ডিজেল গাড়ি থাকলে অতিরিক্ত কর? সংসদে জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি

Avatar

Published on:

Nitin gadkari says no plans for additional tax on diesel cars

ডিজেল গাড়ির জন্য গুনতে হবে না অতিরিক্ত কর। ভারতীয় সড়ক ও পরিবহন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী নীতিন গড়করি স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন, এই মুহূর্তে ডিজেল চালিত যানবাহনের উপর অতিরিক্ত ১০ শতাংশ কর বসানোর কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। বর্তমানে পার্লামেন্টে চলছে শীতকালীন অধিবেশন। এই অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জবাবি ভাষণ দেওয়ার সময় মন্ত্রী এই বিষয়ে আলোকপাত করেছেন। এমনকি জল্পনা শোনা গেলেও, এখনই ডিজেল চালিত গাড়ির বিক্রি বন্ধের প্রসঙ্গেও কোনো অন্তিম সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানিয়েছেন তিনি।

ডিজেল গাড়ির উপর বসছে না অতিরিক্ত কর

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে সিয়ামের এক আলোচনা সভায় নীতিন গড়করি জানিয়েছিলেন ডিজেল গাড়ির উপর অতিরিক্ত ১০ শতাংশ কর বসানোর জন্য তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অনুরোধ করবেন। আদতে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার বৃদ্ধি করতেই এই উদ্যোগ। ওই বক্তব্য নিয়ে শিল্পমহলে প্রশ্ন উঠলে তার পরপরই গড়করি স্পষ্ট করে দেন, কর বাড়ানোর এমন কোনও ভাবনা সরকারের নেই।

তখন এক্স হ্যান্ডেলে (পূর্বতন টুইটার) মন্ত্রী লিখেছিলেন, “২০৭০ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্য করার লক্ষ্য নিয়েছি আমরা। এই স্বপ্ন পূরণ করতে এবং ডিজেলের মতো ক্ষতিকারক জ্বালানির ব্যবহার কমাতে পরিবেশ বান্ধব এবং সবুজ জ্বালানিকে সাদরে আমন্ত্রণ জানাতে হবে আমাদেরকে। সবুজ জ্বালানি পকেট সাশ্রয়ী হওয়ার পাশাপাশি দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি হবে এবং তা পরিবেশের পক্ষে কোনো রকম ক্ষতিকারক প্রভাব ফেলবে না।”

ডিজেল চালিত গাড়ির উপর ১০% অতিরিক্ত কর ধার্য হওয়ার খবর ছড়িয়ে পড়ার সাথে সাথেই গ্রাহকদের পাশাপাশি গাড়ি নির্মাতারা উদ্বেগে পড়তে হয়েছিল।বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ির বাজার হওয়ার কারণে ভারতে ডিজেল ইঞ্জিন চালিত যানবাহনের ব্যবহার যথেষ্টই বেশি, বিশেষ করে বাণিজ্যিক ক্ষেত্রে। তবে বর্তমানে যাত্রীবাহী গাড়ির বাজারে ডিজেল ভ্যারিয়েন্টের বিক্রি ১৮ শতাংশে এসে দাঁড়িয়েছে। মূলত পরিবহন ক্ষেত্রে ডিজেল গাড়ির চাহিদা এখন বেশি। দেশে প্রতিদিন যত পরিমাণ পরিশ্রুত জ্বালানি ব্যবহৃত হয় তার মধ্যে দুই-তৃতীয়াংশই হল ডিজেল। এই ডিজেলের মধ্যে ৮০ শতাংশই ব্যবহৃত হয় পরিবহণ ক্ষেত্রে।

সঙ্গে থাকুন ➥