অর্ডার ডেলিভারি দেওয়ার কাজে ইলেকট্রিক বাইককে অগ্রাধিকার দেবে Ecom Express

কেন্দ্রীয় সরকার দেশে পুরোদস্তুর বৈদ্যুতিক যানবাহনের ব্যবহারের দিকে ধীরে ধীরে ঝুঁকছে। তালে তাল মিলিয়ে দেশের বহু লজিস্টিক বা পণ্য সরবরাহকারী সংস্থাও সেই পথে হাঁটা শুরু করেছে। পরিবেশ দূষণের মাত্রা কমাতে এবং ভারতে ইলেকট্রিক ভেহিকেল (ইভি) ইকোসিস্টেম গড়ে তুলতে বৈদ্যুতিক টু ও থ্রি-হুইলার ব্যবহারের সংখ্যা ক্রমে বাড়াচ্ছে তারা। এবারে প্রযুক্তি চালিত পণ্য সরবরাহকারী সংস্থা ইকম এক্সপ্রেস (Ecom Express) সেই পথ অনুসরণের কথা ঘোষণা করল। ২০২৫-এর মধ্যে ডেলিভারির কাজে ব্যবহৃত গাড়ির ৫০ শতাংশ বিদ্যুৎচালিত করার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি।

ইকমের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, জয়পুর এবং হায়দরাবাদের রাস্তায় ছুটবে সংস্থার এই ইলেকট্রিক বাইকগুলি। দিল্লি-এনসিআরে গত দু’বছর ধরে সংস্থাটি ফাস্টমাইল ডেলিভারির ক্ষেত্রে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করছে। ইতিমধ্যেই তারা গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ইলেকট্রিক বাইকের ট্রায়াল’ সাফল্যের সাথে সম্পন্ন করেছে। বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের বিষয়ে সংস্থাটি জানিয়েছে, “দেশে কার্বন নির্গমন কমাতে এটি হল একটি দীর্ঘস্থায়ী লক্ষ্য, ই-কমার্স শিল্পের দায়িত্বপূর্ণ সরবরাহ অংশীদার হিসেবে আমরা এটি চালিয়ে যাব।”

এ প্রসঙ্গে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও টি এ কৃষ্ণান বলেন, “২০২৫-এর মধ্যে মোট গাড়ির ৫০% বৈদ্যুতিক পরিবর্তিত করার লক্ষ্যমাত্রা নিয়ে ই-ভেহিকেল যুক্ত করতে পেরে আমরা রোমাঞ্চিত। পরিবেশবান্ধব পণ্য সরবরাহের ক্ষেত্রে আমি বিশ্বাস করি এটি একটি অগ্রগতিমূলক পদক্ষেপ। এ জাতীয় যানবাহন একটি নিরাপদ পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতি রক্ষা করে।”

কৃষ্ণান আরও বলেন, “পণ্য সরবরাহের ক্ষেত্রে আমরা Ecom Express-এর পথ প্রশস্ত করতে চাই। বৈদ্যুতিক বাইকের ব্যবহার পরিবেশবান্ধব উপায়ে গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দেওয়ার প্রচেষ্টার সূচনা নির্দেশ করে।” এছাড়াও সংস্থাটি জানিয়েছে, দেশে বৈদ্যুতিক যানবাহনের প্রসার ঘটাতে বর্তমানে তারা চার্জিং স্টেশন বসানোর জন্য কাজ করছে।