Private 5G: ব্যক্তিগত ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু নিয়ে বড় কোম্পানির সাথে মতবিরোধ Jio, Airtel-এর

Avatar

Published on:

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষে দেশব্যাপী 5G নেটওয়ার্ক রোলআউটের প্রক্রিয়া শুরু হবে। সেক্ষেত্রে প্রাইভেট নেটওয়ার্কের চাহিদাও যে আগের থেকে বাড়বে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। উল্লেখ্য, বড় বড় বহুজাতিক সংস্থা (MNC) এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলি নিজেদের গুরুত্বপূর্ণ তথ্য ও যোগাযোগ গোপন রাখতে প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করে থাকে। এই পরিষেবা প্রদানের জন্যেও স্পেক্ট্রাম বরাদ্দ করা জরুরি, যা নিয়ে বর্তমানে দেশীয় বাজারে উপস্থিত টোলকোগুলির মধ্যে মতভেদ লক্ষ্য করা যাচ্ছে।

আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি ভারতের প্রধান টেলকোগুলি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাইয়ের (TRAI) কাছে আবেদন করেছে, যাতে তারা বেসরকারি প্রতিষ্ঠানগুলির জন্য ডেডিকেটেড স্পেক্ট্রাম সংরক্ষণ না করেন। কিন্তু লার্সেন অ্যান্ড টুব্রো (L&T) এবং টাটা কমিউনিকেশনসের (TCL) মতো বহুজাতিকেরা ট্রাই -কে আন্তর্জাতিক নিয়মনীতি অনুসরণ করে বেসরকারি ক্ষেত্রের জন্য ডেডিকেটেড স্পেক্ট্রাম সংরক্ষণের পরামর্শ দিয়েছে। ফলে বর্তমানে এই আলোচ্য প্রশ্নে টেলিকম মহলের অভ্যন্তরীণ অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

ET Telecom -এর প্রতিবেদন অনুযায়ী টেলকোগুলি এই মুহূর্তে দেশীয় টেলিকম ক্ষেত্রের বৃদ্ধি এবং স্থিতিস্থাপকতা নিয়ে বিশেষ ভাবিত। তাদের ধারণা, প্রাইভেট 5G পরিষেবার জন্য স্পেক্ট্রাম ব্লক সংরক্ষণের পর প্রশাসন নির্ধারিত দামে অথবা বিনামূল্যে সেটি বিক্রি করলে জাতীয় কোষাগারের পাশাপাশি টেলিকম শিল্পও ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে টেলিকম ক্ষেত্রের বৃদ্ধি ব্যহত হবে বলে টেলকোগুলির বক্তব্য।

এদিকে সুপ্রিম কোর্টের সাফ নির্দেশ, বেসরকারি সংস্থার বাণিজ্যিক প্রয়োজন মেটাতে স্পেক্ট্রাম বরাদ্দকরণের সময় নিলাম ডাকা বাধ্যতামূলক। কারণ, এর ফলে প্রক্রিয়াটির স্বচ্ছতা বজায় থাকে।

তবে দেশের সর্বপ্রধান টেলিকম অপারেটর সংস্থা Reliance Jio’র দাবী, বেসরকারি ক্ষেত্রের জন্য প্রশাসনিকভাবে স্পেক্ট্রাম বরাদ্দকরণের মধ্যে কোনো যৌক্তিকতা নেই। এমনকি সুনীল ভারতী মিত্তল পরিচালিত Airtel -এরও একই অভিমত। অবশ্য একইসাথে সংস্থাটির মন্তব্য, বেসরকারি প্রতিষ্ঠানগুলির জন্য প্রশাসনিকভাবে 5G স্পেক্ট্রাম বরাদ্দ করতে হলে তাদের লাইসেন্সবিহীন ব্যান্ড প্রদান করাটাই যুক্তিযুক্ত হবে।

অবশ্য টাটা কমিউনিকেশনসের মতে কোনো বেসরকারি সংস্থার প্রয়োজন অনুযায়ী টেলকোগুলির নেটওয়ার্ক কাস্টোমাইজ করা অনুচিত। এ সম্পর্কে Vodafone Idea বা Vi -এর পক্ষ থেকে কোন মন্তব্য চোখে পড়েনি।

সঙ্গে থাকুন ➥