Petrol: পেট্রল পাম্প ভেজাল মেশানো তেল দিচ্ছে না তো? ঘরে বসে সহজ উপায়ে যে ভাবে বুঝবেন

পেট্রোল ও ডিজেল। আজকের দিনে দাঁড়িয়ে এই দুটি বস্তু ছাড়া আমাদের সবার জীবন যাপন প্রায় অচল। কারণ যানবাহন থেকে শুরু করে শিল্প সমস্ত কিছুই সচল রাখতে ব্যবহৃত হয় এই জীবাশ্ম জ্বালানি। এদিকে আমাদের দেশে সেই অর্থে পেট্রোলিয়াম ভান্ডার কম। ফলস্বরূপ ৮০ শতাংশেরও বেশি খনিজ তেল আমদানি করতে হয় ভারতকে। আরবের দেশগুলো থেকে মূলত আসে এই তেল।

অন্য দেশ থেকে আমদানি করার ফলে এই তেলের উপর বসানো হয় আমদানিকৃত কর, এক্সাইজ ডিউটি, রাজ্য সরকারের ভ্যাট এবং পেট্রোল মালিকদের লভ্যাংশ। অর্থাৎ এই বিপুল পরিমাণ অতিরিক্ত টাকার বোঝা চাপে সাধারণ জনগণের উপর। তাছাড়া খনিজ তেল চিরাচরিত শক্তির উৎস হওয়ায় প্রকৃতিতে এর পরিমাণ ধীরে ধীরে কমছে। তাই সহজভাবেই একটু একটু করে মহার্ঘ্য হচ্ছে পেট্রোল-ডিজেলের দাম।

এমতাবস্থায় কিছু অসাধু পাম্পের মালিক অতিরিক্ত মুনাফা লাভের আশায় পরিশোধিত তেলের মধ্যে ভেজাল মেশাচ্ছেন। তাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ইঞ্জিনের স্বাস্থ্য, মাইলেজ এবং আয়ু। তাই কোনওরকম সন্দহ হলেও কেনার পূর্বে এই তেলের গুণগত মান পরীক্ষা করে নেওয়া উচিত। কিন্তু পেট্রোল বা ডিজেলের গুণগত মান পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ যথেষ্ট খরচা সাপেক্ষ। তাই আমরা আপনাকে সহজ একটি পরীক্ষার কথা বলবো। যার মাধ্যমে ঘরে বসেই তেলের গুণমান যাচাই করা সম্ভব হবে।

প্রথমে একটি পরিষ্কার করা নজেল বা ড্রপার নিন।এবার সেই ড্রপার দিয়ে এক ফোঁটা পেট্রোল একটি ফিল্টার কাগজের উপর ফেলুন। এবার ভালোভাবে দেখুন ওই পেট্রোল দুই মিনিটের মধ্যে কাগজে কোনরকম দাগ না রেখেই সম্পূর্ণ উবে যাবে। কিন্তু যদি সেই কাগজের উপর পেট্রোলের কোনো রকম দাগ থাকে তাহলে অবশ্যই ওই তেল ভেজাল মিশ্রিত। আপনি প্রয়োজনে ক্রেতা সুরক্ষা দপ্তরে ওই পেট্রোল পাম্পের বিরুদ্ধে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।