ফুল চার্জ হবে ক’মিনিটে! অবশেষে ইলেকট্রিক গাড়ির সবচেয়ে জটিল সমস্যা মিটতে চলেছে

Avatar

Published on:

Nyobolt And Callum Aim

পেট্রোল ও ডিজেলের গাড়িতে তেল ভরতে কয়েক সেকেন্ড যথেষ্ট। বাস অথবা ট্রাক হলে সেক্ষেত্রে বড়জোর কয়েক মিনিট লাগতে পারে। কিন্তু ব্যাটারি চালিত যানবাহন চার্জ হতে ব্যবহারকারীকে যথেষ্ট ধৈর্যের পরীক্ষা দিতে হয়। কিছু ক্ষেত্রে ফুল চার্জ হতে সারারাত লেগে যায়। চার্জ হওয়ার এই সময় কমিয়ে আনতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা গবেষণা শুরু করেছে। ব্রিটেনের ব্যাটারি টেকনোলজি স্টার্টআপ নিওবোল্ট (Nyobolt) সে পথেই অগ্রসর হতে চলেছে। কয়েক মিনিটের মধ্যে ইলেকট্রিক গাড়ির ব্যাটারি যাতে চার্জ হয়ে যায়, সেজন্য ক্যালাম (Callum) নামে একটি প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে ফাস্ট চার্জিং ব্যাটারি প্রযুক্তির উপর কাজ করবে।

Nyobolt-এর ব্যাটারি কয়েক মিনিটেই চার্জ হয়ে যাবে

এই প্রসঙ্গে নিওবোল্ট জানিয়েছে, তাদের এই উদ্ভাবন বৈদ্যুতিক গাড়ির দুনিয়াকে নতুনভাবে সংজ্ঞায়িত করবে। ব্যাটারির পারফরম্যান্স বাড়িয়ে এমন জায়গায় নিয়ে যাওয়া হবে, যেটি চার্জ করা পেট্রোল ডিজেলের গাড়িতে জ্বালানি ভরার মতই সহজ ও কম সময়সাপেক্ষ হয়ে যাবে।

ব্যাটারি প্রযুক্তিতে এই সাফল্য অর্জনের জন্য নিওবোল্টের প্রযুক্তিবিদদের দল ফাস্ট চার্জিং উন্নয়নের পাশাপাশি ব্যাটারির শক্তি বৃদ্ধিতেও সমানভাবে গুরুত্ব দেবে। এজন্য নতুন উপাদান, সেলের ডিজাইন, সফটওয়্যারের নিয়ন্ত্রণ এবং পাওয়ার ইলেকট্রনিকের ব্যবহার করবে তারা।

ওয়ারউয়িকশায়ার-এর কারখানাতে সংস্থাদ্বয় অটোমোটিভ ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং সক্ষমতা নিয়ে যৌথভাবে কাজ করবে। তাদের প্রথম অটোমোটিভ কনসেপ্টটি আগামী মাস অর্থাৎ জুনেই উন্মোচিত করা হবে। যেটি যাত্রীবাহী গাড়ির প্রযুক্তিতে উন্নয়নের দিশা দেখাবে। ডিজাইন করেছেন, বর্তমানে জেনারেল মোটরস অ্যাডভান্সড ডিজাইন ইউরোপের ডিজাইন ডিরেক্টর – জুলিয়ান থমসন। এবং এর কনসেপ্টের উন্নয়ন ও বাস্তবায়ন হযবে ক্যালামের হাত ধরে।

সঙ্গে থাকুন ➥