SD Maid: ক্লিনার অ্যাপে লুকিয়ে বিপদ! আপনার ফোনে জনপ্রিয় এই অ্যাপ থাকলে এক্ষুনি ডিলিট করুন

Avatar

Published on:

Google Removes SD Maid

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য যেকোনো অ্যাপ ডাউনলোড করার সবথেকে বড় প্ল্যাটফর্ম হল Google Play Store। তবে গুগলের এই অ্যাপ স্টোর বর্তমানে বিভিন্ন ম্যালওয়্যার এবং জাঙ্ক অ্যাপে ভরে উঠেছে। যে কারণে Goole, Play Store থেকে এই ধরনের বিপদজনক অ্যাপগুলি সরানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। সম্প্রতি Google জনপ্রিয় ক্লিনার অ্যাপ SD Maid কে সরিয়ে দিয়েছে এবং এই ধরণের অ্যাপগুলিকে অপসারিত করা হবে বলে ঘোষণা করেছে। যদিও জনপ্রিয় অ্যাপ সরিয়ে দেওয়ার জন্য ডেভলপাররা Google-এর সিদ্ধান্তে বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছে।

তবে গুগল জানিয়েছে যে, তারা কেবলমাত্র এমন অ্যাপ সরিয়ে দিচ্ছে যেগুলি বিপদজনক এবং যারা মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ব্যবহারকারীদের গোপনীয়তা নষ্ট করে। গুগল, প্লে স্টোর থেকে এই ধরনের অ্যাপগুলি সরানোর জন্য একটি অটোমেটেড রিমুভার মেকানিজম তৈরি করেছে। কোম্পানির তরফ থেকে আরও জানানো হয়েছে যে, এই অ্যাপগুলি ফোনের ক্যাশে এবং টেম্প ফাইলগুলি ডিলিট করে দিয়ে ব্যবহারকারীদের ডিভাইসের গোপনীয়তা নষ্ট করে, তাই সেগুলি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডেভলপার জানিয়েছে তিনি নির্দোষ

এসডি মেড অ্যাপ-এর ডেভলপার জানিয়েছে গুগল তার “স্টকারওয়্যার নীতি” উলঙ্ঘনের কারণে অ্যাপটি সরিয়ে দিয়েছে। কিন্তু অ্যাপ ডেভলপার দাবি করেছে যে, তারা ব্যবহারকারীদের গোপনীয়তা অথবা ডেটার সাথে আপোষ করে না, তবুও তাদের অ্যাপটি অন্যায় ভাবে ডিলিট করা হয়েছে।

কোন কারনে প্লে স্টোর থেকে সরানো হয়েছে এই অ্যাপটি

এসডি মেড অ্যাপের ডেভেলপার তার পোস্টে অ্যাপটির সোর্সকোডও গিটহাবে শেয়ার করেছে। এরপর গুগল অ্যাপটি সরানোর কারণ হিসেবে জানিয়েছে যে, “আমরা এই অ্যাপের ডেভলপারের অ্যাকাউন্টের সাথে যুক্ত একটি হাই রিস্ক প্যাটার্ন বা দুর্বলতা খুঁজে পেয়েছি, যা গুগল প্লে ডেভলপার ডিস্ট্রিবিউশনের ধারা ৮.৩/১০.৩ উলঙ্ঘন করে।” যদিও ডেভলপার এটি অস্বীকার করেছে, কিন্তু অ্যাপ ডিটেইলসে স্পষ্টভাবে বলা হয়েছে যে, অ্যাপটি সম্পূর্ণ ডিভাইস স্ক্যান করে এবং ফাইলগুলি অপসারিত করে। আর গুগল এই ধরনের কাজকে ব্যবহারকারীদের গোপনীয়তা উলঙ্ঘন বলে মনে করে।

অবিলম্বে আপনার ফোন থেকে মুছে ফেলুন এই অ্যাপটি

যদি আপনার ফোনে SD Maid বা এই জাতীয় কোনো ক্লিনার অ্যাপ ইন্সটল করা থাকে, যা Google Play Store থেকে ডিলিট করা হয়েছে, তাহলে অবিলম্বে সেটি আপনার ডিভাইস থেকে আনইন্সটল করে দিন। কারণ ক্যাশে ও টেম্প ফাইলগুলি আপনার অনেকসময় কাজে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥