ইন্টারনেট ও স্মার্টফোন ছাড়াই হবে UPI পেমেন্ট, আধুনিক প্রযুক্তির নয়া চমৎকার সম্পর্কে জানেন কি?

ডিজিটাল পেমেন্টের উপর বরাবরই জোর দিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। কিন্তু স্মার্টফোন এবং ইন্টারনেট প্রতিটি মানুষের কাছে উপলভ্য না হওয়ায় অনলাইন পেমেন্টের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বহু ব্যবহারকারী। তবে এই সমস্যার সমাধান করতেই গত ৯ মার্চ UPI123Pay পরিষেবা চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI (আরবিআই), যা ব্যবহারকারীদের স্মার্টফোন এবং ইন্টারনেট ছাড়াই UPI (ইউপিআই) পেমেন্টের সুবিধা প্রদান করবে। RBI-এর এই পদক্ষেপকে ডিজিটাল পেমেন্টের জগতে একটি বৈপ্লবিক পদক্ষেপ হিসেবে বিবেচনা করা যেতে পারে। কিন্তু কী এর বিশেষত্ব?

জানিয়ে রাখি, UPI123Pay পরিষেবা উপভোগ করার জন্য ব্যবহারকারীদের কাছে একটি ফিচার ফোন থাকতে হবে। যদিও স্মার্টফোন থেকেও এই পরিষেবা পাওয়া যাবে। উল্লেখ্য যে, ভারতে প্রায় ৪০০ মিলিয়ন ইউজারের কাছে ফিচার ফোন রয়েছে, যারা ডিজিটাল পেমেন্ট পরিষেবা উপভোগ করতে পারছেন না। তাই এই নয়া সার্ভিস স্মার্টফোন বা ইন্টারনেট কানেকশন ছাড়াই মানুষের একটি বড়ো অংশকে ডিজিটালভাবে লেনদেন করতে সহায়তা করবে। আর ফিচার ফোন দিয়ে ইউপিআই পেমেন্ট করতে পারার ফলে ডিজিটালভাবে লেনদেন আরও বৃদ্ধি পাবে।

UPI 123Pay গ্রাহকদের স্ক্যান এবং অর্থ প্রদান ব্যতীত প্রায় সমস্ত লেনদেনের জন্য ফিচার ফোন ব্যবহার করার অনুমতি দেবে। UPI123Pay পরিষেবার মাধ্যমে অর্থ প্রদানের জন্য, ব্যবহারকারীকে ফিচার ফোনের সাথে তার ব্যাংক অ্যাকাউন্টটিকে লিঙ্ক করতে হবে। এর পরে, ইউজারের ডেবিট বা ক্রেডিট কার্ডের ইউপিআই পিন প্রয়োজন হবে। একবার ইউপিআই পিন সেট হয়ে গেলে, ব্যবহারকারীরা এক ক্লিকেই অর্থ প্রদান করতে সক্ষম হবেন। টাকা ট্রান্সফার করার জন্য, যাকে টাকা ট্রান্সফার করতে হবে, তার ফোন নম্বর, টাকার পরিমাণ, এবং ইউপিআই পিন এন্টার করতে হবে।

UPI123Pay কীভাবে ব্যবহার করবেন?

UPI123Pay পরিষেবাটি একটি তিন ধাপের প্রক্রিয়া।

  • প্রথম ধাপে, ব্যবহারকারীকে কল করতে হবে।
  • দ্বিতীয় ধাপে, ব্যবহারকারী কাকে অর্থ প্রদান করবেন তা নির্বাচন করতে হবে।
  • তৃতীয় ধাপে, পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হবে।

কেমনভাবে হবে ইন্টারনেট ছাড়া UPI পেমেন্ট?

  • IVR অর্থাৎ ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্সের মাধ্যমে ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট নম্বরে কল করে পেমেন্ট করতে পারবেন। এই নম্বরটি NPCI প্রদান করবে।
  • ফিচার ফোন ব্যবহারকারীরা প্রক্সিমিটি ভয়েস-ভিত্তিক লেনদেন করার সুযোগ পাবেন।
  • একজন ব্যবহারকারী মিসড কলের মাধ্যমেও অর্থ প্রদান করতে সক্ষম হবেন। এই প্রক্রিয়ায় ফিচার ফোন ব্যবহারকারীকে প্রাপকের নম্বরে একটি মিসড কল দিতে হবে। এরপর পেমেন্টের জন্য আবার কল করে সেই কলে অর্থপ্রদানকারীকে UPI পিন যাচাই করতে হবে।