Maruti Fronx: স্রেফ 7 লাখে দারুণ এসইউভি লঞ্চ করে টাটা, হুন্ডাইদের বিপদ বাড়াল মারুতি

মারুতি সুজুকি (Maruti Suzuki) আজ তাদের বহু প্রতীক্ষিত গাড়ি ফ্রঙ্কস (Fronx) অফিশিয়ালি লঞ্চ করল। সাব ফোর-মিটার এই কম্প্যাক্ট এসইউভির দাম ৭.৪৬ লাখ টাকা থেকে শুরু হয়ে ১৩.১৩ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে। এটি Tata Nexon, Hyundai Venue, এবং Kia Sonet-কে টেক্কা দেবে বলেই মত গাড়ি বিশেষজ্ঞদের। মারুতি ফ্রঙ্কস নেক্সা ডিলারশিপ থেকে বিক্রি হবে৷ সংস্থার দাবি, নতুন এসইউভিটি বাজারে দাপট বাড়াতে বড় ভূমিকা নেবে।

Maruti Suzuki Fronx: ইঞ্জিন স্পেসিফিকেশন

মারুতি সুজুকি ফ্রঙ্কস ১.২ লিটারের ডুয়াল জেট পেট্রল ইঞ্জিন ও ১.০ লিটারের বুস্টারজেট পেট্রোল ইঞ্জিন অপশনে উপলব্ধ হবে। প্রথমটি থেকে ৮৯.৭৩ পিএস শক্তি ও ১১৩ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে যুক্ত পাঁচ গতির ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম। মাইলেজ দেবে যথাক্রমে ২১.৭৯ কিমি ও ২২.৮৯ কিমি।

দ্বিতীয় ইঞ্জিনটি থেকে উৎপন্ন হয় ১০০.৬ পিএস পাওয়ার ও ১৪৭.৬ এনএম টর্ক। এক্ষেত্রেও ফাইভ স্পিড ম্যানুয়াল এবং সিক্স স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক গিয়ার বাক্স উপলব্ধ রয়েছে। মাইলেজের ক্ষেত্রে, মারুতি দাবি করেছে যে, ম্যানুয়াল ও অটোমেটিক লিটার প্রতি যথাক্রমে ২০.০১ কিমি ও ২১.৭৯ কিমি পথ চলতে পারবে।

Maruti Suzuki Fronx: কালার স্কিম

৯টি রংয়ের বিকল্প মিলবে মারুতি সুজুকি ফ্রঙ্কস। যার মধ্যে রয়েছে ৬টি সিঙ্গেল টোন এবং ৩টি ডুয়াল টোন। সিঙ্গেল টোন কালারগুলির এর মধ্যে রয়েছে নেক্সা ব্লু, আর্কটিক হোয়াইট, অপুলেন্ট রেড, গ্রাঞ্জার গ্রে, আর্থেন ব্রাউন এবং স্প্লেনডিড সিলভার। এছাড়া ডুয়াল টোন কালারের মধ্যে রয়েছে আর্থেন ব্রাউনের সাথে ব্লুইশ ব্ল্যাক, ব্লুইশ ব্ল্যাকের এর সাথে অপুলেন্ট রেড এবং ব্লুইশ ব্ল্যাকের সাথে স্প্লেনডিড সিলভার।

Maruti Suzuki Fronx ফিচার্স

ব্যালেনোর নতুন প্রজন্ম লঞ্চের পর থেকেই ফিচার্সের জন্য সুখ্যাতি বেড়েছে মারুতির৷ ফ্রঙ্কসের ক্ষেত্রেও তার অন্যথা নেই। এতে এলইডি ডিআরএল সহ মাল্টি রিফ্লেক্টর হেডল্যাম্প, শার্ক ফিন অ্যান্টেনা, ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সহ ৯ ইঞ্চি স্মার্টপ্লে প্রো+ ইনফোটেমেন্ট টাচস্ক্রিন সিস্টেম, আর্কামিস সাউন্ড সিস্টেম, ওয়্যারলেস ফোন চার্জার, টার্ন বাই টার্ন নেভিগেশনের সঙ্গে হেড আপ ডিসপ্লে, কানেক্টেড কার টেক, কিলেস এন্ট্রি, রিয়ার এসি ভেন্টস সহ অটোমেটিক এসি, পুশ বাটন স্টার্ট, ক্রুজ কন্ট্রোল সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

অন্যদিকে, সেফটি ফিচার্সেও খামতি রাখেনি মারুতি সুজুকি৷ ফ্রঙ্কস ছয়টি এয়ারব্যাগ, থ্রি পয়েন্ট ইএলআর সিটবেল্ট, হিল হোল্ড অ্যাসিস্ট, এবিএস, ইবিডি, এবং আইসোফিক্স চাইল্ড সিট মাউন্ট দেওয়া হয়েছে। গাড়িটির লঞ্চ প্রসঙ্গে মারুতির সিনিয়র এগজিকিউটিভ অফিসার শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “ফ্রঙ্কস তার নতুন প্রজন্মের লুকস ও বৈশিষ্ট্য দিয়ে দেশের এসইউভি সেগমেন্টে আমাদের কর্তৃত্ব ফলাতে সাহায্য করবে।”