লোকসভা নির্বাচনে বড় চমক, বহরমপুরে তৃনমূলের প্রার্থী হলেন বিশ্বকাপজয়ী প্রাক্তন নাইট

ইউসুফ পাঠান কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল জয়ী দলের অন্যতম সদস্য।

ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সিনেমা জগত এবং রাজনৈতিক জগতের সম্পর্ক দীর্ঘদিনের। জাতীয় দলের হয়ে খেলা একাধিক ভারতীয় ক্রিকেটার পরবর্তী সময় সফল নেতা এবং মন্ত্রী হিসাবে ভক্তদের মধ্যে ভালোবাসা পেয়েছেন। এবার লোকসভা ভোটের আগেও বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী জন্য একাধিক ক্রিকেটারের নাম ঘোরাফেরা করছে। তবে সবাইকে চমকে দিয়ে প্রাক্তন বিশ্বকাপ জয়ী তারকা ক্রিকেটার ইউসুফ পাঠান (Yusuf Pathan) লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে টিকিট পেলেন।

লোকসভা ভোটের আগেই ভারতের প্রাক্তন ক্রিকেটার এবং বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir) আর লোকসভা নির্বাচনে দাঁড়াবেন বলে জানিয়ে দেন। তিনি ক্রিকেটে বেশি সময় দেওয়ার জন্য এইরকম সিধান্ত নিয়েছেন। এছাড়াও ভোটের আগে আলোচিত নাম হিসাবে তারকা অলরাউন্ডার যুবরাজ সিং (Yuvraj Singh) আলোচনায় উঠে আসেন। তবে তিনি সমস্ত জল্পনা উড়িয়ে দিয়ে লোকসভা ভোটে কোনো দলের হয়েই দাঁড়াবেন না বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বিষয়টি স্পষ্ট করেন।

এই সবের মধ্যেই এবার সবাইকে চমকে দিয়ে প্রাক্তন কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল (IPL) জয়ী ক্রিকেটার ইউসুফ পাঠান পশ্চিমবঙ্গ থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হতে চলেছেন। আজ এই রাজনৈতিক দলের বিশাল জনসভায় তিনি তৃনমূলের হয়ে যোগদান করেন। এরপরেই বহরমপুরের তৃণমূলের প্রার্থী হিসাবে ইউসুফ পাঠানের নাম প্রকাশ করা হয়। উল্লেখ্য কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) বহরমপুরের টানা ৫ বারের সাংসদ। তাই নাম প্রকাশের পরেই তার নাম রাজনৈতিক মহলে রীতিমতো আলোচনায় উঠে এসেছে।

অন্যদিকে ইউসুফ পাঠান ২০০৭ সালে ভারতীয় দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) চ্যাম্পিয়ন করানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল জয়ী দলের তিনি অন্যতম সদস্য। ফলে বাংলার ক্রিকেট প্রেমীদের মনে ইউসুফ আলাদা জায়গা করে আছেন। এর সঙ্গেই তার ভাই ইরফান পাঠানও (Irfan Pathan) ভারতের অন্যতম প্রাক্তন তারকা‌ ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে এই দুই ভাইয়ের জুটি দীর্ঘদিন দৃষ্টান্ত হয়ে আছে। তবে ক্রিকেটের পাশাপাশি ইউসুফ পাঠান রাজনীতিতে কতটা সফল হতে পারবেন এখন সেটাই দেখার।