আইপিএলে স্ট্রাইকরেট নিয়ে লাগাতার সমালোচনা বিরাটের, এবার পাশে দাঁড়ালেন গৌতম গম্ভীর

Avatar

Published on:

Gautam Gambhir says Strike rate directly depends on different situation on Virat Kohli poor Strike rate in IPL 2024

বর্তমান সময় টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। চলমান আইপিএলে (IPL 2024) ব্যাটসম্যানরা প্রথম থেকেই কম বল খেলে বেশি রান করার দিকে আগ্ৰহ দেখাচ্ছেন। তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তারকা বিরাট কোহলি (Virat Kohli) দুরন্ত ফর্মে থাকলেও তার দুর্বল ব্যাটিং স্ট্রাইক রেট নিয়ে একাধিক সমালোচনা সামনে আসছে। এবার এই বিষয়ে গৌতম গম্ভীর (Gautam Gambhir) গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করলেন।

চলমান আইপিএলে বিরাট কোহলি এখনও পর্যন্ত ১০ ম্যাচে বেঙ্গালুরুর হয়ে ৪৩০ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন। তবে বেঙ্গালুরু টুর্নামেন্টে একের পর এক ম্যাচে হারের পর তার ব্যাটিং স্ট্রাইক রেট নিয়ে বহু সমর্থক প্রশ্ন তুলছেন। এই মুহূর্তে বিরাটের স্ট্রাইক রেট ২৪৫.৭৬। যেখানে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসনের ব্যাটিং স্ট্রাইক রেট ১৬১.০৮।

এবার এই বিষয়ে এক সাক্ষাৎকারে কলকাতা নাইট রাইডার্সের বর্তমান মেন্টর গৌতম গম্ভীর বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনার দল ম্যাচ জিতেছে কিনা। যদি ম্যাচ জিতছেন তাহলে কোনো অসুবিধা নেই। আর যদি হারেন তাহলে আপনাকে সমালোচনার মুখে পড়তে হবে। আপনার দলের দুর্বল জায়গাগুলিকে তুলে আনা‌ হবে যার জন্য দল হারের সম্মুখীন হচ্ছে। প্রতিটি ক্রিকেটারের খেলার ধরণ আলাদা। আজ গ্লেন ম্যাক্সওয়েল যা করতে পারেন বিরাট কোহলি তা করতে পারেন না। আবার বিরাট কোহলি যা করতে পারেন তা ম্যাক্সওয়েল পারেন না।”

গম্ভীর আরও বলেন, “একটি দলে বিভিন্ন ধরনের ক্রিকেটারকে বেছে নেওয়া হয়। আপনি ধরুন যদি কোনো দলে একই ধরনের ৮ জন ক্রিকেটারকে রাখা হয় তাহলে দলটি ৩০০ রানও করতে পারে আবার ৩০ রানেও অল আউট হয়ে যেতে পারে। একটি আদর্শ দলে সব ধরনের ক্রিকেটার থাকেন। আসলে দলের জয় পাওয়াটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যদি আপনি ১০০ স্ট্রাইক রেটে দলকে জয় এনে দিতে পারেন তাহলে ওই স্ট্রাইক রেটটাই দলের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু যদি ১৮০ স্ট্রাইক রেটে ব্যাট করেও দল হেরে তাহলে কেউ এটা নিয়ে কথা বলবে না।”

ভারতের প্রাক্তন ব্যাটসম্যান শেষে বলেন, “আমি যেটা বলছিলাম আসন্ন সময়ে স্ট্রাইক রেট অবশ্যই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কিন্তু স্ট্রাইক রেট সরাসরি স্টেডিয়াম, বিপক্ষ, আগের পরিসংখ্যান, ম্যাচের পরিস্থিতির ওপর নির্ভর করে। আপনি যদি ৫০ রানে ২ বা ৪ উইকেট হারিয়ে ফেলেন তাহলে সেই পরিস্থিতিতে কখনও চাইবেন না যে পরবর্তী ব্যাটসম্যান এসে ১৭০ স্ট্রাইক রেটে ব্যাটিং করুক। কিন্তু ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে দল যদি ৮০ রান সংগ্রহ করে তখন ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট বাড়াতে হবে। তাই আমরা অনেক সময় এই বিষয়গুলো মাথায় না রেখে মন্তব্যগুলো করে থাকি।”

সঙ্গে থাকুন ➥