ইলেকট্রিক ভেহিকেল কিনতে দেড় লক্ষ টাকা পর্যন্ত অর্থসাহায্য, বড় ঘোষণা করল এই রাজ্য

Avatar

Published on:

Odisha Govt EV Subsidy up to rs 1.5 lakh

বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে মরিয়া হয়ে উঠতে দেখা যাচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যের প্রশাসনকে। লোভনীয় প্রকল্প এনে রাজ্যের মানুষকে আকৃষ্ট করার ক্ষেত্রে কোথাও কোনো খামতি রাখা হচ্ছে না। এবারে যেমন ওড়িশা সরকার তাদের ইলেকট্রিক ভেহিকেল পলিসি ২০২১-এ সংশোধন করার কথা ঘোষণা করল। নতুন পলিসি অনুযায়ী দুই, তিন ও চার চাকার গাড়িতে ভর্তুকির পরিমাণ বাড়িয়েছে পট্টনায়েক সরকার। একটি নতুন নির্দেশিকা প্রকাশ করে এ কথা জানিয়েছে রাজ্য পরিবহণ দপ্তর।

ওড়িশা সরকার চার চাকার বৈদ্যুতিক গাড়িতে ভর্তুকি বাড়িয়ে ১.৫ লাখ টাকা করল

৪.১.১ ধারাতে বৈদ্যুতিক গাড়ির উপর ভর্তুকি বাড়ানো হয়েছে। বর্তমানে ইলেকট্রিক টু হুইলার কেনার ক্ষেত্রে সর্বোচ্চ ২০,০০০ টাকার ভর্তুকি পাওয়া যাবে। আগে যার পরিমাণ ছিল ৫,০০০ টাকা। ইলেকট্রিক থ্রি হুইলারে ৩০,০০০ টাকা আর্থিক সুবিধার প্রস্তাব আনা হয়েছে। পূর্বে এই সেগমেন্টে কোনো ভর্তুকিই মিলতো না। আবার চার চাকার ক্ষেত্রে সাবসিডির পরিমাণ ৫০,০০০ থেকে বাড়িয়ে ১.৫ লক্ষ টাকা করা হয়েছে।

আসলে ২০২৫-এর মধ্যে রাজ্যে মোট যানবাহনের ২০% ইলেকট্রিক ভেহিকেল করার লক্ষ্যমাত্রা পূরণের জন্য বৈদ্যুতিক গাড়ি নীতি ২০২১-এ সংশোধন আনা হয়েছে। কার্বন নির্গমন হ্রাস করার অন্যতম পদক্ষেপ হিসাবে এটি কাজ করবে। এই প্রসঙ্গোনির্দেশিকায় বলা হয়েছে, “২০২২ এর শেষে মাত্র ৪.৪৮% ইলেকট্রিক ভেহিকেল নথিভুক্ত হতে দেখা গিয়েছিল। যা বৈদ্যুতিক গাড়ি নীতির লক্ষ্য অনুযায়ী মোটেই সন্তোষজনক নয়।” তাই রাজ্য প্রশাসনের তরফে এতে সংশোধন আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আর কী কী ছাড় মিলবে

রাজ্যে ব্যাটারিচালিত গাড়ির বিক্রি উল্লেখযোগ্য হারে বাড়ানো লক্ষ্যেই এই পদক্ষেপ। এই নীতি অনুযায়ী, বর্তমানে সকল ইভি-তে ১০০ শতাংশ মোটর ভেহিকেল কর ছাড় দেওয়া হচ্ছে। আবার ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত সমস্ত ব্যাটারি চালিত গাড়ির রেজিস্ট্রেশন ফি মকুব করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥