Samsung 450MP: ২০০ মেগাপিক্সেল অতীত, স্যামসাং কাজ করছে ৪৫০ মেগাপিক্সেল ইমেজ সেন্সরের উপর

দক্ষিণ কোরিয়ার বহুজাতিক ইলেকট্রনিক্স নির্মাতা স্যামসাং ইলেকট্রনিক্স (Samsung Electronics) স্মার্টফোনের জন্য নিত্য নতুন প্রযুক্তির ওপর অবিরত কাজ করে চলেছে। বিশেষ করে এযুগের গ্রাহকদের কাছে স্মার্টফোন ক্যামেরার গুণমান একটি বড় মাপকাঠি হয়ে উঠেছে। তাই মোবাইল নির্মাতারাও এখন তাদের প্রিমিয়াম রেঞ্জের ফোনে অত্যাধুনিক ও উচ্চতর রেজোলিউশনের ক্যামেরা সেটআপ অফার করতে কোনও কসুর করছে না। এমতবস্থায় গত মাসেই টেরা২পিক্সেল (Tera2pixel) প্রযুক্তি সহ ২০০ মেগাপিক্সেলের আইএসওসেল এইচপি৩ (ISOCELL HP3) সেন্সরটি উন্মোচন করেছে স্যামসাং। এটি পূর্বসূরি আইএসওসেল এইচপি১ (ISOCELL HP1) ক্যামেরা সেন্সরের আপগ্রেডেড ভার্সন হিসেবে এসেছে। আর এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, সংস্থাটি বর্তমানে একটি ৪৫০ মেগাপিক্সেলের রেজোলিউশন সহ ISOCELL ক্যামেরা সেন্সরের ওপর কাজ করছে। স্যামসাংয়ের একটি হেক্সা২পিক্সেল (Hexa2pixel) ট্রেডমার্ক অ্যাপ্লিকেশন দক্ষিণ কোরিয়ার KIPRIS এবং ইউরোপের TMView-এ দেখা যাওয়ার পরে এই রিপোর্টটি সামনে এসেছে। যদিও, এই ট্রেডমার্কটি কোনও রেজোলিউশন উল্লেখ করে না বা এটি একটি ক্যামেরা সেন্সর কিনা তাও প্রকাশ করেনি।

Samsung আনতে চলেছে ৪৫০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর

স্যামসাং সম্প্রতি হেক্সা২পিক্সেল (Hexa2pixel)-এর জন্য ট্রেডমার্ক আবেদনটি জমা দিয়েছে। অ্যাপ্লিকেশনটি দক্ষিণ কোরিয়ার কেআইপিআরআইএস (KIPRIS)-এ আবির্ভূত হয়েছে এবং ইউরোপের টিএমভিউ (TMView)-এও দেখা গেছে। স্যামমোবাইল (Sammobile)-এর একটি রিপোর্ট অনুযায়ী, এই ট্রেডমার্কের অর্থ হতে পারে যে কোম্পানি একটি ৪৫০ মেগাপিক্সেল রেজোলিউশনের সেন্সরের ওপর কাজ করছে। তবে, অ্যাপ্লিকেশনগুলি উল্লেখ করে না যে, এই নির্দিষ্ট ট্রেডমার্কটি কোনও ক্যামেরা সেন্সর বা নির্দিষ্টভাবে ৪৫০ মেগাপিক্সেলের রেজোলিউশন সহ কোনও একটি সেন্সরের। তাই খবরটি সত্যি কিনা তা সময়ই বলতে পারবে।

জানিয়ে রাখি, সুপার কিউপিডি অটো-ফোকাস এবং টেট্রা২পিক্সেল (Tetra2pixel) প্রযুক্তি সহ স্যামসাংয়ের ২০০ মেগাপিক্সেলের আইএসওসেল এইচপি৩ ইমেজ সেন্সরটি এবছর জুন মাসে উন্মোচন করা হয়েছিল। ইমেজ সেন্সরটি কোম্পানির আইএসওসেল এইচপি১-এর উত্তরসূরি। এটিতে একটি ০.৫৬-মাইক্রন পিক্সেল (μm) রয়েছে। এতে একটি ১/১.৪ অপটিক্যাল বিন্যাসে ২০০ মিলিয়ন পিক্সেল বর্তমান। স্যামসাং দাবি করেছে যে, এই ইমেজ সেন্সরটি অতি সামান্য ফিল্ড-অফ-ভিউয়ের ক্ষতি করে ৩০ ফ্রেম-প্রতি-সেকেন্ডে (fps) ৮কে ভিডিও ক্যাপচার করতে পারে।

এছাড়াও Samsung ঘোষণা করেছিল যে, ২০০ মেগাপিক্সেললের ISOCELL HP3 ইমেজ সেন্সরটির গণ উৎপাদন প্রক্রিয়া এই বছরের শেষের দিকে শুরু হবে। টেট্রা২পিক্সেল প্রযুক্তি ইমেজ সেন্সরকে ১.১২-মাইক্রন পিক্সেল বা ২.২৪-মাইক্রন পিক্সেল আকারের ৫০ মেগাপিক্সেল সেন্সর বা ১২.৫ মেগাপিক্সেল সেন্সর হিসাবে কাজ করতে সক্ষম করে যাতে লো লাইটে আরও ভাল ছবি তোলা যায়।

যদিও, Samsung এখনও তাদের কোনও গ্যালাক্সি স্মার্টফোনে ২০০ মেগাপিক্সেল ইমেজ সেন্সরটি ব্যবহার করে উঠতে পারেনি, তবে Samsung Galaxy S23 Ultra হ্যান্ডসেটটি আগামী বছর ISOCELL HP3 সেন্সরের সাথে আসবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, শোনা যাচ্ছে মোটোরোলা (Motorola) এবং শাওমি (Xiaomi)-এর মতো ব্র্যান্ডগুলিও নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস উন্মোচন করতে চলেছে, যা ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর বহন করবে। Motorola Frontier-এ স্যামসাংয়ের ২০০ মেগাপিক্সেলের ISOCELL HP1 ইমেজ সেন্সর থাকবে বলে জানা গেছে।