চেনা ছকে জালিয়াতি, এক ক্লিকে যুবক খোওয়ালেন 2.19 লাখ টাকা, কিভাবে ঘটলো পুরো ঘটনা জেনে নিন

একটি ভুয়ো মেসেজ এবং তাতে থাকা লিঙ্ক, এই দুইয়ের ফাঁদে পা দিয়ে নিজের টাকা হারালেন এক ব্যক্তি। কবে কমবে সাইবার স্ক্যাম?

বর্তমানে ভারতে প্রায় প্রতিদিনই সাইবার জালিয়াতির ঘটনা ঘটছে, আর দেশের বিভিন্ন প্রান্তে কেউ না কেউ এই চক্করে পড়ে নিজের টাকা হারিয়ে ফেলছেন। এই ধরণের স্ক্যাম আটকাতে হামেশাই নানা সতর্কতা জারি হচ্ছে, এমনকি ইতিমধ্যে অনেক সরকারী পোর্টালও চালু হয়েছে, কিন্তু কোনো কিছুতেই কোনো কাজ হচ্ছেনা। সামান্য মেসেজ, কল কিংবা রিমোট অ্যাপের মাধ্যমে দূরে বসে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলছে আরেকদল মানুষ। সেক্ষেত্রে এবার এইরকমই জালিয়াতির শিকার হয়েছেন এক চণ্ডীগড়ের ব্যক্তি। তিনি ভুয়ো এসএমএসে বিশ্বাস করে কেবলমাত্র একটি লিঙ্কে ক্লিক করে হারিয়েছেন ২.১৯ লক্ষ টাকা।

এক ক্লিকে দু লাখের বেশি খোয়ালেন চণ্ডীগড় নিবাসী

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি অনলাইন স্ক্যামের শিকার হওয়া রাজেশ কুমার নামের ওই চণ্ডীগড় নিবাসী ব্যক্তি একটি মেসেজ পান যাতে একটি ওয়েব লিঙ্ক ছিল। এক্ষেত্রে তিনি সাত-পাঁচ না ভেবে সেই লিঙ্কে ক্লিক করে বসেন এবং মেসেজে যেমনটা করতে বলা ছিল ঠিক তেমন কাজ করেন। এরপরেই ঘটে যায় বিপদ – তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে খোওয়া যায় ২.১৯ লাখ টাকা। বিষয়টি জানার পর তিনি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও চণ্ডীগড়ে এমন অপ্রীতিকর ঘটনা ঘটেছে। গত মাসে সেখানকার এক ব্যক্তি একটি অজানা নম্বর থেকে হোয়াটসঅ্যাপ (WhatsApp) মেসেজ পান, যেখানে লিঙ্কে ক্লিক করার পরে তাঁর ফোনটি হ্যাক হয়ে যায় এবং অ্যাকাউন্ট থেকে ১৬.৭১ লক্ষ টাকা হারিয়ে যায়। এছাড়া মার্চ মাসে কর্ণাটকেও একইভাবে এক ব্যক্তির সাথে ১৫ লক্ষ টাকা প্রতারণা হয়েছে।

এই ধরনের স্ক্যাম এড়ানোর উপায় কী?

আমরা বারবারই বলি যে, অনলাইন স্ক্যাম থেকে সাবধানে থাকতে সবসময় চোখ-কান খোলা রাখুন। কোনো অজানা নম্বর থেকে আগত মেসেজে চট করে বিশ্বাস করবেন না এবং কোনো ইনকামিং ওয়েব লিঙ্কে ক্লিক করবেন না। এছাড়া কেউ যদি আপনার কাছে ব্যাঙ্ক সংক্রান্ত কিংবা আধার-প্যান (Aadhaar-PAN) বিষয়ক তথ্য চায়, তাহলে তাকে এড়িয়ে চলুন।