Smartphone Hack: যেখানে সেখানে ফোন চার্জ দিলে এক্ষুনি সাবধান হোন, হ্যাকারদের কবলে পড়বেন

Juice Jacking: বর্তমান সময়ের স্মার্টফোনে পাওয়ারফুল ব্যাটারি দেওয়া হলেও, সারাদিন সোশ্যাল মিডিয়া ঘাটাঘাটি বা অনলাইন কাজ কর্মের জেরে অল্প সময়েই ফোনের চার্জ শেষ হয়ে যায়। যদিও বাড়ি থাকলে ঘনঘন চার্জে দেওয়া অতটা সমস্যা নয়, কিন্ত যদি আপনি বাইরে থাকেন তাহলে অবশ্যই সমস্যায় পড়তে হবে। এবার আপনি বলতেই পারেন যে, পাবলিক চার্জার ব্যবহার করলেই তো এই সমস্যা থেকে মুক্তি মেলে। তবে আপনি কি জানেন যে, এভাবে পাবলিক প্লেসে ফোন চার্জ করলে আপনার ফোন হ্যাক হয়ে যেতে পারে? আসলে, এই হ্যাকিং এর সঙ্গে জড়িত রয়েছে একটি বিশেষ টেকনোলজি, যেটিকে সাইবার তদন্তকারীরা Juice Jacking বলে অভিহিত করেন।

আজ্ঞে হ্যাঁ! শহরে স্মার্টফোন চার্জের সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পাবলিক চার্জিং সকেট উপলব্ধ রয়েছে এটা ঠিক। দেশের বিভিন্ন প্রান্তে যেমন – শপিং মল, বিমান বন্দর, বাস, এবং মেট্রো রেলে আপনি পাবলিক চার্জিং সকেটের সুবিধা গ্রহণ করতে পারেন। তবে এর মাধ্যমে আপনি বিপদেও পড়তে পারেন।

যেখানে-সেখানে ফোন চার্জ করা উচিত নয়

এখনো ভারতে অনেক মানুষ এমন আছেন যারা এই পাবলিক চার্জিং সকেট ব্যবহার করে থাকেন। কিন্তু যদি এই চার্জিং সকেট ব্যবহার করে কেউ আপনার কোনটি হ্যাক করে নেয় তাহলে কি হবে? এটা কোন কাল্পনিক ঘটনা কিন্তু নয়। এর আগেও এই ধরনের হ্যাকিং এর ঘটনা ঘটেছে।

একজন হ্যাকার যদি Juice Jacking ব্যবহার করেন, তাহলে তিনি পুরো চার্জিং সকেটটিকে হ্যাক করে ফেলতে পারেন। এর ফলে যখনই আপনি হ্যাক হওয়া সেই চার্জিং সকেটে ব্যবহার করবেন, তখনই হ্যাকার আপনার ফোনটিকে হ্যাক করে নিতে পারে। এরপর আপনার ফোনের ডেটার অ্যাক্সেস তার কাছে চলে যাবে।

পাবলিক Wi-Fi -এও লুকিয়ে বিপদ

নিরাপত্তা সংস্থাগুলি জানিয়েছে, হ্যাক হওয়া চার্জিং সকেট ফোনে ব্যবহার করলেই সেটি হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এটি শুধুমাত্র চার্জিং সকেটের ক্ষেত্রেই নয় পাবলিক ওয়াইফাই (Wi-Fi) ক্ষেত্রেও এমনটি ঘটতে পারে। তাই নিরাপত্তা সংস্থাগুলি সবসময় পরামর্শ দেন পাবলিক সকেটে ফোন না চার্জ করার। তার বদলে পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে রাখলে আপনি অনেক বেশি সুরক্ষিত থাকবেন। এই পাওয়ার ব্যাংক সঙ্গে রাখলে আপনাকে জরুরি অবস্থায় পাবলিক চার্জিং সকেট ব্যবহার করতে হবে না।