কবে অবসর নিতে চলেছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে? জানিয়ে দিলেন রোহিত

গত বছর একদিনের বিশ্বকাপে রোহিত শর্মা ১১ ম্যাচে মোট ৫৯৭ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেন।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিক সফল অধিনায়ক এসেছেন। একইভাবে বর্তমানে রোহিত শর্মা (Rohit Sharma) জাতীয় দলকে নিজের দক্ষতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তবে গত বছর একদিনের বিশ্বকাপের (World Cup 2023) পর থেকে এই ভারতীয় তারকা ব্যাটসম্যানের অবসর নিয়ে একাধিক গুঞ্জন শুরু হয়েছে। এবার রোহিত শর্মা নিজেই এক সাক্ষাৎকারে তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে নিজের ভাবনাচিন্তা স্পষ্ট করলেন।‌

গতবছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দলকে একের পর এক ম্যাচে জয় এনে দেওয়ার ক্ষেত্রে রোহিত শর্মা সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তবে এই টুর্নামেন্টের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের যন্ত্রণা এখনও তিনি বয়ে নিয়ে বেড়াচ্ছেন। এছাড়াও গতবছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে এই ব্যাটসম্যানের নেতৃত্বে ভারতীয় দল পরাজিত হয়ে সমর্থকদের স্বপ্ন ভঙ্গ করেছিল। এরপরেই ৩৬ বছর বয়সী রোহিত শর্মা কবে অবসর নেবেন তা নিয়ে একাধিক জল্পনা শুরু হয়।

তবে তিনি এখনও নিজের পুরনো ছন্দেই দক্ষতার সঙ্গে ব্যাটিং করছেন। এবার নিজের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে বলতে গিয়ে রোহিত শর্মা জানিয়েছেন,”আমি এখনও এই মুহুর্তে ভালো পারফরমেন্স করছি। তাই আমি ভাবছি আরও কয়েক বছর খেলা চালিয়ে যাব। আমি সত্যিই ওই বিশ্বকাপ জিততে চাই। ২০২৫ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও রয়েছে। আশা করছি আমরা ফাইনালে উঠতে পারব।” উল্লেখ্য গত বছর একদিনের বিশ্বকাপে রোহিত শর্মা ১১ ম্যাচে মোট ৫৯৭ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেন।

অন্যদিকে পরবর্তী একদিনের বিশ্বকাপ ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া এবং জিম্বাবুয়েতে যৌথভাবে অনুষ্ঠিত হবে। সেই সময় রোহিত শর্মার বয়স ৩৯ বছর হবে। তিনি নিজের ব্যাটিং ধারাবাহিকতা বজায় রেখে খেলা চালিয়ে যেতে পারেন কিনা এখন সেটাই দেখার। এছাড়াও এই বছর ওয়েস্ট ইন্ডিজের মার্কিন যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) অনুষ্ঠিত হবে। রোহিত শর্মার নেতৃত্বে এই বিশ্বকাপে ভারতীয় দল দূরত্ব লড়াই করে চ্যাম্পিয়ন হওয়ার জন্য চলমান আইপিএলে নিজেদের প্রস্তুত করছে।