Ola Futurefoundry: ইলেকট্রিক স্কুটারের পর এবার লক্ষ্য গাড়ি,  নতুন গবেষণা ও ডিজাইন কেন্দ্র গড়তে লগ্নির ঘোষণা ওলা-র

দু’চাকার পর এবার চার চাকার বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার লক্ষ্যে ফিউচারফাউন্ড্রি (Futurefoundry) গড়ে তুলবে ওলা ইলেকট্রিক (Ola Electric)। যুক্তরাজ্যের কভেন্ট্রিতে কেন্দ্রটি তৈরি করবে তারা। উন্নত প্রকৌশল ও নকশাকে পাখির চোখ করে সেখানে ১০০ মিলিয়ন ডলার (প্রায় ৭৫১ কোটি) বিনিয়োগ করবে বলে ঘোষণা করেছে ওলা। অনুমান, ফিউচারফাউন্ড্রি ওলার আসন্ন ব্যাটারিচালিত চার চাকা গাড়ির গবেষণা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাইড হেইলিং প্রতিষ্ঠান থেকে ইভি (ইলেকট্রিক ভেহিকেলস) প্রস্তুতকারী, গত ১ বছরে ওলা-র পরিচয় পাল্টেছে অনেকটাই। আর সেই পরিবর্তনে নেতৃত্ব দিচ্ছেন সংস্থার সহ-প্রতিষ্ঠাতা তথা সিইও ভাবিশ আগরওয়াল (Bhavish Agarwal)। দু’দিন আগে ওলা-র লোগোযুক্ত একটি রহস্যময় ফিউচারিস্টিক গাড়ির ছবি টুইটারে ভাগ করে নিয়েছিলেন তিনি। এতএব, ফিউচারফাউন্ড্রি ও সেই টুইটের যোগসূত্র একদম স্পষ্ট।

সংস্থার দাবি, ওলা ফিউচারফাউন্ড্রি (Ola Futurefoundry) অটোমোটিভ ডিজাইন ও ইঞ্জিনিয়ারিং প্রতিভার জন্য একটি গ্লোবাল হাব বা বিশ্বব্যাপী কেন্দ্র হয়ে উঠবে। কভেন্ট্রির ফিউচারফাউন্ড্রির সদস্যরা বেঙ্গালুরুতে ওলা-র নকশা ও প্রকৌশল দলের সাথে সুসংগতভাবে কাজ করবে।

ফিউচারফাউন্ড্রি দু’চাকা এবং চার চাকার ডিজাইন, অ্যাডভান্সড হাই-পারফরম্যান্স অটোমোটিভ ডিজাইন, ডিজিটাল এবং ফিজিক্যাল মডেলিংয়ে দক্ষ মানুষজনকে নিয়োগ করবে। কেন্দ্রটি যানবাহনের রিসার্চ ও ডেভেলপমেন্ট এবং ব্যাটারি সেল প্রযুক্তি-সহ নতুন এনার্জি সিস্টেমের উপরে মনোনিবেশের লক্ষ্য নিয়েই এগোবে।

ওলা ইলেকট্রিক আগামী পাঁচ বছরে কভেন্ট্রির ওই সেন্টারে ৭৫১ কোটি টাকার উপরে ঢালবে। সেখানে দুইশোর বেশি গাড়ি ডিজাইনার এবং ইঞ্জিনিয়ার নিযুক্ত থাকবে৷ তাদের সঙ্গে প্রকল্পের উপরে কাজ করার পাশাপাশি, ওলা ফিউচারফাউন্ড্রি যুক্তরাজ্যের বিশ্বমানের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানগুলির সাথেও সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

এই প্রসঙ্গে ভাবিশ আগরওয়াল বলেন, “ওলা ফিউচারফাউন্ড্রি আমাদেরকে পরবর্তী প্রজন্মের বৈদ্যুতিক যান তৈরিতে সক্ষম করবে। ফিউচারফাউন্ড্রি বেঙ্গালুরুর সদরদপ্তরের সাথে একযোগে কাজ করবে। যাতে আমরা মোবিলিটির ভবিষ্যত গড়ে তুলতে পারি”।

প্রসঙ্গত, তামিলনাড়ুর কৃষ্ণাগিরিতে ৫০০ একর জমির উপরে ২,৪০০ কোটি টাকা বিনিয়োগে ফিউচারফ্যাক্টরি তৈরি করেছে ওলা। সেখানে সংস্থার ইলেকট্রিক স্কুটারের উৎপাদন চলছে। কারখানাটি অপ্রচলিত শক্তি দ্বারা পরিচালিত। একইসঙ্গে রয়েছে বিশ্বমানের প্রযুক্তির সুবিধা। ওলা-র ফিউচারফ্যাক্টরি যেমন পৃথিবীর বৃহত্তম ই-স্কুটার কারখানা, তেমনই বিশ্বের সবচেয়ে বড় মহিলাচালিত উৎপাদন কেন্দ্র”।