Xiaomi EV: তোলপাড় হবে বাজার, শাওমির হাই-টেক বৈদ্যুতিক গাড়ি এই তারিখে প্রকাশ্যে আসছে

Avatar

Published on:

Xiaomi EV Technology launch Event Stride

স্মার্টফোনের পর এবার ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে নেতৃত্ব প্রদানের স্বপ্ন দেখছে শাওমি (Xiaomi)। এবার তারা নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি SU7-এর প্রযুক্তি সর্বসমক্ষে আনতে চলেছে। নতুন একটি ইভেন্টের ঘোষণা করেছে কোম্পানি, যার নাম স্ট্রাইড (STRIDE)। শাওমির প্রতিষ্ঠাতা এবং সিইও লেই জুন নিজের এক্স হ্যান্ডেল থেকে বলেছেন, আগামী বৃহস্পতিবার অর্থাৎ পরশুদিন ভারতীয় সময় সকাল ১১:৩০ মিনিটে এই ইভেন্ট সম্প্রচারিত হবে। তিনি নিজেও ইভেন্টটির জন্য অধীর অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছেন।

স্ট্রাইড ইভেন্টে শাওমি কী দেখাতে চলেছে

লেই জুন এক্স-এ (পূর্ব নাম টুইটার) লিখেছেন “শুধুই টেকনোলজি, কোনও প্রোডাক্ট নয়।” যা থেকে এটি স্পষ্ট যে, সে দিন সংস্থার প্রথম বৈদ্যুতিক গাড়ির লঞ্চ বা দাম সম্পর্কিত কোনও ঘোষণা আসবে না। শুধু আসন্ন ইলেকট্রিক ভেহিকেলে ব্যবহৃত প্রযুক্তি প্রকাশ্যে আনা হবে। যেমন সেখানে ইভি ড্রাইভট্রেন, অটোনোমাস সেল্ফ ড্রাইভিং এবং অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারণা পাওয়া পেতে পারে।

Xiaomi SU7: শাওমির বৈদ্যুতিক গাড়ির খুঁটিনাটি

বেজিং অটোমোটিভ গোষ্ঠীর সাথে হাত মিলিয়ে তৈরি Xiaomi SU7 Sedan কিছুটা Porsche Taycan-এর ডিজাইন অনুসরণ করেছে। প্রিমিয়াম মডেল হিসেবে লঞ্চ হবে গাড়িটি। ডিজাইনের দিক থেকেই যে শুধু আকর্ষণীয় তেমনটি নয়, শাওমির গাড়ির বেস মডেলে থাকছে ২২০ কিলোওয়াট মোটর ও অল হুইল ড্রাইভ সিস্টেম। যা থেকে ৪৯৫ কিলোওয়াট আউটপুট মিলবে। ভ্যারিয়েন্ট অনুযায়ী থাকবে BYD-র এলপিএফ ব্যাটারি প্যাক এবং CATL-এর এনএমসি ব্যাটারি।

শাওমির এই SU7 সেডান মডেলের ইনফোটেনমেন্ট সিস্টেমের হৃৎপিন্ড HyperOS। জানা গেছে, এ মাস থেকেই গাড়িটির গণ উৎপাদনে হাত লাগাচ্ছে চৈনিক সংস্থা। ২০২৪-এর ফেব্রুয়ারি থেকে ডেলিভারি শুরু করার পরিকল্পনা রয়েছে তাদের। দাম কবে ঘোষণা করা হবে, তা অবশ্য অজানা।

সঙ্গে থাকুন ➥