Royal Enfield Bullet কিনবেন ভাবছেন? পুরনো মডেল নিন চোখ বুজে, ভালো ও মন্দের সন্ধান রইল

আজকের দিনে দাঁড়িয়েও স্বল্প সঞ্চয়ের মধ্যে রয়্যাল এনফিল্ডের স্বাদ পেতে হলে বুলেট ৩৫০ ই একমাত্র ভরসা। বছরভর এই সংস্থা যতই অত্যাধুনিক বাইক বাজারে আনুক না কেন এখনো পর্যন্ত বুলেটের জনপ্রিয়তা আলাদা মাত্রায়। জনপ্রিয়তা এতটাই তুঙ্গে যে রয়্যাল এনফিল্ডের সঙ্গে বুলেট নামটা যেন ওতপ্রত ভাবে জড়িয়ে রয়েছে। তবে নতুন মডেলের পাশাপাশি সেকেন্ড-হ্যান্ড মডেল হিসাবেও যথেষ্ট কদর রয়েছে এই বুলেটের।

তাই আপনি অতি সহজেই আরো কিছু অতিরিক্ত টাকা বাঁচাতে পারেন দুই-তিন বছরের পুরনো হাত ফেরতা বুলেট মডেল কিনে। আজকের প্রতিবেদনে আমরা এইরূপ বুলেটের ভালো ও মন্দ দিকগুলি তুলে ধরলাম।

ভালো দিক:
প্রথমেই বলি রাস্তায় সকলের দৃষ্টি আকর্ষণ করতে বুলেটের জুড়ি মেলা ভার। রয়্যাল এনফিল্ড এখনও পর্যন্ত এই বাইকটির রেট্র লুককে সযত্নে বাঁচিয়ে রেখেছে। এর কালো রঙের উপর হাতে আঁকা সোনালী রঙের কাজই এর আসল বৈশিষ্ট্য। লুকের পাশাপাশি বাইকটির ইঞ্জিনের আইকনিক সাউন্ড অনন্য। পাশাপাশি বুলেটের চালিকাশক্তি যোগাতে দেওয়া হয়েছে টুইনস্পার্ক প্রযুক্তিযুক্ত ৩৪৬ সিসির, সিঙ্গেল সিলিন্ডার, ইউনিট কনস্ট্রাকশন ইঞ্জিন (UCE)। ৫ স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনের সর্বোচ্চ শক্তি ও টর্ক যথাক্রমে ১৯.১ বিএইচপি ও ২৮এনএম।

তাছাড়াও এর ইঞ্জিনের সক্ষমতার জন্য বুলেট নিয়ে যেকোন জায়গায় স্বাচ্ছন্দে ঘোরাফেরা করা সম্ভব। বহু মানুষ লাদাখ ভ্রমণের জন্য বুলেটকেই পছন্দ করেন। আর এই বুলেটের নতুন সংস্করণে ফুয়েল ইঞ্জেকশন, ডিস্ক ব্রেক ও এবিএস এর মত আধুনিক বৈশিষ্ট্যগুলি যুক্ত হয়েছে।

খারাপ দিক:
বুলেট যে আসলে সেনাবাহিনীতে ব্যবহৃত ট্যাংকের ন্যায় তা চালাতে গেলেই অনুভব হবে। সম্পূর্ণ মেটাল দ্বারা নির্মিত একটি বুলেটের কার্ব ওজন ১৮৬ কেজি। অর্থাৎ ফুয়েল ট্যাংকে সম্পূর্ণ তেল ভরা অবস্থায় এর ওজন প্রায় ২০০ কেজি। অনেক রাইডারের কাছেই এত বিপুল ওজন বিড়ম্বনার কারণ সৃষ্টি করে।
রয়্যাল এনফিল্ড নতুন BS-6 সংস্করনের বুলেটে অনেক উন্নত প্রযুক্তি নিয়ে এলেও এর পুরনো সংস্করণগুলি ততটা উন্নত নয়। তাই সে ক্ষেত্রে পুরনো মডেলটি যথার্থ ভাবে টেস্ট রাইড করে তবেই নেওয়া ভালো।

রয়্যাল এনফিল্ড বুলেট প্রকৃতপক্ষে একটি টর্কপ্রধান ইঞ্জিন, যার শুরুর ও মাঝের দিকের পারফর্মেন্স যথেষ্ট ভালো। কিন্তু এর টপ লেভেল পারফরম্যান্স তেমন ভালো নয়। উপরন্তু আমরা জানি রয়্যাল এনফিল্ড বাইকগুলি যথেষ্ট দামি। এমনকি ব্যবহৃত মডেলগুলির মূল্যও কোনো কোনো ক্ষেত্রে যথেষ্ট বেশি। একটি ২০০৭-এর পরের বুলেটের মূল্য ৮৫ হাজার থেকে ১.২ লাখ এমনকি তার বেশিও হতে পারে।