প্রথমবার 200 মেগাপিক্সেল ক্যামেরা সহ আসছে Samsung Galaxy Z Fold 6? কী বলছে নয়া রিপোর্ট

২০০ মেগাপিক্সেল নয়, বরং ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের সাথে লঞ্চ হবে Samsung Galaxy Z Fold 6

সম্প্রতি গুজব উঠেছিল যে, Samsung Galaxy Z Fold 6 ফোল্ডেবল ফোনে Galaxy S24 Ultra মডেলের অনুরূপ ২০০ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার সেন্সর ব্যবহার করা হবে। তবে এখন মনে হচ্ছে এই খবর সত্যি না। আসলে আজ টিপস্টার রেভেগনাস (Revegnus) জানিয়েছেন, আসন্ন এই ফ্ল্যাগশিপ মডেল পূর্বসূরি Galaxy Z Fold 5 -এর মতো ৫০ মেগাপিক্সেল ISOCELL GN3 ইমেজ সেন্সর অফার করবে। টিপস্টার আইস ইউনিভার্স (Ice Universe) -ও বুক-স্টাইলের Samsung ডিভাইসটির জন্য এই একই দাবি করেছেন। এমনকি গ্যালাক্সি ক্লাব (GalaxyClub) উক্ত দুজন টিপস্টারের সাথে সহমত পোষণ করে বলেছে, দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি তাদের এই লেটেস্ট ভাঁজযোগ্য মডেলের ক্যামেরা বিভাগে কোনো প্রকারের উন্নতি করবে না। Samsung Galaxy Z Fold 6 ফোনে এর পূর্বসূরি ও Samsung Galaxy S24 -এর মতোই ৫০ মেগাপিক্সেলের মুখ্য ক্যামেরা থাকবে।

২০০ মেগাপিক্সেল নয়, বরং ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের সাথে লঞ্চ হবে Samsung Galaxy Z Fold 6

আপকামিং স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ মডেলে ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ব্যবহার না করার একটা বিশেষ কারণ আছে। স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা ফোনে ব্যবহৃত ২০০ মেগাপিক্সেলের ক্যামেরাটি আকারে যথেষ্ট বড়। যেখানে কিনা গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোন পূর্বসূরির থেকেও অধিক পাতলা হবে বলে খবর পাওয়া যাচ্ছে। এর জন্য এতে নতুন হিঞ্জ ডিজাইন ব্যবহার করা হবে, যার দরুন বন্ধ থাকা অবস্থাতেও ফোনটি প্রায় ১১ মিমি পাতলা হবে। এমত অবস্থায় ডিভাইসটির স্লিম ফর্ম ফ্যাক্টর, ২০০ মেগাপিক্সেলের মতো বৃহদাকার সেন্সর ফিট করার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াবে বলেই মনে হয়। যেকারণে সংস্থাটি হয়তো পূর্বসূরির অনুরূপ রেজোলিউশন যুক্ত রিয়ার ক্যামেরা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বড় সেন্সর ব্যবহারের কারণে কেন ফোন অধিক পুরু হবে তার একটা উদাহরণ দিই। OnePlus Open ফোনে ৩এক্স টেলিফটোর বড় ৬৪ মেগাপিক্সেল সেন্সর (সেন্সর সাইজ – ১/২.০-ইঞ্চি) ব্যবহার করা হয়েছিল। যার প্রভাব পড়েছিল এর পরিমাপে। অর্থাৎ এই সেন্সরের জন্য ভাঁজ থাকা অবস্থায় ডিভাইসটি ১১.৭ মিমি পুরু থাকে। ফলে ২০০ মেগাপিক্সেল সেন্সর দেওয়া হলে খুব স্বাভাবিকভাবেই স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোল্ডেবল ফোনের ক্যামেরা মডিউল আরো প্রসারিত করতে হবে। ফলস্বরূপ হ্যান্ডসেটটি আর পাতলা থাকবে না, ভাঁজ করলে বেশখানিকটা মোটা লাগবে।

এরফলে স্যামসাং তাদের এই আসন্ন ফোল্ডেবল মডেলের সাথে ‘স্লিম ফর্ম ফ্যাক্টার’ ডিজাইন অফারের যে প্রতিশ্রুতি দিয়েছিল তা আর ধরে রাখতে পারবেন না! তাই হয়তো Samsung Galaxy Z Fold 6 ফোনে ২০০ মেগাপিক্সেলের বদলে ৫০ মেগাপিক্সেল সেন্সর দেওয়ার সিদ্ধান্ত নিতে হল টেক জায়ান্টটিকে।