অর্থনীতির ঝিমুনিকে বুড়ো আঙুল দেখিয়ে 2024 সাল পর্যন্ত Lamborghini-র সমস্ত গাড়ি বিক্রি হয়ে গেল

আজ ল্যাম্বরগিনি (Lamborghini)-র গাড়ি কেনার সিদ্ধান্ত নিলে অপেক্ষা করতে হতে পারে দেড় বছর পর্যন্ত। কারণ জার্মানির ফোক্সভাগেন গোষ্ঠীর অর্ন্তভুক্ত ইতালির বিশ্ববিখ্যাত স্পোর্টস কার নির্মাতাটি জানিয়েছে, ২০২৪ সালের প্রথম পর্যন্ত তাদের সমস্ত গাড়ির অগ্রিম-বুকিং হয়ে গিয়েছে‌। সংস্থার প্রধান কার্যনির্বাহী আধিকারিক স্টেফান উইঙ্কেলম্যানকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএফপি তেমনটাই জানিয়েছে।

লাক্সারি কার ব্র্যান্ডটি তাদের গাড়ির উচ্চ চাহিদা দেখছে বাজারে৷ এবং আগামী আঠেরো মাসের জন্য অর্ডার বুক ফুল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব অর্থনিতীর উপর প্রভাব এবং মন্দা উপেক্ষা করেই ধনীরা ল্যাম্বরগিনির গাড়ি কেনার জন্য লাইন দিচ্ছেন। ফলে বাড়ছে গাড়ির চাবি হাতে পাওয়ার অপেক্ষার মেয়াদ।

উইঙ্কেলম্যান বলেন, “ল্যাম্বরগিনি যারা চালাননি তারা আরও বেশি করে আমাদের পরিবারের সঙ্গে যুক্ত হতে চাইছেন। কারণ তারা ব্র্যান্ডকে বিশ্বাস করে এবং দেখছে আমাদের হাতে নির্মিত গাড়িগুলি নান্দনিক দিক থেকে কতটা সুন্দর এবং রাস্তায় কেমন দুর্দান্ত পারফর্ম করছে‌।” একইসাথে গাড়ির বিভিন্ন কম্পোনেন্ট এবং চিপের অভাবেই যে ওয়েটিং পিরিয়ড দীর্ঘ হচ্ছে, সে কথাও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সাম্প্রতিক অতীতে রেকর্ড মুনাফা কামিয়েছে ল্যাম্বরগিনি। চলতি বছরের প্রথমার্ধে ইতিহাসে সর্বাধিক বিক্রির সাক্ষী থেকেছে তারা। ৫,০৯০ ইউনিট বিলাসবহুল গাড়ি বিক্রি করেছে সংস্থাটি। অপারেটিং প্রোফিট বেড়ে হয়েছে ৪২৫ মিলিয়ন ইউরো। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩৭১ কোটি টাকা। এছাড়া, ২০২৪ সালের মধ্যে ল্যাম্বরগিনির প্রতিটি মডেলের হাইব্রিড ভার্সন লঞ্চ হবে‌। আর ২০২৫-এ বাজারে আসবে সংস্থাটির প্রথম ইলেকট্রিক কার‌।