বিশ্বের সবথেকে বেশী সংখ্যক সিসিটিভি ক্যামেরা রয়েছে ভারতের এই শহরে – বলছে ফোর্বস পত্রিকার পরিসংখ্যান

Avatar

Published on:

সিসিটিভি (CCTV) নিরাপত্তার দিক থেকে বিশ্বের সবথেকে সুরক্ষিত শহরের নাম জানেন? না, এর জন্য আপনাকে বিদেশে তাকাতে হবেনা, আমাদের ঘরের অন্দরেই আছে এমন শহর যেখানে প্রতি বর্গমাইল দূরত্বের মধ্যে সক্রিয় সিসিটিভি ক্যামেরার সংখ্যা বিশ্বে সর্বাধিক! সম্প্রতি ফোর্বস (Forbes) পত্রিকার তালিকায় এই ভারতীয় নগরীর নাম উঠে এসেছে যা সিসিটিভির আধিক্যে সাংহাই বা লন্ডনের মতো শহরকে পিছনে ফেলেছে! অন্য কোন শহর নয়, ভারতের রাজধানী দিল্লী আলোচ্য কৃতিত্ব অর্জন করে গোটা বিশ্বকে চমকে দিয়েছে।

একদম সঠিক পড়ছেন। বিশ্বের প্রধান প্রধান নগর থেকে প্রাপ্ত তথ্যের উপরে ভিত্তি করে ফোর্বস তাদের তালিকা প্রস্তুত করেছে। মোট ১৫০টি বড় শহর তালিকাটিতে স্থান পেয়েছে, যার মধ্যে সবথেকে উপরে রয়েছে দিল্লীর নাম। পরিসংখ্যান অনুযায়ী দিল্লীতে প্রতি বর্গমাইল দূরত্বে ১,৮২৬.৬ টি সিসিটিভি ক্যামেরা সক্রিয়! উক্ত দূরত্বের মধ্যে পৃথিবীর অন্য কোথাও এত সংখ্যক ক্যামেরা উপস্থিত নেই।

সিসিটিভি ক্যামেরার সংখ্যাধিক্যে এগিয়ে দিল্লী, পিছিয়ে কারা ?

সিসিটিভি ক্যামেরার উপস্থিতিতে ভারতের রাজধানী বিশ্বের কোন কোন শহরকে পিছনে ফেলেছে সেটা দেখে নেওয়া যাক। এক্ষেত্রে চীনের শেনঝেন (প্রতি বর্গমাইলে ৫২০.১ টি সক্রিয় সিসিটিভি ক্যামেরা), ভাক্সি (৪৭২.৭), ঝিংডাও (৪১৫.৮) ও সাংহাইয়ের (৪০৮.৫) মতো শহর দিল্লীর থেকে অনেক পিছিয়ে রয়েছে।

এখানেই শেষ নয়, প্রতি বর্গমাইলে সক্রিয় সিসিটিভির সংখ্যায় লন্ডন (১,১৩৮.৫), সিঙ্গাপুর (৩৮৭.৬), নিউ ইয়র্ক (১৯৩.৭) ও মস্কোর (২১০) মতো বৃহৎ নগরী দিল্লীর কাছে হার মেনেছে।

দিল্লী ছাড়া ভারতের বাণিজ্যনগরী মুম্বাই (১৫৭.৪) ফোর্বসের তালিকায় অষ্টাদশ স্থান অধিকার করেছে। অন্যদিকে চেন্নাই দখল করেছে তালিকার তৃতীয় স্থান! সেখানে প্রতি বর্গমাইলে সক্রিয় ক্যামেরার সংখ্যা ৬০৯.৯ টি।

সিসিটিভি ক্যামেরার সংখ্যাধিক্যে লন্ডন, সাংহাই ও নিউ ইয়র্কে ছাপিয়ে যাওয়ার কারণে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অত্যন্ত আপ্লুত। বিষয়টিতে তিনি রীতিমতো আনন্দ প্রকাশ করেছেন। একইসাথে জনপূর্ণ স্থানে সিসিটিভি ইনস্টলের সঙ্গে জড়িত প্রতিটি কর্মীকে অভিনন্দন জানাতেও তিনি দ্বিধা করেননি। অতি অল্প সময়ের ব্যবধানে দিল্লীর এই কৃতিত্ব অর্জনের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি সংশ্লিষ্ট অফিসার ও ইঞ্জিনীয়ারদের ধন্যবাদ জানিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥