Tesla India Launch: গুজরাতে টাটার পাশেই কারখানা খুলবে টেসলা, জানুয়ারিতে আসছে বিরাট ঘোষণা!

Avatar

Published on:

Tesla India Launch Date

টেসলা (Tesla) কি ভারতে আদৌ গাড়ি লঞ্চ করবে? এই নিয়ে নানা মুনির, নানা মত। বিগত ক’মাস ধরেই ভারতে ব্যবসা শুরু করছে বলে সংবাদ মাধ্যমগুলির শিরোনামে জায়গা করে নিয়েছিল ধনকুবের ইলন মাস্কের সংস্থা। সেই জল্পনা জিইয়ে রাখলো সদ্য প্রকাশিত এক রিপোর্ট। সেখানে দাবি করা হয়েছে, ২০২৪-এর জানুয়ারিতেই বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা ভারতে আনুষ্ঠানিক ভাবে গাড়ি বিক্রি শুরুর বিষয়ে ঘোষণা করবে। আরও বলা হয়েছে, গান্ধীনগরে অনুষ্ঠিত হতে চলা “ভাইব্র্যান্ট গুজরাত সামিট”-এর মঞ্চ থেকে টেসলা কর্তা নিজেই এদেশে আগমনের বার্তা শোনাবেন।

ভারতে গাড়ি বিক্রি শুরু করতে চলেছে Tesla

উল্লেখ্য, ভাইব্র্যান্ট গুজরাত সামিট এবারে দশ বছরে পা দিতে চলেছে। প্রতি বছর এখানে বিনিয়োগকারীদের সমাবেশ ঘটে। বিভিন্ন গুজরাতি সংবাদমমাধ্যমের দাবি, কারখানা গড়ার জন্য বর্তমানে সরকারের সাথে জমি সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত পর্যায়ের কথাবার্তা চালাচ্ছে টেসলা।

এ বছরের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেরিকা থেকে ঘুরে আসার পর, টেসলা ভারতকে বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে গণ্য করছে বলে জানিয়েছিল। সেখানে মোদির সাথে মাস্কের বৈঠক হয়। এর আগে যদিও ভারতে গাড়ি আমদানি শুল্ক আকাশছোঁয়া বলে বিনিয়োগে গররাজি ছিল টেসলা। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলও আমেরিকায় টেসলার কারখানায় ঘুরে আসেন।

গুজরাত সমাচার-এর একটি রিপোর্টে বলা হয়েছে টেসলা সানন্দে বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়ার কথা চিন্তা-ভাবনা করছে। যেখানে টাটার ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি রয়েছে। আবার গুজরাতে সুজুকি ও এমজি মোটরের কারখানাও অবস্থিত। অনুমান, “ভাইব্র্যান্ট গুজরাত সামিট”-এ গুজরাত সরকারের সাথে মৌ স্বাক্ষর করতে পারে টেসলা।

এর আগেই টেসলা জানিয়েছিল, ভারতে বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি ব্যাটারি উৎপাদনের কারখানা তৈরি করতেও আগ্রহী তারা। এদিকে কর্ণাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও তেলেঙ্গানা সহ বিভিন্ন রাজ্যের সরকার টেসলাকে কারখানা গড়ার জন্য আহ্বান জানিয়েছে। তবে শেষমেষ গুজরাতের কপালেই শিঁকে ছিড়ছে বলে একপ্রকার নিশ্চিত করে বলা যায়। এই মুহূর্তে টেসলা আন্তর্জাতিক বাজারে টেসলা একাধিক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করে। যার মধ্যে রয়েছে – Model 3, Model S, Model Y ও Model X।

সঙ্গে থাকুন ➥