First SMS: আজ কয়েক কোটি টাকায় বিক্রি হবে বিশ্বের প্রথম এসএমএস, কি লেখা ছিল এই মেসেজে

চিঠি বা কলিংয়ের পর পাঁচ দশ বছর আগেও একে অপরের সাথে যোগাযোগের মাধ্যম হয়ে ওঠেছিল টেক্সট মেসেজ। যদিও বর্তমানে এর জায়গা নিয়েছে ইমেইল, ইনস্ট্যান্ট মেসেজিং প্রভৃতি আধুনিক ব্যবস্থা। তবে এরপরও ইউজারদের মন থেকে টেক্সট মেসেজিংয়ের উপস্থিতি কিন্তু একেবারে হারিয়ে যায়নি। এই কারণে বিভিন্ন টেলিকম কোম্পানিগুলি তাদের প্ল্যানগুলির সাথে নির্দিষ্ট এসএমএস বেনিফিট সরবরাহ করতে বাধ্য হচ্ছে। আশা করি উপরের সমস্ত কথাগুলিই আপনার জানা। কিন্তু পৃথিবীর প্রথম টেক্সট মেসেজ কোনটি – তার খবর কি রেখেছেন?

যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, গোটা বিশ্বে প্রথম টেক্সট মেসেজ পাঠানো হয়েছিল প্রায় ৩০ বছর আগে, ১৯৯২ সালে। এই মেসেজটি এখনো পর্যন্ত সেভ বা সংরক্ষণ করা হয়েছে। তবে সবচেয়ে মজার ব্যাপার হল, এই মেসেজটিকে আজ, ২১শে ডিসেম্বর নিলাম তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই নিলামে মেসেজটির স্বত্বের দাম রাখা হয়েছে কোটি টাকারও বেশি। কী ছিল এই মেসেজে? কেনই বা নিলামে এতে বড় অঙ্কের দাম হাঁকা হয়েছে? আসুন এই ‘প্রাচীনতম’ মেসেজ সম্পর্কে বিশদে জেনে নিই।

প্রথম মেসেজ পাঠানো হয়েছিল Vodafone নম্বরে

জানিয়ে রাখি যে, ভোডাফোন (Vodafone)-ই প্রথম কোম্পানি, যার নম্বর থেকে বিশ্বের প্রথম টেক্সট মেসেজ পাঠানো হয়েছিল। এই মেসেজ প্রেরক ছিলেন ভোডাফোনেরই একজন কর্মী। নীল প্যাপওয়ার্থ নামের ওই ব্যক্তি, ১৯৯২ সালের ৩রা ডিসেম্বর ওয়ার্কশায়ারের নিউবারিতে রিচার্ড জার্ভিসের কাছে মেসেজটি পাঠিয়েছিলেন। ১৪ অক্ষরের ওই মেসেজে লেখা ছিল ‘Merry Christmas’।

বিশ্বের প্রথম মেসেজ নিলামে উঠছে

আজ ২১শে ডিসেম্বর বিশ্বের প্রথম মেসেজটি ফ্রান্সের আগুটেস অকশন হাউস নিলাম করবে এবং এটি ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে কেনা যাবে। রিপোর্ট অনুযায়ী, উক্ত মেসেজটি প্রায় ১ কোটি ৭১ লাখ টাকায় নিলামের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। সর্বোচ্চ দরদাতা মেসেজ সেন্ডার এবং রিসিভারের তথ্য সম্বলিত একটি ডিজিটাল ফাইল পাবেন।