় দলে সুযোগ পাব না, তাই তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়াই ভাল। এখন বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগগুলোতেও খেলার পরিকল্পনা করছি।”

ভারতের হয়ে দুটি টেস্ট খেলেছেন নাদিম। ২০১৯ সালের অক্টোবরে রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচ খেলেন তিনি। যেখানে তিনি‌ নিয়েছিলেন চার উইকেট। এরপর ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ খেলেন তিনি। এছাড়া আইপিএলে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) ও সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) দলের হয়ে মোট ৭২টি ম্যাচ খেলেছেন তিনি। অবসর নিয়ে নাদিম বলেন, ”আমি সব সময় বেশি আবেগপ্রবণ হয়ে কোনো সিদ্ধান্ত নিতে চাই না। আমি ২০ বছর ধরে ঝাড়খণ্ডের হয়ে খেলছি। যদিও আমরা রঞ্জি ট্রফি জিততে পারিনি, তবুও আমরা একটি শক্তিশালী দলের ভিত্তি স্থাপন করেছি যা প্রতি দ্বিতীয়-তৃতীয় বছরে রঞ্জি বা বিভিন্ন ঘরোয়া টুর্নামেন্টের নকআউটে পৌঁছায়। আজ ঘরোয়া ক্রিকেটে ঝাড়খণ্ড দলকে হালকাভাবে নিচ্ছেন না কেউই। আমার মনে হয়েছে যে এখন আমার এই কাজটি তরুণদের হাতে তুলে দেওয়া উচিত এবং আমি নিশ্চিত যে তারা আগামী সময়ে আমাদের দলের জন্য বড় ট্রফি জিতবে।”

২০১৫-১৬ ও ২০১৬-১৭ মরশুমে রঞ্জি ট্রফির সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন নাদিম। এছাড়া ২০১৮ সালের বিজয় হাজারে ট্রফিতেও সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। ২০১৮ সালের বিজয় হাজারে ট্রফিতে রাজস্থানের বিরুদ্ধে মাত্র ১০ রানে ৮ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। যা প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার।