Honda র বদলযোগ্য ব্যাটারি দিয়ে ভারতে এই প্রথম পরিবেশবান্ধব ইলেকট্রিক অটো লঞ্চ হল

ব্যাটারি চালিত দু-চাকা কিংবা চারচাকা দেশে জনপ্রিয় হলেও সেই হারে এখনও প্রসার লাভ করেনি ব্যাটারি পরিচালিত তিন চাকা গাড়ি। মাহিন্দ্রার মতো দেশীয় সংস্থা এ কাজের যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে দেশে। তবে এবার মহারাষ্ট্রের থানেতে অবস্থিত Lith Pwr Mobility Pvt Ltd বলে এক নবীন সংস্থা ইলেকট্রিক অটো লঞ্চ করল ভারতে। আর এই কাজে তাদেরকে সহায়তা করেছে Tork Motors Pvt ও Honda Power Pack Energy‌। প্রসঙ্গত, হোন্ডা মোটর কোম্পানির শাখার নাম হল হোন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।

জোটবদ্ধ হওয়ার ফলে লীথ পাওয়ারের বৈদ্যুতিক তিন চাকায় শক্তিশালী মোটর সরবরাহের কাজ করবে টর্ক মোটরস। আর ব্যাটারির যোগান দেবে হোন্ডা পাওয়ার প্যাক এনার্জি। যা ভাড়ায় পাওয়া যাবে। হোন্ডার সোয়াপিং স্টেশনে চার্জ ফুরিয়ে যাওয়ার ব্যাটারির সাথে নতুন ব্যাটারি বদলে নেওয়ার সুবিধা থাকবে। বস্তুত, লীথ পাওয়ার মোবিলিটি দেশের প্রথম সংস্থা, যারা Honda BaaS (Battery-as-a-service)-সহ ইলেকট্রিক থ্রি-হুইলার ফ্লিট লঞ্চ করেছে।

Honda BaaS কী

সম্প্রতি জাপানের বাইরে এই প্রথম ভারতে উক্ত পরিষেবাটি চালু করেছে হোন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড বা এইচইআইডি (HEID)। চলতি মাসেই বৈদ্যুতিক অটোরিক্সার জন্য বেঙ্গালুরুতে এইচপিসিএল-এর রিটেল আউটলেটে ব্যাটারি সোয়াপিং বা অদল-বদল স্টেশন লঞ্চ করেছে তারা। এই পদ্ধতিতে ই-রিক্সায় কারখানা থেকে ইন্সটল করা ব্যাটারি আর থাকবে না। ব্যাটারি ভাড়ায় ব্যবহারের জন্য হোন্ডার থেকে সাবস্ক্রিপশন নিতে হবে।

ফলে আপ-ফ্রন্ট কস্ট কমবে। কারণ একটি বৈদ্যুতিক গাড়িতে ব্যাটারির দাম প্রায় ৩০-৪০ শতাংশ। ব্যাটারি শেয়ারিং স্টেশন থেকে ফুল চার্জড হওয়া ব্যাটারি লাগিয়ে নিতে পারবেন চালকরা। এতে সময়ের অপচয় কম হবে৷ হোন্ডা ২০২৩-এর মধ্যে বেঙ্গালুরুতে ৭০টি এমন স্টেশন তৈরির পরিকল্পনা করেছে। ভাল সাড়া মিললে বড় শহরগুলিতেও ব্যাটারি এক্সচেঞ্জার বসাবে তারা।

এবার আসা যাক Tork Motors এর কথায়। ২০১৭ সাল থেকে বিভিন্ন তিন চাকা গাড়ি নির্মাতার সঙ্গে কাজ করে চলেছে সংস্থাটি। তাদের পাওয়ারট্রেন অ্যাক্সিয়াল ফ্লাক্স মোটর ব্যবহার করে, যা ক্যান-বেসড কন্ট্রোলারের সাহায্যে সর্বোচ্চ পাওয়ার উৎপন্ন করতে সক্ষম হয়। যে কারণে টর্কের দাবি, এই মোটর ৯৪% অধিক কার্যকরী। অপ্টিমাম আউটপুটের জন্য সাথে রয়েছে টু স্পিড গিয়ার বক্স।

নতুন প্রোডাক্ট লঞ্চ করার প্রসঙ্গে লীথ পাওয়ারের প্রতিষ্ঠাতা মনীষ আগরওয়াল বলেন, লাস্ট মাইল সংযোগ সাধনের ক্ষেত্রে তিন চাকার গাড়ি ও অটোরিকশাগুলি বর্তমানে বায়ু দূষণের মূল আধার। আর সে জন্যই আমাদের লক্ষ্য সোয়াপেবল ব্যাটারি প্যাকের মাধ্যমে আগামীতে দৈনন্দিন যাতায়াতের জন্য মেট্রো শহরগুলিতে পরিবেশবান্ধব যানবাহন ব্যবস্থা চালু করা। “