5G Spectrum Auction: মে মাসের মধ্যে হবে 5G স্পেকট্রামের নিলাম, 4G-র থেকে ১০ গুণ বেশি স্পিড পাওয়া যাবে বলে দাবি DoT-র

Avatar

Published on:

দেশে 5G (৫জি) রোলআউট করা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনাকল্পনা চলছে। বিভিন্ন বেসরকারি সংস্থা গত বছর থেকে 5G প্রযুক্তির উপর কাজ করাও শুরু করে দিয়েছে। তবে করোনা মহামারীর দরুন একাধিকবার 5G স্পেকট্রামের নিলাম পিছিয়ে যাওয়ায় ভারতে 5G আগমনের প্রতীক্ষা ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। তবে এই প্রতিবেদনে আসন্ন 5G-র স্বপ্নে মশগুল ভারতবাসীর জন্য রয়েছে এক দারুণ সুখবর! কারণ সাম্প্রতিক এক রিপোর্টে জানা গেছে যে, চলতি বছরের মে মাসের মধ্যেই 5G স্পেকট্রামের নিলাম প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

নতুন রিপোর্ট অনুযায়ী, আগামী মার্চের মধ্যেই ৫জি স্পেকট্রামের দাম নির্ধারণের প্রসঙ্গে নিজেদের সুপারিশ জানাবে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, TRAI সুপারিশ জমা দেওয়ার পরই পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের জন্য স্পেকট্রামের নিলাম শুরু হবে। সেইসাথে টেলিযোগাযোগ বিভাগও (Department of Telecommunications বা DoT) নিলাম প্রক্রিয়া দ্রুত শেষ করার লক্ষ্যে জোরকদমে কাজ চালিয়ে যাবে।

মে মাসের মধ্যে 5G স্পেকট্রামের নিলাম অনুষ্ঠিত হবে 

৫জি স্পেকট্রামের নিলাম প্রসঙ্গে টেলিকম সচিব কে রাজারামন জানিয়েছেন যে, ট্রাই মার্চের মধ্যে তাদের সুপারিশ পাঠানোর পরে নিলাম পর্ব শুরু হতে আরও এক-দুই মাস মতো সময় লাগবে। এতদিন পর্যন্ত এই সময়সীমা ছিল ৬০-১২০ দিন। তবে বর্তমানে রাজারামনের মতে, ট্রাই-এর কাছ থেকে সুপারিশ পাওয়ার পর ৫জি স্পেকট্রামের নিলাম শুরু করতে DoT-এর দুই মাস সময় লাগবে। এমত অবস্থায় মে মাসের মধ্যেই ৫জি স্পেকট্রাম নিলামের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

স্পিড হবে 4G-র চেয়ে ১০ গুণ বেশি

DoT-র তরফে জানানো হয়েছে যে, ৫জি ডাউনলোড স্পিড ৪জি-র থেকে ১০ গুণ বেশি দ্রুত হবে। আপনাদের জানিয়ে রাখি, টেলিকম বিভাগ (ডিওটি বা DoT) ট্রাই-এর কাছ থেকে স্পেকট্রামের দাম, স্পেকট্রাম বরাদ্দের প্রক্রিয়া, স্পেকট্রামের ব্লক সাইজ, অর্থ প্রদানের শর্তাবলী সম্পর্কে তথ্য জানতে চায়। একইসঙ্গে, শিল্প ও পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সঙ্গে আলোচনা করে স্পেকট্রামের দাম নির্ধারণের সুপারিশ করে ট্রাই। ট্রাই-এর সুপারিশগুলি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হয়।

৫জি স্পেকট্রাম নিলামের দাম নিয়ে বিতর্ক  

রাজারামন জানিয়েছেন যে, টেলিযোগাযোগ বিভাগ MSTC-কে নিলামের জন্য নিলামকর্তা রূপে বেছে নিয়েছে। TRAI, ৫জি স্পেকট্রাম কনসাল্টেশনে অংশগ্রহণকারীদের ১৫ ফেব্রুয়ারির মধ্যে তাদের মন্তব্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। এর পরে, TRAI এই মন্তব্যগুলিকে পর্যালোচনা করবে এবং তাদের নতুন সুপারিশ জমা দেবে। তবে তার আগেই স্পেকট্রাম ফ্রিকোয়েন্সি ব্যান্ডের দাম ৯৫ শতাংশ পর্যন্ত কমানোর দাবি জানিয়েছে টেলিকম অপারেটরটি। এদিকে, ৫জি স্পেকট্রাম নিলামের নিয়ম নিয়ে টেলিকম ও স্যাটেলাইট সংস্থা উভয়েই পরস্পরের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েছে বলে জানা গেছে। এবার ঠিক কবে ৫জি স্পেকট্রামের নিলাম হবে এবং শেষ পর্যন্ত ঠিক কবে নাগাদ ভারতবাসী পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের মুখ দেখতে পাবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

সঙ্গে থাকুন ➥