Paytm Update: ইউজারদের সুবিধার্থে ট্রেনের লাইভ স্ট্যাটাস চেক, টিকিট বুকিংয়ের মত সুবিধা আনল পেটিএম

জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট এবং অনলাইন ফিনান্স পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্ম Paytm (পেটিএম) এবার নিজের পরিচিতির বাইরে নতুন কিছু করার চেষ্টা করছে। সম্প্রতি সংস্থাটি একটি নতুন আপডেট চালু করার কথা ঘোষণা করেছে। আর এই আপডেটের মাধ্যমে Paytm ইউজাররা লাইভ ট্রেন স্ট্যাটাস চেক করার পাশাপাশি ট্রেনের টিকিটিং পরিষেবা ব্যবহার করতে পারবেন বলে জানা গেছে। হ্যাঁ, এখন এই UPI (ইউপিআই) ভিত্তিক প্ল্যাটফর্মটির মাধ্যমে ট্রেন কোথায় আছে তা তো জানা যাবেই, পাশাপাশি এতে টিকিটও বুক করা যাবে। ফলে ফোনে Paytm থাকলে ট্রেনে যাতায়াত করার সময় চট করে আলাদা অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আর প্রয়োজন হবে না।

ট্রেনের লাইভ লোকেশন সম্পর্কে তথ্য পাওয়া যাবে Paytm-এ

পেটিএমের মতে, ইউজাররা এখন যে প্ল্যাটফর্ম নম্বরে ট্রেনটি আসছে সেই প্ল্যাটফর্ম নম্বর তো জানতে পারবেন, একই সাথে তারা ট্রেনের লাইভ অবস্থানও পরীক্ষা করতে পারবেন। এছাড়া কোম্পানি বলেছে, ইউজাররা এখন ট্রেনে ভ্রমণের জন্য সমস্ত পোস্ট বুকিংয়ের সক্ষম হবেন। মানে এখন থেকে পেটিএমের সাহায্যে টিকিট বুক এবং পিএনআর (PNR) স্ট্যাটাসও চেক করা যাবে। এক্ষেত্রে অ্যাপটি বাংলা, হিন্দি, তেলেগু, মারাঠি, তামিল, গুজরাটি, কন্নড়, মালায়লাম, পাঞ্জাবি, ওড়িয়া ইত্যাদি ভাষায় টিকিট বুকিংয়ের সুবিধা প্রদান করবে। অন্যদিকে ট্রেন যাত্রীরা এই প্ল্যাটফর্মে সিনিয়র সিটিজেন কোটার বিকল্প পাবেন, যেখানে ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষ ভ্রমণকারীরা এবং নূন্যতম ৪৫ বছর বয়সী মহিলা যাত্রীরা লোয়ার বার্থের টিকিট বুক করতে পারেন।

ট্রেন ভ্রমণে এইসব সুবিধাও দেবে Paytm

শুধু তাই নয়, ইউজাররা এই প্ল্যাটফর্ম থেকেই ট্রেন যাত্রায় খাবার অর্ডার করতে পারবেন। এমনকি এতে মিলবে ২৪×৭ কাস্টমার সাপোর্টও। আর সবচেয়ে বড় ব্যাপার যে, যে, এই পরিষেবাগুলি ব্যবহার করতে কোনো অতিরিক্ত চার্জ লাগবে না বলে সংস্থা প্রতিশ্রুতি দিয়েছে। অর্থাৎ ইউজার জিরো পেমেন্ট গেটওয়ে (PG) চার্জে এইসব কাজের জন্য ইউপিআইয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আবার, যাদের পেটিএম পোস্টপেইড আছে তারা তাৎক্ষণিকভাবে আইআরসিটিসি (IRCTC)-এর মাধ্যমে তাদের টিকিট বুক করতে পারবেন, সঙ্গে সঙ্গে টাকা পেমেন্ট না করেও।

নতুন ফিচারগুলি চালু করার বিষয়ে একজন পেটিএম মুখপাত্র বলেছেন যে, সংস্থা, একটি ওয়ান-স্টপ বুকিং এক্সপিরিয়েন্স প্রদান করতে এবং লক্ষ লক্ষ ট্রেন যাত্রীদের সুবিধার জন্যই সাম্প্রতিক আপডেটটি এনেছে। এতে ইউজাররা উল্লিখিত যাবতীয় সুবিধা যেমন পাবেন, তেমনি এগুলি কার্যকরী করার জন্য পেটিএম ইউপিআই, পেটিএম ওয়ালেট, পেটিএম পোস্টপেইড (বিএনপিএল), নেটব্যাঙ্কিং, ডেবিট এবং ক্রেডিট কার্ডের মতো বিভিন্ন ফ্লেক্সিবল পেমেন্ট পদ্ধতিও ব্যবহার করতে সক্ষম হবেন।