২৮ নয়, ৩০ দিনের প্ল্যান চাই, কড়া নির্দেশ Jio, Airtel ও Vodafone Idea কে

Avatar

Published on:

TRAI orders Telecom operators Jio Airtel Vi 30 days validity Plans

উত্তরোত্তর বাড়তে থাকা গ্রাহক অসন্তোষে লাগাম পরাতে এবার টেলিকমিউনিকেশন ট্যারিফ অর্ডারে (TTO) বদল আনতে বাধ্য হল, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)। এর ফলে Jio, Vi, Airtel -এর মতো টেলিকম অপারেটরদের জন্য বাজারে ৩০/৩১ দিনের রিচার্জ প্ল্যান লঞ্চ বাধ্যতামূলক হয়ে দাঁড়ালো।

গ্রাহকের বঞ্চনা সহ্য আর নয়, টেলকোদের ৩০/৩১ দিনের ভ্যালিডিটি সহ আগত প্ল্যান লঞ্চের নির্দেশ দিল TRAI

আজ্ঞে হ্যাঁ, বর্তমানে প্রাইভেট টেলকোগুলি ক্রেতাদের ২৮/৫৬/৮৪ দিনের প্ল্যান অফার করতেই অভ্যস্ত। এর ফলে গ্রাহকেরা পুরো মাসের ভ্যালিডিটি লাভ থেকে বঞ্চিত হন। সম্প্রতি এই রীতিতে বদল আনতে উদ্যোগী হয়েছে ট্রাই (TRAI)। এক্ষেত্রে ইউজারদের পক্ষ অবলম্বন করে কেন্দ্রীয় সংস্থাটি Jio, Airtel, Vi -দের, ৩০/৩১ দিনের বৈধতা সহ উপলব্ধ ট্যারিফ লঞ্চের নির্দেশ দিয়েছে, যা মেনে চলতে থাকে টেলকোগুলি বাধ্য।

অবশ্য এই প্রথম নয়, বরং ইতিপূর্বে চলতি বছরের শুরুতেও ট্রাই, টেলিকম পরিষেবা প্রদানকারীদের মাসিক ভ্যালিডিটির সাথে আগত রিচার্জ ট্যারিফ লঞ্চের নির্দেশ দেয়। সংস্থার নির্দেশ মেনে সেসময় টেলকোরাও একে একে ৩০ ও ৩১ দিনের ভ্যালিডিটিতে আগত কতিপয় নতুন প্ল্যান বাজারে আনে। সদ্য বাজারে উপলব্ধ এয়ারটেল, রিলায়েন্স জিও, ভিআইয়ের এমনই কিছু ট্যারিফের একটি তালিকা প্রকাশ করে ট্রাই (TRAI)। পাশাপাশি গ্রাহকদের লাগাতার অভিযোগে তিতিবিরক্ত কেন্দ্রীয় সংস্থাটি টেলকোদের আবারও মাসিক ভ্যালিডিটি সহ লভ্য প্ল্যান বাজারে আনার নির্দেশ দিয়েছে।

ট্রাইয়ের নয়া বিবৃতিতে টেলকোদের প্রতি যে বার্তা দেওয়া হয়েছে তা হল –

১। সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারীকে কমপক্ষে একটি করে এমন প্ল্যান ভাউচার (PV), স্পেশাল ট্যারিফ ভাউচার (STV) ও কম্বো ভাউচার (CV) বাজারে আনতেই হবে, যা ৩০ দিনের ভ্যালিডিটি সহ উপলব্ধ।

২। সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারীকে কমপক্ষে একটি করে এমন প্ল্যান ভাউচার (PV), স্পেশাল ট্যারিফ ভাউচার (STV) ও কম্বো ভাউচার (CV) বাজারে আনতেই হবে যা প্রতি মাসের একই তারিখে রিচার্জযোগ্য।

সুতরাং বোঝাই যাচ্ছে যে নতুন কিছু নয়, বরং গ্রাহক রোষের মুখে পড়ে ট্রাই তাদের পুরনো নির্দেশকেই পুনর্বহাল করেছে যা বিবৃতিতে প্রকাশিত। এখন শারদীয় উৎসবের প্রাক্কালে ট্রাইয়ের এই সক্রিয়তা আমজনতার মুখে কতটা হাসি ফোটাতে পারে সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥