Smartphone: ভারতীয় গবেষকদের নতুন চমৎকার, আগামীদিনে সমস্ত স্মার্টফোনই হবে ফোল্ডেবল

Avatar

Published on:

ISER Made New Organic Crystals

ভারত হোক বা বিশ্বের অন্য কোনো বাজার, ফোল্ডেবল ডিজাইনের ডিভাইস সবসময়ই ক্রেতাদের কাছে আকর্ষণীয়। তবে চাইলেই যে সবাই এগুলি কিনে উঠতে পারেন, তা কিন্তু নয়। কারণ ফোল্ডেবল ডিজাইনের ফোন বা অন্যান্য ডিভাইস সাধারণত প্রিমিয়াম রেঞ্জে আসে, যার ফলে এগুলি কেনার জন্য মোটা টাকা খরচ করতে হয়। কিন্তু কেমন হবে যদি আগামী দিনে বাজারের সমস্ত ফোনই ভাঁজ করে পকেটে রাখা যায়? অবাক হবেননা, প্রযুক্তি যেভাবে বিকশিত হচ্ছে তাতে এমনটা হওয়াও অসম্ভব নয়; অন্তত সাম্প্রতিক আবহাওয়া সেই ইঙ্গিতই দিচ্ছে! আসলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ বা ISER-এর গবেষকরা কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজির গবেষকদের সহযোগিতায় হালফিলে এমন একটি কার্বনিক ক্রিস্টাল তৈরি করেছেন, যা ফ্লেক্সিবল ডিভাইস তৈরির কাজে ব্যবহার করা যেতে পারে। গবেষকদের মতে, এই ক্রিস্টালের দ্বারা নির্মিত ডিভাইস বা সরঞ্জামগুলি শক্ত হবে, তবে সেগুলিকে সহজে ভাঁজ করা (এবং ভাঁজ খোলা) যাবে। শুধু তাই নয়, এই জিনিসটিকে কৃত্রিম লিভার এবং হৃদপিণ্ড তৈরির গবেষণাতেও কাজে লাগানো যেতে পারে বলে জানা গিয়েছে।

বিশেষ কার্বনিক ক্রিস্টাল দিয়ে ভবিষ্যতে তৈরি হবে নতুন ধরনের যন্ত্রপাতি

গবেষকদের মতে, এই কার্বন ক্রিস্টালটি ৪-ট্রাইফ্লুরোমিথাইল ফিনাইল আইসোথিওসায়ানেট (4-CFNCS) নামে পরিচিত হবে। আর এই জৈব স্ফটিকের পরমাণু বিন্যাস বিশেষভাবে সাজানো হবে, যাতে এটি যান্ত্রিক চাপের মধ্যেও ভেঙে না পড়ে এবং এই ক্রিস্টাল দ্বারা তৈরি ডিভাইস সহজে বাঁকানো (পড়ুন ভাঁজ করা) এবং প্রসারিত করা যায়। সোজা কথায় বললে, নয়া আবিষ্কারটি যেকোনো সরঞ্জামের ডিজাইনে আরও স্বাধীনতা দেবে, যাতে আগামীদিনে ইলেকট্রনিক্স ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসবে।

এই বিষয়ে আইএসসিইআর ভোপালের রসায়ন বিভাগের প্রফেসর দীপক চোপড়া জানিয়েছেন যে, তারা ৪-সিএফএনসি ক্রিস্টালের ফ্লেক্সিবল ডিগ্রি বোঝার জন্য সিঙ্ক্রোট্রন মাইক্রোফোকাস এক্স-রে ডিফ্র্যাকশন পরিমাপের মত পরীক্ষামূলক কৌশলগুলি ব্যবহার করেছেন। আর সেই মতই এটিকে কাজে লাগানোর চেষ্টা করা হবে। অন্যদিকে ইসরো (ISRO)-এর ইলেকট্রিক ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সায়েন্সের সহকারী অধ্যাপক ডঃ মিত্রদীপ ভট্টাচার্যের অভিমত – এই জাতীয় উপকরণ টাচ স্ক্রিনের পাশাপাশি ফ্লেক্সিবল ইলেকট্রনিক ডিভাইসের ডিজাইনে খুব কার্যকর হবে৷ তাছাড়া এটি, উইয়ারেবল ডিভাইস এবং সেল্ফ-পাওয়ার্ড হেল্থকেয়ার ইকুইপমেন্টগুলিতে ব্যবহার করা যাবে বলেও দাবি করা হচ্ছে।

সস্তা এবং পরিবেশ বান্ধব হবে এই কার্বন ক্রিস্টাল

এখন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে যে, ফোল্ডেবল প্রযুক্তি তো আগে থেকেই আছে তাহলে এই নতুন কার্বন ক্রিস্টালের আবার কী বিশেষত্ব? সেক্ষেত্রে এই প্রসঙ্গে আইএসসিইআরের অধ্যাপক দীপক চোপড়া আরও বলেছেন যে, ইতিমধ্যে কিছু কোম্পানি বাজারে ফ্লেক্সিবল মোবাইল এবং স্ক্রিন লঞ্চ করেছে বটে তবে নতুন অর্গানিক ক্রিস্টাল খুবই সস্তা এবং পরিবেশ বান্ধব হবে। এতে করে ভবিষ্যতে সস্তার মোবাইল ফোন বা স্ক্রিনেও ফোল্ডিং প্রযুক্তি ব্যবহৃত হবে।

সঙ্গে থাকুন ➥