মেড ইন ইন্ডিয়া আইফোনের সাফল্যে ক্ষেপে লাল চীন, কর ফাঁকির অভিযোগ Apple এর সহযোগী সংস্থার বিরুদ্ধে

Avatar

Published on:

Tax Evasion Case Foxconn in China

চীনে নানান অভ্যন্তরীণ সমস্যার কারণে আইফোন তৈরির কাজ ক্ষতিগ্রস্ত হওয়ার কথা কারোরই অজানা নয়। উপরন্তু বরংবার সাপ্লাই চেইন বাধাপ্রাপ্ত হওয়ার বিষয়টি ভালো চোখে দেখেনি Apple। যেকারণে পড়শী দেশ ভারতে বিকল্প ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরীর সিদ্ধান্ত নেয় টিম কুকের সংস্থাটি। পরিকল্পনা মতো এখন ধীরে ধীরে চীন থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে Apple। তবে টেক জায়ান্টটির আকস্মিক এই পদক্ষেপে যথেষ্ট বিরক্ত চীন। বিশেষত শত্রু দেশ ভারতকে বিকল্প হিসাবে বেছে নেওয়ার বিষয়টি একদমই ভালো চোখে দেখছে না চীনের প্রশাসন। ফলে রাগ থেকে হোক বা প্রতিশোধ স্পৃহা, ইতিমধ্যেই পাল্টা পদক্ষেপ নিতে শুরু করেছে চীন। এক্ষেত্রে টার্গেট হিসাবে Apple -এর সর্বাধিক পুরোনো ম্যানুফ্যাকচারিং পার্টনার Foxconn -কে, যারা বর্তমানে ভারতেও তাদের ব্যবসার প্রসার করছে, তাদের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ এনেছে চীন।

Foxconn দ্বারা ভারতে অর্থ বিনিয়োগ ও ব্যবসার প্রসারণ ভালো চোখে দেখছে না চীন

জানিয়ে রাখি, Foxconn ভারতের তেলেঙ্গানায় প্রায় ১২৬ কোটি টাকা খরচ করে ম্যানুফ্যাচারিং হাব বা কারখানা তৈরির উদ্দেশ্যে জমি কিনেছিল। বর্তমানে সামগ্রিক আইফোন প্রোডাকশন ক্যাপাসিটির প্রায় ৭৫-৮০% নির্মিত হয় ফক্সকন টেকনোলজি গ্রুপের এই প্ল্যান্টে। সংস্থাটি, ২০২৭ সালের মধ্যে ভারতে স্থানীয়ভাবে কনজিউমার ইলেকট্রনিক্স এবং যন্ত্রাংশ তৈরির জন্য প্রায় ৫৮.২৪ কোটি টাকা বিনিয়োগ করবে বলেও জানিয়েছে। অতএব, ভারতের সাথে Foxconn -এর সম্পর্ক যথেষ্ট ভালো বলা চলে। বিপরীতে চীনের সাথে ভারতের সম্পর্ক এই মুহূর্তে ইঁদুর-বেড়ালের মতো। ফলে এক ঢিলে দুই পাখি মারতে অর্থাৎ ভারত ও Apple, উভয়ের প্রতি রাগ মেটাতে Foxconn -কে হয়রানি করাচ্ছে চীন।

যদিও চীনা প্রশাসনের তরফ থেকে আসা এইধরণের অহেতুক বাঁধার কারণে Foxconn আরো বেশি করে ভারতে তাদের উৎপাদনকার্য বাড়াতে আগ্রহ দেখাচ্ছে। মনে করা হচ্ছে, সংস্থাটি শীঘ্রই হয়তো চীন থেকে আইফোন ম্যানুফ্যাচারিংয়ের ব্যবসা ভারতে স্থানান্তরিত করবে।

প্রসঙ্গত, Foxconn -এর সাবসিডিয়ারি কোম্পানি হায়দ্রাবাদে চার্জার এবং অ্যাডাপ্টারের মতো অ্যাপল অ্যাক্সেসরিজ তৈরির জন্য একটি নয়া কারখানাও ইতিমধ্যে স্থাপন করে ফেলেছে। পাশাপাশি, কর্ণাটকে ৬০ কোটি টাকা খরচ করে দুটি নতুন কারখানা তৈরির পরিকল্পনা করেছে তারা, যেখানে প্রসেসর সহ অন্যান্য যান্ত্রিক পণ্য নির্মাণ করা হবে। এর থেকে একটা বিষয় স্পষ্ট যে, Foxconn ভারতকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে।

প্রসঙ্গে ফিরে আসা যাক আবার। রয়টার্স নিউজ এজেন্সি দ্বারা প্রকাশিত একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, চীন ইচ্ছাকৃতভাবে Foxconn -কে ব্যতিব্যস্ত করার জন্য কর ফাঁকির অভিযোগে এনেছে এবং তদন্তের নামে হয়রানি করাচ্ছে। এমনটা করার পেছনে দুটি কারণ থাকতে পারে।

  • প্রথমত, Foxconn তাইওয়ান ভিত্তিক একটি সংস্থা। বর্তমানে তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক খুব একটা ভালো নয়। ফলে তাইওয়ানের আসন্ন নির্বাচনে চাপ সৃষ্টি করা অন্যতম লক্ষ্য চীনের। যেই কারণে Foxconn -কে অন্যতম টার্গেট হিসাবে বেছে নেওয়া হয়েছে।
  • দ্বিতীয়ত, Foxconn দ্বারা ভারতে ধারাবাহিকভাবে করা ব্যবসায়িক বিনিয়োগে চীন খুশি নয়। তাই মিথ্যে অভিযোগ আনা হয়েছে।

এখন দেখার বিষয়, চীনের তরফ থেকে নিয়ে আসা কর ফাঁকির মামলা কীভাবে নিস্পত্তি করে Foxconn।

সঙ্গে থাকুন ➥