JioPhone 5G আসছে এই মাসেই, লঞ্চের তারিখ ও ফিচার দেখে নিন

5G (৫জি) স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া শেষ হতেই শোনা যাচ্ছিল যে, দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও) খুব শীঘ্রই বহু প্রতীক্ষিত নেটওয়ার্ক পরিষেবা চালু করবে। এমনকি সংস্থা নিজেও এই আগস্টেই তাদের 5G লঞ্চ করার ইঙ্গিত দিয়েছিল। সেক্ষেত্রে সংস্থাটি কবে এই পরিষেবা চালু করবে বা তারা অন্যান্য টেলিকম সংস্থার চেয়ে আগে 5G নেটওয়ার্ক উপলব্ধ করবে কিনা – সে বিষয়টি এখনো অবধি নিশ্চিত না হলেও, Jio-র সস্তা 5G স্মার্টফোনের প্রসঙ্গ ফের চর্চায় উঠে এসেছে। চলতি বছরে শুরুতেই শোনা যায় যে, মুকেশ আম্বানির এই সংস্থা একটি সস্তা 5G ফোনের ওপর কাজ করছে; স্পেকট্রাম নিলামের সময় এই জল্পনা আরো তীব্র হয়, একাধিক রিপোর্টে বলা হয় আসন্ন স্মার্টফোনটি JioPhone 5G (জিওফোন ৫জি) নামে বছরের শেষদিকে বাজারে আসবে। তবে এখন নতুন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, Jio, এই মাসেই JioPhone 5G লঞ্চ করতে পারে।

নতুন রিপোর্টে, আগামী ২৯শে আগস্ট সংস্থার অ্যানুয়াল জেনারেল মিটিংয়ে বাজারের অন্যান্য 5G হ্যান্ডসেটের চেয়ে সাশ্রয়ী এই মডেলটির ওপর থেকে পর্দা সরার সম্ভাবনার কথা বলা হয়েছে। এছাড়া ফাঁস হয়েছে জিওফোন ৫জির সম্ভাব্য স্পেসিফিকেশন বা ফিচার সম্পর্কিত তথ্যও।

জিওফোন ৫জি-র প্রত্যাশিত স্পেসিফিকেশন (JioPhone 5G expected specifications)

রিপোর্ট অনুযায়ী, জিওর আসন্ন জিওফোন ৫জি স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি প্রসেসর দেখা যাবে। এর সাথে থাকবে ৪ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজের সুবিধা, যদিও কোম্পানি ২ জিবি র‌্যামের একটি ভ্যারিয়েন্টও চালু করতে পারে। এছাড়া এই ফোনে সম্ভবত ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সরযুক্ত ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হবে। এতে থাকতে পারে ৬.৫ ইঞ্চি আইপিএস এলসিডি এইচডি+ ডিসপ্লেও।

আগের রিপোর্টগুলির ভিত্তিতে বলা যায় জিওফোন ৫জির ডিসপ্লের রিফ্রেশ রেট ৬০ হার্টজ এবং রেজোলিউশন ১,৬০০×৭২০ পিক্সেল হবে। উপরন্তু এতে, পূর্বসূরি জিওফোন নেক্সট (JioPhone Next)-এর মতই সফ্টওয়্যার হিসেবে থাকবে সংস্থার নিজস্ব (Google-এর সহযোগিতায় নির্মিত) প্রগতি ওএস (PragatiOS)। পাশাপাশি এটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যাকআপ অফার করবে বলেও আশা করা হচ্ছে। অন্যদিকে এতে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দিতে পারে জিও।

জিওফোন ৫জির প্রত্যাশিত দাম (JioPhone 5G expected price)

মনে করা হচ্ছে যে, জিওফোন ৫জিকে মূলত এন্ট্রি-লেভেল ইউজারদের টার্গেট করেই লঞ্চ করা হবে। সেক্ষেত্রে আসন্ন এই স্মার্টফোনের দাম ১২,০০০ টাকার মধ্যে থাকবে। তবে সংস্থা, ক্রেতাদের আকর্ষিত করার জন্য বিভিন্ন ব্যাঙ্ক ডিসকাউন্ট, ইএমআই অপশন বা অন্য কোনো সস্তা অফার সরবরাহ করতে পারে।