Xiaomi-র সবচেয়ে আধুনিক ফোন নিয়ে বড় খবর, চীনের বাইরে লঞ্চের আগেই দাম ফাঁস

শাওমি সম্প্রতি চীন ও বিশ্ববাজারে তাদের সবচেয়ে দামী ফ্ল্যাগশিপ ফোন বাজারে এনেছে। Xiaomi 13 Ultra নামের মডেলটির সংযুক্তির সাথে Xiaomi 13 সিরিজের স্মার্টফোনের সংখ্যা দুই থেকে বেড়ে তিন হয়েছে৷ তবে, শাওমি এখনও Ultra ভ্যারিয়েন্টের গ্লোবাল প্রাইস এখনও প্রকাশ করেনি। শোনা যাচ্ছে যে, এই প্রিমিয়াম হ্যান্ডসেটটি ভারতের বাজারে লঞ্চ নাও হতে পার। কেননা, শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি দামের কারণে এবং অ্যাপল (Apple) ও স্যামসাং (Samsung)-এর মতো ব্র্যান্ডের ফ্ল্যাগশিপগুলির প্রতি ভারতীয় ক্রেতাদের দুর্বলতার কারণে এদেশে কখনই সেভাবে জনপ্রিয়তা লাভ করতে পারেনি৷ তবে, ইউরোপের বিভিন্ন দেশের বাজারে শাওমির ফ্ল্যাগশিপগুলি যথেষ্ট সমাদৃত। আর এখন একটি সূত্র থেকে ইউরোপীয় মার্কেটে Xiaomi 13 Ultra-এর মূল্য, কালার অপশন এবং স্টোরেজ ভ্যারিয়েন্টগুলি প্রকাশ করেছে।

ফাঁস হল Xiaomi 13 Ultra-এর মূল্য, রঙের বিকল্প এবং মেমরি কনফিগারেশন

শাওমি এখনও ইউরোপীয় বাজারের জন্য শাওমি ১৩ আল্ট্রা-এর লঞ্চ সংক্রান্ত বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তবে এখন, ডিল্যাবস দাবি করেছে যে, এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ১২ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ মডেলটি ১,৪৯৯ ইউরো (আনুমানিক ১,৩৩,২০০ টাকা) মূল্যে ফ্রান্সে পাওয়া যাবে। আরও উল্লেখ্য করা হয়েছে যে, শাওমি ১৩ আল্ট্রা-এর দাম পুরো ইউরোপ জুড়ে একই রকম হবে, কারণ এমনটা শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো-এর ক্ষেত্রেও দেখা গেছে।

এছাড়া, শাওমি ১৩ আল্ট্রা বিশ্ববাজারে সম্ভবত ব্ল্যাক এবং গ্রীন – এই দুটি কালার অপশনে পাওয়া যাবে। এটি ইঙ্গিত দেয় যে, স্মার্টফোনটির অন্যান্য রঙের বিকল্পগুলি চীনা বাজারেই সীমাবদ্ধ থাকবে। প্রসঙ্গত, চীনে এটি ব্ল্যাক এবং গ্রীনের পাশাপাশি হোয়াইট, অরেঞ্জ, ইয়েলো এবং ব্লু কালারেও পাওয়া যায়। শাওমি জুন মাসে ১৩ আল্ট্রা-এর উপলব্ধতার বিষয়ে ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

Xiaomi 13 Ultra-এর স্পেসিফিকেশন

Xiaomi 13 Ultra-এ 2K রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ বড় ৬.৭ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে। ডিসপ্লেটির পিক ব্রাইটনেস ২,৬০০ নিট এবং এটি ডলবি অ্যাটমোস, ডলবি ভিশন এবং এইচডিআর১০+ ও সাপোর্ট করে। এছাড়া, এই স্ক্রিনটির ওপরে সেলফি ক্যামেরার জন্য একটি কেন্দ্রীভূত পাঞ্চ-হোল কাটআউট উপস্থিত রয়েছে এবং ডিসপ্লেটি কর্নিং গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত।

৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত Xiaomi 13 Ultra ৪। চিপসেটটি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত। স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) ইউজার ইন্টারফেসে রান করে। উল্লেখ্য, Xiaomi 13 Ultra-এর অন্যতম আকর্ষণ হল এর লাইকা (Leica) টিউনড কোয়াড-রিয়ার ক্যামেরা সেটআপ।

ফোনটির পিছনে রয়েছে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি সেন্সর, যার আকার ১-ইঞ্চি এবং এটি পরিবর্তনশীল অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সাপোর্ট করে। প্রধান ক্যামেরাটি একটি সেকেন্ডারি ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৫৮ আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, ৩.২x অপটিক্যাল জুম সহ ৫০ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স এবং ৫x অপটিক্যাল জুম সহ একটি ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৫৮ সেন্সরের সাথে যুক্ত রয়েছে।

আর সেলফির জন্য, ডিসপ্লেতে থাকা পাঞ্চ-হোলে একটি ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা অবস্থান করছে। পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 13 Ultra-এ ৯০ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ বড় ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এছাড়া, এই ফ্ল্যাগশিপ শাওমি ফোনটি জল এবং ধুলো প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68) রেটিংয়ের সাথে এসেছে।